ছবিঘর সদস্যের প্রশ্ন

আকঞ্জী নিজাম এর ছবি

১) Nikkor লেন্স কি নকল হয় নাকি? আর নকল হলে আসল/নকল চেনার উপায় কি?

২) পুরনো Nikkor লেন্স কেনার সময় কি কি দেখে বুঝতে পারবো যে, লেন্সটিতে কোন সমস্যা নেই?

৩)FX আর DX এর মধ্যে কোন লেন্স এ ভাল ফোকাস হয়?

(ছবিঘর সদস্যের প্রশ্ন)

 

উত্তরঃ

লেন্স সাধারণত নকল হয় না। নিক্কর বা লাইকন এর লেন্স মেইড ইন চায়না হবে সবসময়, মেইড ইন জাপান লেখা দেখলে সন্দেহ করতেই হবে যে এটা নকল বা অন্তত মেইড ইন জাপান লেখাটা নকল। লেন্স নকল করা এতো সহজ কাজ না।

তাহলে কম দামে লেন্স বিক্রি করে কী করে? সেটা সম্ভব হয় টেক্স ফাঁকি দেয় বলে, গ্রে মার্কেট বলে।

পুরাতন লেন্স কিনার সময় প্রথমেই দেখতে হবে কম্পেটিবিলিটি। অনেক পুরাতন লেন্সই নতুন এন্ট্রি লেভেল ক্যামেরা বডিতে অটো ফোকাস হবে না। যেমন ২৮-৮০এমএম এ এফ লেন্স ডি৭০, ডি৮০, ডি৩১০০, ডি৫০০০ ইত্যাদি বডিতে অটো ফোকাস করবে না যদিও এ এফ লেন্স।

ক্যামেরাতে লেন্স লাগিয়ে কয়েকটা ছবি তুলুন। লেন্স এর সামনের কাঁচ এ কোন ভিজিবল স্ক্রেচ বা চিপ আছে কিনা দেখুন। সামনে ডাস্ট থাকলে কোন সমস্যা নেই। তবে পেছনের কাঁচে সামান্য ময়লাও বিরাট সমস্যা। এপার্চার এফ-১৬ এ কয়েকটা ছবি তুলে জুম করে দেখেনিন কোন সমস্যা আছে কিনা। (অনেকসময় বডির সেন্সরের ডাস্ট শো করবে, এরকম হলে কোন সমস্যা নেই)।

এফএক্স আর ডিএক্স লেন্স বানানো হয়েছে দুইটা ভিন্ন সাইজ এর সেন্সর এর জন্য। এমনিতে ফোকাস বা ছবির কোয়ালিটিতে অপটিক্স এর বিবেচনায় তেমন কোন পার্থক্য থাকার কথা না। এফএক্স লেন্স ডিএক্স ও এফএক্স দুই টাইপ এর ক্যামেরা বডিতেই কাজ করবে তবে এই লেন্সগুলির দাম অনেক বেশী। ডিএক্স লেন্স শুধু ডি এক্স বডিতে সম্পূর্ণ কাজে আসে, এফ এক্স বডিতে লাগালে ফুল সেন্সর কাভার করতে পারবে না তাই অনেক ক্রপ করতে হবে বা বডিতে যদি ডি এক্স অপশন থাকে তাহলে ক্যামেরা নিজে থেকেই ক্রপ করে নিবে তবে ছবিতে অনেক নয়েজ আসবে।

ভোট: 
Average: 2 (1 vote)