কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

২০২৩ ও ২০২৪ সালে প্রবৃদ্ধি হবে ৩ শতাংশ

আইএমএফের পূর্বাভাস
২০২৩ ও ২০২৪ সালে প্রবৃদ্ধি হবে ৩ শতাংশ

বার্ষিক গড়ের ভিত্তিতে ২০২৩ ও ২০২৪ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি গত বছরের তুলনায় দশমিক ৫ শতাংশ কম হবে। ২০২২ সালে বৈশ্বিক প্রবৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৫ শতাংশ। অর্থাৎ চলতি বছর ও ২০২৪ সালে প্রবৃদ্ধি ৩ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক আপডেট: নিয়ার টার্ম রেজিলিয়েন্স, পারসিসটেন্ট চ্যালেঞ্জেস’ শীর্ষক প্রতিবেদনে এ পূর্বাভাস দিয়েছে প্রতিষ্ঠানটি।

গত মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনটিতে মূল্যস্ফীতি নিয়ে বলা হয়েছে, চলতি বছর এ হার হবে ৬ দশমিক ৮ শতাংশ। আর আগামী বছর মূল্যস্ফীতির হার কমে হবে ৫ দশমিক ২ শতাংশ। ২০২২ সালে এ হার ছিল ৮ দশমিক ৭ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো নীতি সুদহার দফায় দফায় বাড়াচ্ছে। এতে তাদের অর্থনীতির ইতিবাচক প্রভাব পড়ছে বৈশ্বিক মূল্যস্ফীতিতে।

আইএমএফের পূর্বাভাস অনুযায়ী, চলতি বছর ও ২০২৪ সালে উদীয়মান এবং এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর মধ্যে চীনে ৫ দশমিক ২ ও ৪ দশমিক ৫ এবং ভারতে ৬ দশমিক ১ ও ৬ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। এই দুই বছর উন্নত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রে ১ দশমিক ৮ ও ১ শতাংশ, জার্মানিতে ঋণাত্মক দশমিক ৩১ ও ১ দশমিক ৩, জাপানে ১ দশমিক ৪ ও ১, যুক্তরাজ্যে দশমিক ৪ ও ১ এবং মধ্যপ্রাচ্যের সৌদি আরবে ১ দশমিক ৯ ও ২ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও অন্যান্য পণ্যের দাম এবং নীতি সুদহার পর্যালোচনার ভিত্তিতে বৈশ্বিক অর্থনীতিতে প্রবৃদ্ধির নতুন পূর্বাভাস দিয়েছে আইএমএফ। সংস্থাটি বলেছে, ২০২২ সালে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৩৯ শতাংশ বাড়লেও চলতি বছরে তা প্রায় ২১ শতাংশ কমতে পারে। বিশ্বব্যাপী অর্থনৈতিক কার্যকলাপে মন্থরতার কারণেই তা ঘটবে।

আইএমএফ বলছে, বৈশ্বিক অর্থনীতিতে নতুন সংকট দেখা দিলে মূল্যস্ফীতির হার বাড়তির দিকেই থাকতে পারে। এই সংকটগুলোর মধ্যে রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা বৃদ্ধি, বৈরী আবহাওয়া এবং মুদ্রানীতিতে কড়াকড়ি আরোপের মতো বিষয়। কেন্দ্রীয় ব্যাংকগুলো আরও কঠোর নীতি আর্থিক খাতে আবার অস্থিরতা শুরু হতে পারে। সেইসঙ্গে চীনসহ বিভিন্ন দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমের গতি ধীর হয়ে পড়তে পারে। সেইসঙ্গে রয়েছে সার্বভৌম ঋণ সংকট বৃদ্ধির আশঙ্কা।

চলতি বছরে বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি কমবে বলে মনে করে আইএমএফ। সংস্থাটির মতে, এই বছরে বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি কমে ২ শতাংশে নেমে আসতে পারে, যা ২০২২ সালে ছিল ৫ দশমিক ২ শতাংশ। তবে ২০২৪ সালে এই হার বেড়ে ৩ দশমিক ৭ শতাংশে উন্নীত হতে পারে, যা ২০০০ থেকে ২০১৯ সালের চেয়ে কম। ওই সময়ে বিশ্ববাণিজ্যে গড় বার্ষিক প্রবৃদ্ধি হয়েছিল ৪ দশমিক ৯ শতাংশ। মার্কিন ডলারের মূল্যবৃদ্ধির কারণে বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধির ওপর প্রভাব পড়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক শর্তে জাহাজে হামলা বন্ধের বিষয়টি বিবেচনা করবে ইয়েমেন

গাজীপুরে মার্কেটে আগুন

শিক্ষার্থীকে শাসন করায় শিক্ষককে বেধড়ক মারধর

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা

রাশিয়ার ভয়ে পিছু হটল ন্যাটো

নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

২৮ ফেব্রুয়ারি : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২৮ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

কর্ণফুলী নদীতে ৩ দিন বন্ধ থাকবে ফেরি চলাচল

১০

মিয়ানমার সীমান্ত এখন শান্ত, ফের গোলাগুলি শুরুর আশঙ্কায় আতঙ্ক

১১

বোনাস দাবিতে সার কারখানা শ্রমিকদের মানববন্ধন

১২

সিলেটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু আজ

১৩

হাসপাতালে রেখে তরুণ-তরুণী উধাও, ছোটমণি নিবাসে ঠাঁই হলো নবজাতকটির

১৪

চট্টগ্রামে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

১৫

এবার বাড়ছে সব ধরনের ছোলা ও ডালের দাম

১৬

বিধবা মেয়েকে নিয়ে ঢাকায় যাওয়ার পথে চলন্ত ট্রেনে বাবার মৃত্যু

১৭

দুই সন্তানের জননীকে নিয়ে ‘উধাও’ ইউপি সদস্য

১৮

স্বামী কারাগারে, সন্তান ফেলে উধাও গৃহবধূ

১৯

বেসরকারি ৩ ক্লিনিককে দেড় লাখ টাকা জরিমানা

২০
X