কাজী মনজুরুল ইসলাম, চট্টগ্রাম
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ
পেরিয়ে গেছে পাঁচ বছর

শিপইয়ার্ডের বর্জ্য শোধনাগার নির্মাণ শুরু হয়নি

চট্টগ্রামের সীতাকুণ্ডের শিপইয়ার্ডগুলোতে কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা নির্মাণে সরকার একটি প্রকল্প নেওয়ার পাঁচ বছর পরও শুরু হয়নি নির্মাণকাজ। ইয়ার্ডগুলোতে আসা স্ক্র্যাপ জাহাজের বিষাক্ত বর্জ্য পরিশোধনে ২০১৮ সালে একটি ট্রিটমেন্ট স্টোরেজ অ্যান্ড ডিসপোজাল ফ্যাসিলিটি (টিএসডিএফ) নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। প্রকল্পটির প্রাথমিক সমীক্ষাও করা হয়েছে। পরে কভিড জটিলতা এবং বিদেশি বিনিয়োগ নিশ্চিত না হওয়ায় প্রকল্পটির নির্মাণকাজ এখনো শুরু করতে পারেনি শিল্প মন্ত্রণালয়।

সম্প্রতি প্রকল্পটি বাস্তবায়নে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সঙ্গে চুক্তি হয়েছে। আগামী সেপ্টেম্বরে প্রকল্পটির সমীক্ষার কাজ শুরু হতে পারে বলে জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে জাহাজভাঙা শিল্প খাতের জন্য আইন প্রণয়ন করা হয়। এ আইন প্রণয়নের সময় সীতাকুণ্ডের ইয়ার্ড এলাকায় বর্জ্য ব্যবস্থাপনায় একটি কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নির্মাণের জন্য তিন বছর সময়সীমা নির্ধারণ করে দেয় সরকার। তবে এই উদ্যোগের পরিপ্রেক্ষিতে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের আড়াই বছর (জানুয়ারি ২০২০-জুন ২০২২) মেয়াদে কাজ শুরু হয়। প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে ‘ফিজিবিলিটি স্টাডি ফর দ্য এস্টাবলিশমেন্ট অব ট্রিটমেন্ট স্টোরেজ অ্যান্ড ডিসপোজাল ফ্যাসিলিটি ফর শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রি অ্যান্ড আদারস ইন চট্টগ্রাম’ প্রকল্পটির কাজ শুরু হয়। সমীক্ষা শেষে সীতাকুণ্ডের মহাদেবপুর মৌজায় প্রায় ২০ একর জায়গায় এই কেন্দ্রীয় টিএসডিএফ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। তবে জাইকার বিনিয়োগে অনিশ্চয়তা, ভূমি এবং পরিবেশগত ছাড়পত্র না পাওয়ায় নির্মাণকাজ শুরু সম্ভব হয়নি।

শিল্প মন্ত্রণালয়ের উপসচিব মোমিনুর রশীদ কালবেলাকে বলেন, ইয়ার্ডগুলোর জন্য কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছিল আগেই। সে সময়ে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই করে প্রাথমিক প্রতিবেদন তৈরি করা হয়েছিল। তবে কভিডের কারণে প্রকল্পটির কাজ নির্ধারিত সময়ে শুরু করা যায়নি।

তিনি আরও জানান, প্রকল্পটি নিয়ে জাইকার সঙ্গে সম্প্রতি একটি চুক্তি হয়েছে। তারা নতুন করে সম্ভাব্যতা যাচাইয়ের পর অর্থায়নের বিষয়টি নিশ্চিত করবে। এরপর ডিপিপি তৈরিসহ পরবর্তী কাজ শুরু করবে তারা। পরিবেশ অধিদপ্তরের আইন অনুযায়ী, জাহাজ কাটা শুরুর আগে ‘বিপজ্জনক বর্জ্য ও জাহাজভাঙা বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০১১’-এর ১৯(১) বিধি অনুযায়ী পরিবেশগত ছাড়পত্র নিতে হয়। অ্যাজবেস্টস, ভারি ধাতু, খনিজ তেল, জাহাজের তলা ও ব্যালাস্ট ওয়াটার, পলিসাইক্লিক অ্যারোমাটি হাইড্রোকার্বন, পলিক্লোরিনেটেড বাইফিনাইল (পিসিবি), ট্রাইবিউটাইলটিন (টিবিটি), স্লাজ, অর্গানোটিন, গ্লাসহোল, লুব্রিক্যান্ট অয়েলসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান স্ক্র্যাপ জাহাজগুলোতে থাকে। এখন সব ইয়ার্ডের পাইপলাইন যুক্ত করার পরিকল্পনা করছে সরকার। এর মাধ্যমে এসব বর্জ্য এক জায়গায় নিয়ে ধ্বংস করা হবে।

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, এই প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ। সম্ভাব্যতা যাচাই শেষে টিএসডিএফ ফিজিবিলিটি প্রতিবেদন, বরাদ্দ দেওয়া ভূমির ছাড়পত্র সনদ, প্রাথমিক পরিবেশগত ছাড়পত্র (আইইই), ইআইএ এবং টিওআর সনদ নিতে পরিবেশ অধিদপ্তরে আবেদন করেছে শিল্প মন্ত্রণালয়।

পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক (জেলা) ফেরদৌস আনোয়ার কালবেলাকে বলেন, কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নিয়ে একটি ২০ একর জায়গাসহ অন্যান্য ছাড়পত্রের জন্য নথি জমা দিয়েছে শিল্প মন্ত্রণালয়। তবে আরও নথিপত্র প্রয়োজন। বিষয়টি প্রকল্প সংশ্লিষ্টকে জানানো হয়েছে।

সার্বিক বিষয়ে জাহাজভাঙা শিল্পে মালিকদের সংগঠন বিএসবিআরএর সভাপতি আবু তাহের কালবেলাকে বলেন, ভালো মানের ইয়ার্ডগুলোতে বর্জ্য ব্যবস্থাপনা মেনে কাজ পরিচালনা করা হয়। তবে টিএসডিএফের জন্য আমরা মালিকদের সঙ্গে আলোচনায় বসব। প্রকল্পটিতে সহায়তা এবং ইয়ার্ডগুলো আধুনিকায়নে আমরা কাজ করছি। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সীতাকুণ্ড এলাকার পরিবেশ রক্ষা পাবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

২১ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

ইতিহাসের এই দিনে যত ঘটনা

গ্রিজমানদের খালি হাতেই ফেরত পাঠাল ইন্টার মিলান  

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুন

সীমান্তে শেষবারের মতো বোনের লাশ দেখলো স্বজনেরা

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’-প্রাণিসম্পদ মন্ত্রী

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

১০

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

১১

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

১২

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১৩

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১৪

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১৫

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

১৬

‘দুই-তিনটা লাশ ফেলে দেব’- ছাত্রলীগ নেতার হুমকি

১৭

বোরকা পরে বোনের পরীক্ষা দিতে এসে আটক ভাই

১৮

ভক্তদের বিরাট-আনুশকার সুখবর

১৯

নতুন এমপিওভুক্ত মাদ্রাসায় রমরমা ‘ব্যাকডেট’ নিয়োগ বাণিজ্য

২০
X