কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১২ জুন ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

কমনওয়েলথের বাণিজ্য সম্মেলন সেপ্টেম্বরে

কমনওয়েলথের বাণিজ্য সম্মেলন সেপ্টেম্বরে

বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম। আগামী ১৩-১৪ সেপ্টেম্বর ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল রোববার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিডব্লিউইআইসি)।

সংবাদ সম্মেলনে ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, যুক্তরাজ্যের হাউস অব লর্ডসের সদস্য এবং সিডব্লিউইআইসির ডেপুটি চেয়ারম্যান লর্ড সোয়ার কেসিএমজি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং বাংলাদেশে সিডব্লিউইআইসির কৌশলগত উপদেষ্টা জিল্লুর হোসেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারই প্রথম বাংলাদেশে কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম আয়োজন হতে যাচ্ছে। এর আগে যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কেনিয়া, রুয়ান্ডা, মাল্টাসহ অন্যান্য দেশে অনুষ্ঠিত হয়েছে এ ফোরাম।

আয়োজকরা জানান, কমনওয়েলথের সদস্য রাষ্ট্র ৫৬টি। বিশ্বের জনসংখ্যার এক-তৃতীয়াংশ কমনওয়েলথের দেশে বাস করে। ১৯৭২ সালে বাংলাদেশ কমনওয়েলথের ৩৪তম সদস্য হিসেবে যোগ দেয়।

সালমান এফ রহমান বলেন, মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশ কমনওয়েলথে যোগ দেয়। সে সময় যুদ্ধবিধ্বস্ত অর্থনীতি এবং বিধ্বস্ত অবকাঠামো নিয়ে ঘুরে দাঁড়ানোর লড়াই করছিল দেশ। সময়ের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন অর্থনৈতিক সূচকে ব্যাপক উন্নয়ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০২৬ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছে। এ জাতির কঠোর পরিশ্রমের মাধ্যমে এ অর্জন সম্ভব হয়েছে। এর সঙ্গে ছিল কমনওয়েলথ সদস্যদের মতো উন্নয়ন অংশীদারদের সমর্থন। বাংলাদেশের বড় বাণিজ্য অংশীদারদের মধ্যে রয়েছে কমনওয়েলথভুক্ত বেশ কয়েকটি দেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কমনওয়েলথকে অবশ্যই এলডিসি, এসআইডিএস এবং বিশেষ চাহিদাসম্পন্ন দেশগুলোকে চ্যালেঞ্জ ও ঝুঁকি মোকাবিলায় সহায়ক ভূমিকা রাখতে হবে। বিডা চেয়ারম্যান লোকমান হোসেন বলেন, দেশের শীর্ষ বিনিয়োগ প্রচার সংস্থা হিসেবে বিডা এই ফোরামে তৈরি সুযোগগুলো সদ্ব্যবহারে সচেষ্ট থাকবে। বাংলাদেশে ব্যবসা করার সুযোগ খুঁজতে আগ্রহী বিনিয়োগকারীদের কাছে আমরা নির্বিঘ্নে সেবা পৌঁছে দেব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মধ্যপ্রাচ্যে টিকে থাকতে ইসরায়েলকে যা করতে বললেন বাইডেন

রাজপথ দখলে আবারও মাঠে নামছে ইমরান খানের পিটিআই

আ.লীগ নেতার রক্তাক্ত মরদেহ উদ্ধার

এক শর্তে জাহাজে হামলা বন্ধের বিষয়টি বিবেচনা করবে ইয়েমেন

গাজীপুরে মার্কেটে আগুন

শিক্ষার্থীকে শাসন করায় শিক্ষককে বেধড়ক মারধর

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা

রাশিয়ার ভয়ে পিছু হটল ন্যাটো

নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

২৮ ফেব্রুয়ারি : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১০

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১১

২৮ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

১২

কর্ণফুলী নদীতে ৩ দিন বন্ধ থাকবে ফেরি চলাচল

১৩

মিয়ানমার সীমান্ত এখন শান্ত, ফের গোলাগুলি শুরুর আশঙ্কায় আতঙ্ক

১৪

বোনাস দাবিতে সার কারখানা শ্রমিকদের মানববন্ধন

১৫

সিলেটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু আজ

১৬

হাসপাতালে রেখে তরুণ-তরুণী উধাও, ছোটমণি নিবাসে ঠাঁই হলো নবজাতকটির

১৭

চট্টগ্রামে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

১৮

এবার বাড়ছে সব ধরনের ছোলা ও ডালের দাম

১৯

বিধবা মেয়েকে নিয়ে ঢাকায় যাওয়ার পথে চলন্ত ট্রেনে বাবার মৃত্যু

২০
X