কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ জুন ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

৮৫ কোটি ৮০ লাখ ডলার দেবে বিশ্বব্যাংক

নিরাপদ, লাভজনক কৃষি, টেকসই খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জন এবং সড়ক নিরাপত্তায় বাংলাদেশকে ৮৫ কোটি ৮০ লাখ ডলার দেবে বিশ্বব্যাংক। গতকাল বুধবার বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এ-সংক্রান্ত দুটি চুক্তি হয়।

চুক্তি স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক। অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। চুক্তির আওতায় ‘প্রোগ্রাম অন এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্টারপ্রেনারশিপ অ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ’ (পিএআরটিএনইআর বা পার্টনার) শীর্ষক প্রকল্পের জন্য ৫০ কোটি ডলার এবং ‘বাংলাদেশ সড়ক নিরাপত্তা’ শীর্ষক প্রকল্পের জন্য ৩৫ কোটি ৮০ লাখ ডলার দেবে বিশ্বব্যাংক।

কৃষি মন্ত্রণালয়ের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং অংশীদার বাস্তবায়নকারী সংস্থা কৃষি বিপণন অধিদপ্তর, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ পার্টনার প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটি চলতি বছরের জুলাই থেকে ২০২৮ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে। প্রকল্পের উদ্দেশ্য—কৃষিপণ্যের বৈচিত্র্য বৃদ্ধি, উদ্যোক্তা তৈরি, পুষ্টি ও খাদ্য নিরাপত্তা বৃদ্ধি এবং রপ্তানি বাজার সম্প্রসারণ করা। বাংলাদেশ সড়ক নিরাপত্তা প্রকল্পটি সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর, পুলিশ, স্বাস্থ্য অধিদপ্তর বাস্তবায়ন করবে। প্রকল্পটির উদ্দেশ্য—টাঙ্গাইল ও বগুড়া জেলায় সড়ক নিরাপত্তা কার্যক্রম জোরদারকরণ; জয়দেবপুর-জামালপুর (এন-৪) সড়ক এবং পাবনা-রাজশাহী (এন-৬) সড়ক করিডোরে পাইলটভিত্তিক সড়ক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন; সংশ্লিষ্ট সংস্থাগুলোর সক্ষমতা বৃদ্ধি; সড়ক দুর্ঘটনা হ্রাস এবং দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতি কমানো। প্রকল্পটি চলতি বছরের মে থেকে ২০২৮ সালের জুন মেয়াদে বাস্তবায়ন হবে।

বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) থেকে এসডিআরে ঋণ নেওয়া হবে। ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। ঋণের উত্তোলিত অর্থের ওপর বার্ষিক দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ এবং ১ দশমিক ২৫ শতাংশ সুদ দিতে হবে। অনুত্তোলিত অর্থের ওপর বার্ষিক সর্বোচ্চ দশমিক ৫০ শতাংশ কমিটমেন্ট ফি দিতে হবে। তবে বিশ্বব্যাংক চলতি অর্থবছরসহ দীর্ঘদিন ধরে কমিটমেন্ট ফি মওকুফ করছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাভারে খঞ্জনকাঠি খাল উদ্ধার করল উপজেলা প্রশাসন

শোক ও গৌরবের একুশে আজ

২১ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

ইতিহাসের এই দিনে যত ঘটনা

গ্রিজমানদের খালি হাতেই ফেরত পাঠাল ইন্টার মিলান  

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুণ

সীমান্তে শেষবারের মতো সরুকজানের লাশ দেখল স্বজনরা

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’- প্রাণিসম্পদমন্ত্রী

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

১০

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১১

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

১২

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

১৩

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

১৪

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১৫

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১৬

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১৭

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

১৮

‘দুই-তিনটা লাশ ফেলে দেব’- ছাত্রলীগ নেতার হুমকি

১৯

বোরকা পরে বোনের পরীক্ষা দিতে এসে আটক ভাই

২০
X