বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩১
এনায়েত শাওন
প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ০২:৩০ এএম
প্রিন্ট সংস্করণ
আতঙ্কে নেতাকর্মী ও এলাকাবাসী

কামরুল-শাহীনের দ্বন্দ্বের নেপথ্যে নির্বাচনে প্রার্থিতা

কামরুল-শাহীনের দ্বন্দ্বের নেপথ্যে নির্বাচনে প্রার্থিতা

নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে ঢাকা-২ আসনের সংসদ সদস্য কামরুল ইসলাম এবং কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদের দ্বন্দ্ব। কামরুল ইসলাম আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং শাহীন দক্ষিণ কেরানীগঞ্জ থানার সভাপতি। রাজধানীতে আওয়ামী লীগের শান্তি সমাবেশে এই দুই নেতার সমর্থকদের মধ্য মারামারি ও সংঘর্ষের ঘটনা নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-২ আসনে নৌকার মনোনয়ন কে পাচ্ছেন—দ্বন্দ্বের মূলে রয়েছে এ বিষয়টিই।

জানা গেছে, আওয়ামী লীগের দুই মনোনয়নপ্রত্যাশীর দ্বন্দ্বে বিভক্ত হয়ে পড়েছেন নেতাকর্মীরা। স্থানীয় নেতাকর্মীরা দলীয় কর্মসূচি পালন করেন আলাদাভাবে। ব্যানার, পোস্টার-ফেস্টুনে ব্যবহার হয় আলাদা ছবি। এসব কর্মসূচি পালনের সময় প্রায়ই হয় মারামারি। দলীয় কর্মসূচির দিন ঘনিয়ে এলে নেতাকর্মী ও এলাকাবাসী আতঙ্কে থাকেন। তবে দুই নেতার দ্বন্দ্বে দলের কেন্দ্রীয় নেতারা নির্বিকার। নেওয়া হচ্ছে নতুন কোনো শাস্তিমূলক ব্যবস্থা।

গত শুক্রবার আওয়ামী লীগের শান্তি সমাবেশ শেষে রাজধানীর গুলিস্তানের গোলাপশাহ মাজারের কাছে কামরুল ইসলাম ও শাহীনের সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হন। আহত হন বেশ কয়েকজন। নিহত যুবক রেজাউল করিমের বাড়ি শেরপুরে হলেও শাহীনের সমর্থক বলে দাবি করে মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এ সংঘর্ষের জন্য একে অন্যের ওপর দোষ চাপালেও এ রকম ঘটনা ঘটছে প্রায়ই।

জানা গেছে, গত ৮ জুন ঐতিহাসিক ছয় দফা দিবসের আলোচনা সভায় এসে কামরুল ইসলাম ও শাহীনের অনুসারীরা মারামারি, হট্টগোল এবং ধাওয়া-পাল্টা ধাওয়ায় জড়ায়। দলের কেন্দ্রীয় নেতাদের সামনেই ঘটে এমন ঘটনা। দুপক্ষই একে অন্যের দিকে চেয়ার ছুড়ে মারে। ব্যানার খুলে তাতে ব্যবহৃত বাঁশ আর লাঠি নিয়ে একে অন্যকে আঘাত করে। গত ১৩ জুলাই কেন্দ্রীয় নেতাদের সামনে দলীয় কর্মসূচিতে একই ধরনের ঘটনা ঘটে। শাহীনের সমর্থকদের অভিযোগ, গত ঈদুল আজহার সময় সাভারের ভাকুর্তা এলাকায় ঈদ উপহার বিতরণ করতে গেলে আগের রাতে সেই অনুষ্ঠানের স্টেজে আগুন লাগিয়ে দেয় কামরুলের অনুসারীরা।

এ বিষয়ে যোগাযোগ করলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম কোনো মন্তব্য করতে রাজি হননি।

কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ কালবেলাকে বলেন, বর্তমান সংসদ সদস্য কামরুল ইসলাম জানেন যে, তিনি মনোনয়ন পাবেন না। এজন্য বারবার তার অনুসারীরা আমার কর্মী-সমর্থকদের আক্রমণ করছেন। গত শক্রবারও একই ঘটনা ঘটেছে, সে বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

জানা গেছে, আওয়ামী লীগের এই দুই নেতার দ্বন্দ্ব বেশ পুরোনো। যখনই নির্বাচন আসে তখনই তাদের বিরোধ প্রকাশ্যে আসে। এর আগে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কামরুল ইসলামকে মনোনয়ন দেওয়া হলে শাহীনের সমর্থকরা বিক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। রাস্তা বন্ধ করে জনভোগান্তি সৃষ্টি করে। পরে সেই নির্বাচনের আগেই দলের হাইকমান্ডের নির্দেশে দুই নেতার বিরোধ মেটাতে একই মঞ্চে নিয়ে আসা হয়। নির্বাচন উপলক্ষে সাময়িক দ্বন্দ্ব ভুলে একমঞ্চে উঠলেও দুই নেতার মধ্যে বৈরী সম্পর্ক স্বাভাবিক হয়নি।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান কালবেলাকে বলেন, নির্বাচনে প্রতিযোগিতা থাকবেই, সবাইকে ধৈর্য ধারণ করতে হবে। শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে হবে। নেতাদেরই দায়িত্ব নিতে হবে যেন কর্মীরা শান্ত থাকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকে পেছাল বাংলাদেশ

সিলেট বিমানবন্দরের উন্নয়ন কাজের গতি বাড়ানোর নির্দেশ মন্ত্রীর

বায়তুল মোকাররম এলাকায় মিটিং নিষিদ্ধের পাঁয়তারা সুখকর হবে না : চরমোনাই পীর

৬০ লাখ কর্মীকে বিদেশ পাঠাতে চায় সরকার

অফশোর গ্যাস উত্তোলনে বিদেশি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

বাকস্বাধীনতা না থাকলে ভাষা থেকেও লাভ হয় না : আনোয়ারউল্লাহ চৌধুরী

‘ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানিতে অতিরিক্ত খরচ ১২ বিলিয়ন ডলার’

৪৫ এর কম এবং ৬৫ এর বেশি বয়সে ব্যাংকের এমডি পদ নয়

শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

বইমেলায় রাশিদুল হাসান বাচ্চুর ‘ওয়াকিং অন দি পাথ অব পোয়েট্রি’

১০

শেষ সময়ে বইমেলার নিরাপত্তায় ঢিলেঢালা

১১

বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল চান সাইফুল হক 

১২

জাবির দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ বাতিলের দাবি

১৩

শিশু চুরির মামলায় দুই নারীর যাবজ্জীবন কারাদণ্ড

১৪

বিআরটিসি যেন আর পিছিয়ে না যায় : তাজুল ইসলাম

১৫

ঢাবির নাটমণ্ডলে মঞ্চায়িত হচ্ছে থিয়েটার বিভাগের নাটক ‘সিদ্ধান্ত’

১৬

টিআইবির ফেলোশিপ পেলেন সাংবাদিক সজিবুর রহমান

১৭

রংপুরে এরিক ও বিদিশার ওপর হামলার অভিযোগ

১৮

বইমেলার সময় বাড়ল

১৯

রিহ্যাব নির্বাচনে ব্যবসায়ী ঐক্য পরিষদের নিরঙ্কুশ জয়

২০
X