কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ জুন ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

যতই চাপ আসুক নতি স্বীকার করে না বাঙালি:প্রধানমন্ত্রী

যতই চাপ আসুক নতি স্বীকার করে না বাঙালি:প্রধানমন্ত্রী

দেশি-বিদেশি যত চাপই আসুক না কেন, ওই চাপের কাছে বাঙালি নতি স্বীকার করে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, এই দেশ আমাদের, এই দেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে দেব না। দেশি-বিদেশি যত চাপ আসুক না কেন, ওই চাপের কাছে বাঙালি নতি স্বীকার করে না। আমার দেশের মানুষের ভোটের অধিকার আমরাই সুরক্ষিত করব। আমরাই এ দেশে আন্দোলন-সংগ্রাম করে গণতন্ত্র এনেছি। এই গণতান্ত্রিক ধারাবাহিকতা আছে বলেই আজ বাংলাদেশের উন্নতি হয়েছে, আর্থসামাজিক উন্নয়ন সাধিত হয়েছে।

যারা গণতন্ত্র হরণ করে, হত্যা-ক্যুর ষড়যন্ত্রের মধ্য দিয়ে ক্ষমতায় আসে, তাদের পকেট থেকে তৈরি করা যেসব দলের নেতারা এখন গণতন্ত্রের কথা বলে, আর নির্বাচনের কথা বলে, ভোট চুরির কথা বলে তাদের ভোট ডাকাত হিসেবে অভিহিত করে প্রধানমন্ত্রী বলেন, ‘তোরা তো গণতন্ত্রই জানিস না, তোরা চাস কারফিউ গণতন্ত্র। আর এখন তাদের ছবক শুনতে হয়। এটাই বাঙালির দুর্ভাগ্য।’ তিনি আরও বলেন, জাতির পিতা বলেছিলেন, ভিক্ষুক জাতির কোনো ইজ্জত থাকে না। আমরা ভিক্ষুক জাতি হবো না; বরং অন্যকে খাওয়াব। সেইভাবে আমাদের কাজ করতে হবে। ছয় দফাই ছিল আমাদের ম্যাগনাকার্টা। সেই পথ অনুসরণ করে আমরা এগিয়েছি। এখন বাংলাদেশে উন্নয়নের রোল মডেল। সেই রোল মডেল হিসেবেই আমরা এগিয়ে যাব।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের কষ্ট হচ্ছে আমরা জানি, তার পরও আমরা বারবার চেষ্টা করছি মানুষের কষ্ট কীভাবে কমানো যায়। এই কষ্ট শুধু আমাদের একা না, বিশ্বব্যাপী। বৈশ্বিক কারণেই কষ্ট। বাংলাদেশকে আমরা সুন্দরভাবে রেখেছিলাম, ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছিলাম, মানুষের খাবার আছে।

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের ‘স্মার্ট বাংলাদেশ’ হিসেবে গড়ে তুলব উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের ভবিষ্যৎ পরিকল্পনার কথা জনগণকে বলতে হবে। যাতে করে কেউ তাদের ভাগ্য নিয়ে আর ছিনিমিনি খেলতে না পারে। আজ এটাই হবে ছয় দফার শপথ।

সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, মোশাররফ হোসেন, শাজাহান খান ও সিমিন হোসেন রিমি, ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ঢাকা উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি প্রমুখ।

ছয় দফা দিবস পালিত

নানা কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত হয়েছে। দিনের শুরুতে আওয়ামী লীগের বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী কার্যালয়গুলোতে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। পরে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে শেখ হাসিনা দলীয় প্রধান হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরেক দফা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যজীবী লীগ, তাঁতী লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বায়তুল মোকাররম এলাকায় মিটিং নিষিদ্ধের পাঁয়তারা সুখকর হবে না : চরমোনাই পীর

৬০ লাখ কর্মীকে বিদেশ পাঠাতে চায় সরকার

অফশোর গ্যাস উত্তোলনে বিদেশি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

বাকস্বাধীনতা না থাকলে ভাষা থেকেও লাভ হয় না : আনোয়ারউল্লাহ চৌধুরী

‘ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানিতে অতিরিক্ত খরচ ১২ বিলিয়ন ডলার’

৪৫ এর কম এবং ৬৫ এর বেশি বয়সে ব্যাংকের এমডি পদ নয়

শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

বইমেলায় রাশিদুল হাসান বাচ্চুর ‘ওয়াকিং অন দি পাথ অব পোয়েট্রি’

শেষ সময়ে বইমেলার নিরাপত্তায় ঢিলেঢালা

বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল চান সাইফুল হক 

১০

জাবির দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ বাতিলের দাবি

১১

শিশু চুরির মামলায় দুই নারীর যাবজ্জীবন কারাদণ্ড

১২

বিআরটিসি যেন আর পিছিয়ে না যায় : তাজুল ইসলাম

১৩

ঢাবির নাটমণ্ডলে মঞ্চায়িত হচ্ছে থিয়েটার বিভাগের নাটক ‘সিদ্ধান্ত’

১৪

টিআইবির ফেলোশিপ পেলেন সাংবাদিক সজিবুর রহমান

১৫

রংপুরে এরিক ও বিদিশার ওপর হামলার অভিযোগ

১৬

বইমেলার সময় বাড়ল

১৭

রিহ্যাব নির্বাচনে ব্যবসায়ী ঐক্য পরিষদের নিরঙ্কুশ জয়

১৮

৬ মাস বিশ্ববাজারে পেট্রোল বিক্রি করবে না রাশিয়া

১৯

ফরিদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ২০

২০
X