জাফর ইকবাল ও সুশোভন অর্ক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ০৩:০৮ এএম
আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০৯ পিএম
প্রিন্ট সংস্করণ

ইজারার টাকা না দিয়ে পশুর হাটের দখল নিলেন ডিপজল

কার্যাদেশ ছাড়াই আদায় হচ্ছে হাসিল
ইজারার টাকা না দিয়ে পশুর হাটের দখল নিলেন ডিপজল

ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিয়ম-কানুনের তোয়াক্কা না করে মনোয়ার হোসেন ডিপজলের বিরুদ্ধে বল প্রয়োগ করে রাজধানীর বৃহত্তম পশুর হাট দখলের অভিযোগ উঠেছে। নিয়ম অনুযায়ী দরপত্র গৃহীত হওয়ার ৭ কর্মদিবসের মধ্যে টাকা জমা দেওয়ার শর্ত থাকলেও এক মাসেও তা বুঝিয়ে দেননি বাংলা চলচ্চিত্রের আলোচিত এই খলনায়ক। পাওনা পরিশোধে সিটি করপোরেশন থেকে চিঠি দেওয়া হলেও এর তোয়াক্কা করেননি ডিপজল। এ কারণে এখনো হাট ইজারার কার্যাদেশ দেয়নি সিটি করপোরেশন। তবে সেজন্য অপেক্ষা না করে ডিপজল তার দলবল নিয়ে আগের ইজারাদারকে বিতাড়িত করে হাট দখল করেছেন বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, গাবতলীর পশুর হাটের ইজারার সময়কাল বাংলা সন অনুযায়ী গণনা করা হয়। প্রতি বছর পহেলা বৈশাখ থেকে নতুন ইজারাদারকে হাট বুঝিয়ে দেওয়া হয়। আর পহেলা বৈশাখের আগেই নতুন দরপত্রের সব অনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। সেই ধারাবাহিকতায় চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি নতুন বছরের জন্য দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয় ১২ কোটি ২৫ লাখ টাকা। শর্তাবলির ১২ নম্বর শর্তে বলা হয়, ‘দরপত্র গৃহীত হওয়ার ৭ দিনের মধ্যে দরমূল্য জামানত ব্যতীত অবশিষ্ট অর্থ, অনুমোদিত দরের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর, ১০ শতাংশ আয়কর এবং ৫ শতাংশ হারে জামানতসহ সমুদয় অর্থ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের অনুকূলে ঢাকাস্থ যে কোনো শিডিউল ব্যাংক থেকে ইস্যুকৃত পে-অর্ডার/ব্যাংক ড্রাফট জমাদান পূর্বক কার্যাদেশ গ্রহণ করতে হবে। এর ব্যর্থতায় দরপত্রের সহিত দাখিলকৃত জামানতের সমুদয় অর্থ বাজেয়াপ্ত হবে।’

তবে দরপত্রের এসব নিয়ম-কানুন শুধু খাতা-কলমেই সীমাবদ্ধ রয়েছে। বাস্তবে সিটি করপোরেশনের এসব নিয়ম-কানুন চলেনি ডিপজলের ডেরাখ্যাত গাবতলীর পশুর হাটে।

বরং টাকা চেয়ে চিঠি দিয়ে দ্বারে দ্বারে ঘুরছে সিটি করপোরেশন। অন্যদিকে জোর করে হাট দখলে নিয়ে দোয়া ও মোনাজাত করে হাসিল আদায় করছেন ডিপজল।

সিটি করপোরেশনের কাগজপত্র বলছে, দরপত্র আহ্বানের পরে সর্বোচ্চ দরদাতা হিসেবে মনোয়ার হোসেন ওরফে ডিপজল ১৭ কোটি ১২ লাখ ১৫ হাজার টাকা দরমূল্য দিয়ে সর্বোচ্চ দরদাতা হিসেবে টেন্ডার পান। ১৬ কোটি ২০ লাখ টাকা মূল্য দিয়ে দ্বিতীয় দরদাতা হন মেসার্স এইচ এন ব্রিকসের মো. লুৎফর রহমান। দরপত্রের সঙ্গে দরমূল্যের ৩০ শতাংশ হারে ডিপজল দাখিল করেন ৫ কোটি ১৪ লাখ টাকা। দাখিলকৃত দরপত্রের সঙ্গে জামানত ইজারামূল্য ৫ শতাংশ, ইজারামূল্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট, ১০ শতাংশ আয়কর, বিদ্যুৎ বিল বাবদ জামানত ১০ লাখ টাকা এবং পরিচ্ছন্ন ফি বাবদ ৫ লাখ টাকা ধরে মোট অর্থের পরিমাণ দাঁড়ায় ২২ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা। ডিপজলের জমা করা ৫ কোটি ১৪ লাখ টাকা বাদ দিলে সিটি করপোরেশনের পাওনা ১৭ কোটি ২৬ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা।

এই টাকা পরিশোধের জন্য সিটি করপোরেশন থেকে সংস্থাটির প্রধান সম্পত্তি কর্মকর্তা (উপসচিব) ড. মোহাম্মদ মাহে আলম গত ২১ মার্চ মনোয়ার হোসেন ডিপজলকে একটি চিঠি দেন। চিঠিতে পত্র প্রাপ্তির সাত কর্মদিবসের মধ্যে বাকি টাকা জমা দিয়ে কার্যাদেশ গ্রহণ করতে বলা হয়। তবে চিঠির ইস্যুর ১০ দিন পর ৩১ মার্চ মনোয়ার হোসেন ডিপজল হাট বুঝে নেওয়ার আগের দিন অর্থাৎ ১৩ এপ্রিল পর্যন্ত অর্থ পরিশোধের জন্য সময় বৃদ্ধির আবেদন করে সিটি করপোরেশনে একটি চিঠি দেন। কিন্তু ওই সময় ঈদুল ফিতরের ছুটি চলছিল।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, মনোয়ার হোসেন ডিপজল সময় বৃদ্ধির আবেদন করলেও আনুষ্ঠানিকভাবে তা মঞ্জুর করা হয়নি। মৌখিকভাবে তাকে ৮ থেকে ৯ তারিখের মধ্যে টাকা পরিশোধের জন্য সময় দেওয়া হয়। ওই সময়ের মধ্যেও তিনি পুরো অর্থ পরিশোধ করেননি। ঈদের আগে ৪ কোটি টাকা পরিশোধ করেন এবং ঈদের পরে একবার ৫ কোটি আর একবারে ৪ কোটি টাকা পরিশোধ করেন। সব মিলিয়ে ২২ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ৫০০ টাকার মধ্যে ডিপজল ১৭ কোটি ১৪ লাখ টাকা পরিশোধ করেছেন। এখনো তার কাছে সিটি করপোরেশনের পাওনা রয়েছে প্রায় ৫ কোটি ২৬ লাখ টাকার মতো। পুরো অর্থ বুঝে না পাওয়ায় মনোয়ার হোসেন ডিপজলকে কার্যাদেশ দেয়নি সিটি করপোরেশন। তিনি কার্যাদেশের ধার ধারেননি। ১৫ এপ্রিল সন্ধ্যায় নিজস্ব বাহিনী নিয়ে গাবতলী পশুর হাটে গিয়ে জোর করে আগের ঠিকাদারকে তাড়িয়ে দিয়ে হাট দখলে নেন ডিপজল। এ সময় তার সঙ্গে ছিলেন ম্যানেজার নুরুল হক, রবিউল, অনোয়ার মণ্ডল, রাজ মণ্ডলসহ অর্ধশতাধিক লোক।

গত মঙ্গলবার রাতে সরেজমিন গাবতলীর পশুর হাটে দেখা যায়, পুরোদস্তুর চলছে পশু বিকিকিনি। বিক্রি হওয়া পশুর হাসিল আদায় করছে ডিপজলের লোকজন। হাসিলের রসিদের ওপরে লেখা রয়েছে, ইজারা সূত্রে মালিক আলহাজ মনোয়ার হোসেন ডিপজল।

এসব বিষয়ে জানতে অভিযুক্ত মনোয়ার হোসেন ডিপজলের দুটি নম্বরে ফোন দিয়েও তাকে পাওয়া যায়নি। এরপর তার ম্যানেজার নুরুল হককে ফোন দেওয়া হলে তাকেও পাওয়া যায়নি। পরে দুজনকেই প্রশ্ন লিখে মেসেজ পাঠানো হলে তারা কোনো উত্তর দেননি।

এদিকে নির্ধারিত সময়ে মনোয়ার হোসেন ডিপজল অর্থ পরিশোধে ব্যর্থ হওয়ায় দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা হিসেবে অর্থ জমাদানের অনুমতি চেয়ে সিটি করপোরেশনে গত ৩ এপ্রিল একটি চিঠি দিয়েছেন মো. লুৎফর রহমান। এতে তিনি বলেছেন, ‘প্রথম সর্বোচ্চ দরপত্রের দাতার দরপত্র গৃহীত পূর্বক টেন্ডার বিজ্ঞপ্তির শর্তানুসারে বিগত ২১/০৩/২০২৪ইং তারিখে ৭ (সাত) কার্যদিবসের মধ্যে উপরোক্ত অবশিষ্ট মূল্য জমাদানপূর্বক কার্যাদেশ প্রদানের নির্দেশ করলে প্রথম সর্বোচ্চ দরদাতা ইজারার অবশিষ্ট মূল্য জমা দিতে ব্যর্থ হয়। আইনসংগতভাবে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা হিসেবে আমার দাখিলকৃত দরপত্র গৃহীত পূর্বক আমাকে ইজারা মূল্যের যা আমার দরপত্রে অবশিষ্ট মূল্য জমাদানের সুযোগ করে দেওয়া হইলে, অবশিষ্ট ইজারা মূল্য জমাদানের জন্য আমি সম্পূর্ণ প্রস্তুত আছি।’

সিটি করপোরেশন থেকে সে চিঠির আনুষ্ঠানিক কোনো জবাব দেওয়া হয়নি। এ ছাড়া ফের টেন্ডার চেয়েও আরেকটি আবেদন করেছেন লুৎফর।

এসেব বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খাইরুল আলম কালবেলাকে বলেন, ‘উনি কিছু টাকা দিয়েছেন, কিছু টাকা বাকি আছে। সবকিছু নিয়মের মধ্যে থেকেই হবে।’

নির্ধারিত সময় পার হলেও ডিপজল টাকা জমা না দিয়ে হাট দখলে নিয়েছেন, এটি নিয়মের ব্যত্যয় কি না—এমন প্রশ্নের জবাবে ডিএনসিসি সিইও বলেন, ‘হ্যাঁ, এটি অবশ্যই নিয়মের ব্যত্যয়। উনি দুই/এক দিনের মধ্যে সমুদয় অর্থ পরিশোধ না করলে টেন্ডার বাতিল করে দেওয়া হবে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

দিনাজপুরে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

১০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাইটেক পার্কের চুক্তি

মেলায় আবেদন করে চাকরি পেলেন ৪১ তরুণ

ঘরের আড়ার সঙ্গে ঝুলছিল গৃহবধূর মরদেহ

চবি শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সম্পাদক ড. আবু নোমান

চট্টগ্রামে তীব্র দাবদাহে মুসল্লির মৃত্যু

ছাত্রলীগের উদ্যোগে রাবিতে বৃক্ষরোপণ

তীব্র দাবদাহে নারীর মৃত্যু

পাবিপ্রবিতে ফ্রি শরবত বিতরণ

১০

রশি দিয়ে টেনে রাখা হয়েছে ভাঙা বিদ্যুতের খুঁটি

১১

চিরকুট লিখে মুয়াজ্জিনের আত্মহত্যা

১২

ঢাবির জসীম উদদীন হলে ছাত্রলীগের বৃক্ষরোপণ

১৩

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১৪

বৃষ্টি চান না ব্রাহ্মণবাড়িয়ার কৃষকেরা

১৫

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

১৬

নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে সরকার : আব্দুস সালাম আজাদ

১৭

আমলে নিলে আগামীকাল মাঠে নামতে পারবেন না : শামীম ওসমান

১৮

কুমিল্লায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

১৯

পুলিশের ওপর হামলা, গ্রেপ্তার ১০

২০
*/ ?>
X