জাকির হোসেন লিটন
প্রকাশ : ১১ জুন ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

মুক্তিযোদ্ধাদের বিশেষ স্মার্ট কার্ড দিতে আবার উদ্যোগ

মুক্তিযোদ্ধাদের বিশেষ স্মার্ট কার্ড দিতে আবার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে কোনো মুক্তিযোদ্ধা নিজের স্মার্ট কার্ডে বীর মুক্তিযোদ্ধা শব্দ দুটি যোগ করার আবেদন করলে তা মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে যাচাই করার পর সরবরাহ করা হবে। সম্প্রতি অনুষ্ঠিত জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির প্রয়োগ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন কমিটির প্রধান ও নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। গত বছরের ১৩ ফেব্রুয়ারি বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) বীর মুক্তিযোদ্ধা লেখাটি যুক্ত করে স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান শুরু করে নির্বাচন কমিশন। তবে গেজেটভুক্ত সব বীর মুক্তিযোদ্ধার নামে এ ধরনের কার্ড ইস্যু হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে না পারায় কাজটি এক পর্যায়ে বন্ধ হয়ে যায়। সম্প্রতি আবারও মুক্তিযোদ্ধাদের বিশেষ এ কার্ড প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে।

বর্তমানে ইসির এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন ভোটারের তথ্য সংরক্ষিত রয়েছে। দেশে গেজেটেড মুক্তিযোদ্ধা প্রায় ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন।

ইসি সূত্র জানায়, যেসব মুক্তিযোদ্ধা আগে স্মার্ট কার্ড পেয়েছেন, তারাও এ বিশেষ মর্যাদাপূর্ণ স্মার্ট জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন। এর আগে কমিটির সুপারিশ ও পরামর্শ অনুযায়ী স্মার্ট কার্ডের ডিজাইন চূড়ান্ত করা হয়। অনুমোদিত নকশা অনুযায়ী বর্তমান স্মার্ট জাতীয় পরিচয়পত্রের অবয়ব ও নিরাপত্তা বৈশিষ্ট্য অপরিবর্তিত থাকবে। স্মার্ট কার্ডে তিন স্তরবিশিষ্ট ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। প্রথম স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্য খালি চোখে দেখা গেলেও দ্বিতীয় স্তরের বৈশিষ্ট্যগুলো দেখার জন্য প্রয়োজন হয় বিশেষ যন্ত্র। অন্যদিকে, ল্যাবরেটরিতে ফরেনসিক টেস্টের মাধ্যমে শেষ পর্যায়ের নিরাপত্তা বৈশিষ্ট্য শনাক্ত করা হয়ে থাকে। বীর মুক্তিযোদ্ধা শব্দ দুটি সংযোজনের ফলে কোনো ধরনের নিরাপত্তা বৈশিষ্ট্য এবং যাচাই যেন বাধাগ্রস্ত না হয়, সে বিষয় নিশ্চিত করা হয়েছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, বীর মুক্তিযোদ্ধাদের তথ্যাদি স্মার্ট কার্ড এবং ডাটাবেজেও সুনির্দিষ্টভাবে সংরক্ষিত থাকবে।

সূত্র জানায়, গত বছর বিশেষ এ স্মার্ট কার্ড উদ্বোধনের পর অনেক মুক্তিযোদ্ধা এ কার্ডের জন্য ইসিতে গিয়ে খালি হাতে ফেরত আসেন। ওই সময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সম্মতি ছাড়াই এ ধরনের কার্ড ছাপার পর বিতরণ শুরু করে বিদায়ী কেএম নূরুল হুদার কমিশন। উদ্বোধনী দিনে ১০০ জন বিশেষ গুরুত্বপূর্ণ ব্যক্তিকে এ কার্ড দেওয়ার কথা থাকলেও তখন মাত্র ৮২ জনের নামে কার্ড ছাপা হয়। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে কোনো ধরনের আলোচনা ছাড়া এভাবে কার্ড বিতরণ শুরু করায় ওই সময় উষ্মা প্রকাশ করেন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা। তারা এ বিষয়ে ইসির এখতিয়ার নিয়েও প্রশ্ন তুলেন। সেই সময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছিলেন, তারা (নির্বাচন কমিশন) কোন অধিকারে এসব কার্ড দিচ্ছে, তা আমরা জানি না। এ কার্ড ছাপা শুরুর আগে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সম্মতি নেওয়া হয়নি বলেও তিনি দাবি করেন। এসব নানা জটিলতায় এক পর্যায়ে বিশেষ এ কার্ড প্রদান বন্ধ হয়ে যায়। সব জটিলতার অবসান ঘটিয়ে সম্প্রতি আবারও বিশেষায়িত এ কার্ড প্রদানের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

এ ব্যাপারে জানতে চাইলে কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ কালবেলাকে বলেন, এ মুহূর্তে বীর মুক্তিযোদ্ধা শব্দখচিত জাতীয় পরিচয়পত্র ছাপার কাজ বন্ধ আছে। বীর মুক্তিযোদ্ধাদের এ ‘বিশেষ স্মার্ট কার্ড’ দিতে আবারও উদ্যোগ নেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গ্রিজমানদের খালি হাতেই ফেরত পাঠালো ইন্টার মিলান  

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুন

সীমান্তে শেষবারের মতো বোনের লাশ দেখলো স্বজনেরা

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’-প্রাণিসম্পদ মন্ত্রী

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

১০

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১১

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১২

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১৩

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

১৪

‘দুই-তিনটা লাশ ফেলে দেব’- ছাত্রলীগ নেতার হুমকি

১৫

বোরকা পরে বোনের পরীক্ষা দিতে এসে আটক ভাই

১৬

ভক্তদের বিরাট-আনুশকার সুখবর

১৭

নতুন এমপিওভুক্ত মাদ্রাসায় রমরমা ‘ব্যাকডেট’ নিয়োগ বাণিজ্য

১৮

রাসেল ঝড়ে রংপুরকে হারাল কুমিল্লা

১৯

উত্তর বলে দেয় নাবিলা, খাতায় লিখে রহিমা

২০
X