মাহবুব সরকার
২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৩:২০ এএম
প্রিন্ট সংস্করণ
২০৩০-এ আয়োজক হওয়ার দৌড়ে দুই জোট

রাজনীতির পাকেচক্রে বিশ্বকাপ ভাগ্য

বিশ্বকাপের শতবর্ষী সংস্করণ আয়োজনে আগ্রহী দক্ষিণ আমেরিকার জোটবদ্ধ চার দেশ—আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে ও চিলি। এ জোটকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত ইউরোপ ও আফ্রিকার তিন দেশ—স্পেন, পর্তুগাল ও মরক্কো। প্রতীকী আয়োজক হিসেবে থাকতে পারে উইক্রেনও। আয়োজক নির্ধারণের ক্ষেত্রে উইরোপ-আফ্রিকা জোটের প্রতিদ্বন্দ্বিতা নয়, গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে লাতিন আমেরিকা অঞ্চলের রাজনৈতিক অবস্থা।

আয়োজনের দায়িত্ব পেলে লাতিন আমেরিকা জোটের অন্যতম শরিক আর্জেন্টিনায় বেশকিছু ম্যাচ আয়োজিত হবে। দেশটিতে এ বছরই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। জরিপে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ডানপন্থি রাজনীতিক হাভিয়ের মিলেই, যিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্পষ্টভাষী ভক্ত হিসেবে পরিচিত। এদিকে চিলিতে আবার ক্ষমতাসীন বামপন্থি গ্যাব্রিয়েল বোরিক। বর্তমান বিশ্ব স্পষ্ট দুই ভাগে বিভক্ত। যার একটি মার্কিন পন্থি, আরেকটি রাশিয়া-চীন পন্থি। দুই পরাশক্তি নিজেদের অ্যাসাইনমেন্ট অনুসরণ করাতে চাইবে বন্ধু রাষ্ট্রগুলোর মাধ্যমে। রাজনীতির প্রচ্ছন্ন চাপ যৌথ আয়োজনের দুই অংশীদারকে বিভক্ত করে দিলে তা আয়োজক হওয়ার দৌড়ে থাকা লাতিন আমেরিকা জোটের জন্য মোটেও ইতিবাচক হবে না।

এদিকে প্যারাগুয়েতে ক্ষমতাসীন সান্তিয়াগো প্যানার বিরুদ্ধে বিক্ষোভ স্পষ্ট। ৪৪ বছর বয়সী প্যানা এপ্রিলে ক্ষমতায় আসীন হয়েছেন। দেশটির ৫২তম প্রেসিডেন্ট নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে দেশটির জনগণ রাস্তায় বিক্ষোভ করছে। বিশ্বকাপ আয়োজক হওয়ার দৌড়ে থাকা লাতিন আমেরিকা জোটের একমাত্র দেশ উরুগুয়ে; যেখানে রাজনৈতিক উত্তাপ খুব একটা দেখা যাচ্ছে না।

রাজনৈতিক ও অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলা করে লাতিন জোটকে বিশ্বকাপ আয়োজক করার প্রচেষ্টার অগ্রভাগে আছেন মিশেল বয়েজ; যিনি জোটের নির্বাহী সেক্রেটারির দায়িত্ব পালন করছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বিশ্বগণমাধ্যমকে বলেছেন, ‘আমি এবং আমার দল এমন রাজনীতিবিদদের সঙ্গে আলোচনা করছি, যারা লাতিন আমেরিকায় বিশ্বকাপ আয়োজনে আগ্রহী।’

২০৩০ বিশ্বকাপ আয়োজনে আগ্রহী পক্ষগুলোর প্রস্তাব এবং উপস্থাপনাকে বিলম্বিত করেছে ফিফা। কাতার বিশ্বকাপের নানা পরিসংখ্যান ব্যবহার করে শতবর্ষী আয়োজনকে আরও মসৃণ ও আকর্ষণীয় করে তোলার জন্যই এমন বিলম্ব। লাতিন আমেরিকান জোট আগামী মাসে তাদের প্রস্তাব ফিফার কাছে উপস্থাপন করবে। তার আগে নিজের পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে একটা ধারণাও দিলেন মিশেল বয়েজ।

‘এটা ১২ বছরের প্রকল্প। তা বাস্তবায়নে অবশ্যই কিছু চ্যালেঞ্জ রয়েছে। প্রতিটি দেশের একটা নিজস্ব রাজনৈতিক অবস্থা ছিল, সেটা এখনো আছে। প্রতিটি দেশের অভ্যন্তরীণ ও বাহ্যিক কিছু সুবিধা এবং অসুবিধাও রয়েছে। কিছু জটিলতা আছে, তা মোকাবিলার পথও আছে’—বলছিলেন মিশেল বয়েজ। এ সংগঠক জানিয়েছেন, প্রাথমিকভাবে চার দেশের ৪৭ ভেন্যুর একটা তালিকা করা হয়েছে, যেখানে ফিফা কংগ্রেস ও অন্যান্য মিটিং আয়োজন সম্ভব। এ তালিকা দ্রুত ছোট করে আনা হবে, যাতে প্রযুক্তিগত একটা উপস্থাপনা প্রদান করা যায়। লাতিন আমেরিকা জোটের আয়োজক সত্ত্ব পাওয়ার ইস্যুতে আশাবাদী এ সংগঠক স্বীকার করলেন রাজনীতি এখানে বরাবরই বড় ভূমিকা রাখে।

‘আয়োজক নির্বাচন প্রক্রিয়ায় অনেক পরিবর্তন এসেছে। আগে এটা ছিল ৮০ শতাংশ রাজনৈতিক, ২০ শতাংশ প্রযুক্তিগত। এখন সেটা ৮০ শতাংশ প্রযুক্তিগত ও ২০ শতাংশ রাজনৈতিক’— বলছিলেন মিশেল বয়েজ। এ সংগঠক যোগ করেন, ‘তার অর্থ এই নয় যে, এখানে রাজনীতি কোনো ভূমিকা রাখবে না। কিন্তু আমরা প্রযুক্তিগত দিক দিয়ে অনেক কাজ করেছি। আয়োজক নির্বাচনের ক্ষেত্রে ফিফা যে বিষয়গুলোতে গুরুত্ব দেয়, আমরা তা নিয়েও কাজ করেছি।’

সাম্প্রতিক আয়োজনগুলোর মধ্যে রাজনৈতিক কারণে সবচেয়ে আলোচিত ছিল ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ। সে আসরের আয়োজক স্বত্ব পাওয়ার দৌড়ে জোট বেঁধেছিল বেলজিয়াম-নেদারল্যান্ডস এবং পর্তুগাল-স্পেন। এ ছাড়া একক আয়োজক হওয়ার দৌড়ে ছিল রাশিয়া ও যুক্তরাজ্যে। শেষ পর্যন্ত দুই জোট ও রাজনৈতিক চির-বৈরী যুক্তরাজ্যকে পেছনে ফেলে আয়োজক হয়েছিল রাশিয়া। ফিফার আয়োজক বেছে নেওয়ার প্রক্রিয়ার কট্টর সমালোচনা করেছে পশ্চিমা গণমাধ্যম। এ প্রক্রিয়াকে প্রভাবিত করার অভিযোগ তোলা হয়েছিল রাশিয়ার বিরুদ্ধে। যদিও শেষ পর্যন্ত কোনো অভিযোগই প্রমাণ করা যায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জলবায়ু অভিঘাত মোকাবিলায় সর্বজনীন আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার আহ্বান তথ্যমন্ত্রীর

ইউএনওর বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর 

যুক্তরাষ্ট্রকে সতর্ক করল ইরাক

অলিম্পিকে ৪ ডিসিপ্লিনে আবেদন করবে বাংলাদেশ

সমমনা জোট থেকে মাইনরিটি জনতা পার্টিকে বহিষ্কার

আ.লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হলেন যারা

মোতালেবের সমর্থকদের হুমকি-ধমকি, দুই থানায় জিডি

নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে নকল, কারাগারে ২

ডেঙ্গুতে মৃত্যু কমল, হাসপাতালে ভর্তি ৬০৫

ঢাকায় সমাবেশের ঘোষণা আওয়ামী লীগের 

১০

অবরোধ সফলে রিজভীর নেতৃত্বে রাজধানীতে মশাল মিছিল

১১

পুলিশ পরিচয়ে পুলিশের সঙ্গেই প্রতারণা, গ্রেপ্তার ১

১২

লেভানদোভস্কির সঙ্গে ইচ্ছা করেই বিরোধে জড়ান মেসি

১৩

ইসলামী আন্দোলনের কর্মসূচি ঘোষণা

১৪

অপরাজনীতি করে দেশকে ব্যর্থ করতে চাইলে রুখে দেওয়া হবে : নাছিম

১৫

খুলে নেওয়া হলো রেলপথের নাট-বল্টু, বিলম্বে ছাড়ল ‘কক্সবাজার এক্সপ্রেস’

১৬

বিএনপির জ্বালাও-পোড়াও বন্ধে তরুণদের নৌকায় ভোট দিতে বললেন সজীব ওয়াজেদ

১৭

এক দিনে গাজার ৪০০ স্থাপনায় ইসরায়েলের হামলা

১৮

লেটস টক / স্মার্ট বাংলাদেশ নিয়ে তরুণদের প্রশ্নের উত্তরে যা জানালেন সজীব ওয়াজেদ

১৯

শাহজাহান ওমরকে নৌকা প্রতীক দিতে চিঠি দিয়েছিল আ.লীগ

২০
X