কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ জুন ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

কারওয়ান বাজার কাঁচাবাজার সরবে কবে

কারওয়ান বাজার কাঁচাবাজার সরবে কবে

২০০৬ সালে ‘ঢাকা শহরের তিনটি পাইকারি কাঁচাবাজার নির্মাণ প্রকল্প’ পাস করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ পর্যন্ত প্রকল্পে মোট ব্যয় হয়েছে ৩০৫ কোটি ৫৫ লাখ টাকা। এ বছরের জুলাই থেকে নভেম্বরের মধ্যে কারওয়ান বাজার সম্পূর্ণ খালি করতে চায় ডিএনসিসি। এ লক্ষ্যে যাত্রাবাড়ী, মহাখালী, আমিনবাজারে তিনটি আড়ত নির্মাণ করা হয়েছে। তবে বাজার স্থানান্তরে মেয়রের প্রস্তাব নাকচ করে দিয়েছেন ব্যবসায়ীরা। তারা কারওয়ান বাজারেই পুনর্বাসনের দাবি জানিয়েছেন। ব্যবসায়ীরা বলছেন, ষড়যন্ত্র করে ব্যবসায়ী নেতাদের সঙ্গে কোনো আলোচনা না করেই কারওয়ান বাজার স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়ে এখানকার ব্যবসায়ীদের অনিশ্চয়তার মধ্যে ফেলে দেওয়া হয়েছে।

জানা গেছে, ফার্মগেট, তেজগাঁও, শাহবাগসহ গুরুত্বপূর্ণ এলাকার যানজট ও জনভোগান্তির অন্যতম কারণ কারওয়ান বাজার। রাস্তার ওপর দীর্ঘ সময় কাঁচামাল বিক্রি করা হয়। কাঁচামাল থেকে সৃষ্ট বর্জ্য অধিক সময় ধরে রাস্তায় পড়ে থাকায় সৃষ্টি হচ্ছে দুর্ভোগ।

এ বিষয়ে গতকাল কারওয়ান বাজারের টিসিবি ভবন অডিটোরিয়ামে বাজার ব্যবসায়ী মালিক সমিতির নেতাদের সঙ্গে আলোচনা সভার আয়োজন করে ডিএনসিসি। ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

সভায় কারওয়ান বাজার ক্ষুদ্র বণিক সমিতির সভাপতি হাজি আবুল বাশার বলেন, তিলে তিলে কারওয়ান বাজার গড়েছি। অবৈধ দখলদারদের সরিয়ে সিটি কপোরেশনের জায়গা হেফাজত করেছি। পুনর্বাসন না করে আমাদের স্থানান্তর করা যাবে না।

কারওয়ান বাজার ক্ষুদ্র কাঁচামাল মালিক সমিতির নেতা ওমর ফারুক বলেন, আমিনবাজারে যে মার্কেট হয়েছে, সেখানে ভারী ট্রাক প্রবেশ ও বের হওয়ার সুযোগ নেই। এটা সংশোধন করতে হবে। সিটি করপোরেশন জায়গা দিলে মার্কেট আমরা নিজ উদ্যোগে করে নেব।

মেয়র আতিকুল ইসলাম বলেন, পৃথিবীর কোনো উন্নত দেশের রাজধানীর মাঝখানে এমন পচনশীল পণ্যের পাইকারি কাঁচাবাজার নেই। স্মার্ট বাংলাদেশে ঢাকা শহরের প্রাণকেন্দ্রে পাইকারি কাঁচাবাজার থাকতে পারে না। কারওয়ান বাজারে কোনো কাঁচাবাজার থাকবে না। এ সময় ‘আমরা যাব না, যাব না’ বলে হট্টগোল শুরু করেন ব্যবসায়ীরা।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সিদ্ধান্তেই স্থানীয় সরকার মন্ত্রী আমাকে বলেছেন, ঝুঁকিপূর্ণ মার্কেট স্থানান্তরে ব্যবস্থা নিতে হবে। বিভিন্ন মার্কেটে ভবন ধসে পড়ছে। ঢাকা বিভাগীয় কমিশনার পুনরায় চিঠি দিয়েছেন। মার্কেটগুলোতে ঝুঁকিপূর্ণ লিখে সাইনবোর্ড লাগিয়ে দিয়েছি। দুঃখের বিষয়, সেই সাইনবোর্ডও সরিয়ে ফেলা হয়েছে।

মেয়রের বক্তব্যের সময় ব্যবসায়ীরা হৈচৈ শুরু করেন। এ সময় মেয়র আতিক পরিস্থিতি শান্ত করা চেষ্টা করে বলেন, আপনার থামুন, আমার সঙ্গে বসুন। আমরা চাই না কেউ বেকার হয়ে যাক। তিনি বলেন, এই মার্কেট ঝুঁকিপূর্ণ, যে কোনো সময় ভেঙে পড়বে। এ দায়িত্ব কি ব্যবসায়ীরা নেবে? তখন ব্যবসায়ীরা বলেন, আমরা দায়িত্ব নেব।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, কারওয়ান বাজার থেকে কোনো ব্যবসায়ীকে জোর করে উঠিয়ে দেওয়া হবে না। ব্যবসায়ীদের মাটিতে শুইয়ে দিয়ে কোনো ব্যবস্থা নেওয়া হবে না। আলোচনার ভিত্তিতে একটা নিয়মতান্ত্রিক পন্থায় আপনারা ব্যবসা করবেন। মেয়রের প্রতি আহ্বান থাকবে এখানেই একটা আধুনিক সুপার মার্কেট তৈরি করে দিন। তবে সবাইকে ছাড় দিতে হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী কারওয়ান বাজার নিয়ে আমাদের যে দায়িত্ব দিয়েছেন, সেখানে ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত করার কোনো উদ্দেশ্য নেই। আমরা সবার জন্য সৌহার্দ্যপূর্ণ শহর গড়তে চাই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা

রাশিয়ার ভয়ে পিছু হটল ন্যাটো

নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

২৮ ফেব্রুয়ারি : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২৮ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

কর্ণফুলী নদীতে ৩ দিন বন্ধ থাকবে ফেরি চলাচল

মিয়ানমার সীমান্ত এখন শান্ত, ফের গোলাগুলি শুরুর আশঙ্কায় আতঙ্ক

বোনাস দাবিতে সার কারখানা শ্রমিকদের মানববন্ধন

সিলেটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু আজ

১০

হাসপাতালে রেখে তরুণ-তরুণী উধাও, ছোটমণি নিবাসে ঠাঁই হলো নবজাতকটির

১১

চট্টগ্রামে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

১২

এবার বাড়ছে সব ধরনের ছোলা ও ডালের দাম

১৩

বিধবা মেয়েকে নিয়ে ঢাকায় যাওয়ার পথে চলন্ত ট্রেনে বাবার মৃত্যু

১৪

দুই সন্তানের জননীকে নিয়ে ‘উধাও’ ইউপি সদস্য

১৫

স্বামী কারাগারে, সন্তান ফেলে উধাও গৃহবধূ

১৬

বেসরকারি ৩ ক্লিনিককে দেড় লাখ টাকা জরিমানা

১৭

আগুনে পুড়ে দাদি-নাতির মৃত্যু

১৮

আমতলী পৌরসভা নির্বাচন / আচরণবিধি ভঙ্গ করে মিছিল, মেয়র প্রার্থীর সমর্থককে সাজা

১৯

স্কুলের সামনে ছাত্রীদের ইভটিজিং, অতঃপর...

২০
X