জাবি প্রতিনিধি
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

২৩টি লেগুনা আটকে রেখেছে জাবি ছাত্রলীগ

২৩টি লেগুনা আটকে রেখেছে জাবি ছাত্রলীগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে ২৩টি লেগুনা আটকে রাখার অভিযোগ উঠেছে। তবে নেতাদের দাবি, বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মোটরসাইকেলে ধাক্কা দেওয়ায় লেগুনাগুলো আটকে রেখেছেন শিক্ষার্থীরা। আর লেগুনা চালক ও মালিকপক্ষ বলছে, সাভার-আশুলিয়া রুটে চলাচলকারী দুই শতাধিক লেগুনার প্রতিটি থেকে দিনে ২৫ টাকা করে মাসে দেড় লাখ টাকা চাঁদা নিতেন জাবি ছাত্রলীগ নেতারা। এখন তারা দিনে লেগুনাপ্রতি ১০০ টাকা অর্থাৎ মাসে ৬ লাখ টাকা দাবি করছে। এতে অস্বীকৃতি জানানোয় লেগুনাগুলো আটকে রাখা হয়েছে।

অভিযুক্ত ছাত্রলীগ নেতারা হলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি আবুল কালাম আজাদ, আব্দুল্লাহ আল ফারুক ইমরান, শাহ পরাণ ও হাসান মাহমুদ ফরিদ, যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন ও লেলিন মাহবুব, উপ-ছাত্রবৃত্তিবিষয়ক সম্পাদক আল-রাজি সরকার প্রমুখ। তারা বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে থাকেন।

জানা গেছে, গত মঙ্গলবার বিকেলে ছাত্রলীগের নেতাদের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের গেটের সামনে অবস্থান নিয়ে লেগুনাগুলো আটকানো শুরু করেন শিক্ষার্থীরা। পরে জাবি ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন লেগুনাগুলোর চাবি নিয়ে চলে যান। রাতে লেগুনা মালিক সমিতির নেতারা এলে কয়েকটি লেগুনা ছেড়ে দেওয়া হয়। আর বাকি ১১টি লেগুনা বিশ্ববিদ্যালয়ের ভেতরে নিয়ে আটকে রাখা হয়। এরপর গত বুধবার বিকেলে আরও ১২টি লেগুনা আটকে বিশ্ববিদ্যালয়ের ভেতরে নিয়ে আসা হয়। সব মিলিয়ে মোট ২৩টি লেগুনা বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের পাশে রাখা হয়েছে। তবে মালিক পক্ষের সঙ্গে আলোচনা না করে লেগুনাগুলো ছাড়বেন না বলে জানিয়েছেন ছাত্রলীগের নেতারা।

লেগুনার চালক ও মালিক পক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, সাভার থেকে আশুলিয়া রুটে নিয়মিত দুই শতাধিক লেগুনা চলাচল করে। লেগুনাপ্রতি জাবি ছাত্রলীগের নেতাদের দিনে ২৫ টাকা করে চাঁদা দিতে হতো। সে হিসাবে মাসিক দেড় লাখ টাকা চাঁদা দিতেন তারা। তবে মালিকপক্ষের অভ্যন্তরীণ কোন্দলে দুই মাস ধরে চাঁদা দেওয়া বন্ধ ছিল। এরই পরিপ্রেক্ষিতে আবারও লেগুনা থেকে চাঁদা আদায়ের চুক্তি করতে চান ছাত্রলীগ নেতারা। তবে এবার লেগুনাপ্রতি ১০০ টাকা দাবি করেন তারা। তা দিতে অস্বীকৃতি জানিয়েছেন মালিকপক্ষ। তাই লেগুনা আটকে রাখা হয়েছে।

লেগুনা মালিক সমিতির একাংশের এক নেতা বলেন, প্রতি লেগুনা থেকে দিনে ২৫ টাকা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চাঁদা দেওয়া হতো। তবে এখন তারা লেগুনাপ্রতি ১০০ টাকা দাবি করছেন, যা আমাদের পক্ষে দেওয়া সম্ভব না।

এদিকে অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগ নেতারা বলছেন, সাভার থেকে আশুলিয়াগামী একটি লেগুনা সিঅ্যান্ডবি এলাকায় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের (৪৬তম ব্যাচ) ও মীর মশাররফ হোসেন হলের ছাত্র তানভীর এবং তারেকের মোটরসাইকেলে ধাক্কা দেয়। তাই তিনটি লেগুনা আটকে রাখা হয়। তবে চালকরা নকল চাবি দিয়ে সেগুলো নিয়ে চলে যান। এরপর ক্ষোভে শিক্ষার্থীরা লেগুনাগুলো আটকিয়েছেন। মালিক পক্ষের সঙ্গে কথা বলার জন্য ডেকেছি। তবে তারা আসছেন না, তাহলে কার ভরসায় লেগুনাগুলো ছেড়ে দেব?

এ বিষয়ে তানভীর বলেন, ‘আমাদের মোটরসাইকেলের পেছনে একটি লেগুনা ধাক্কা দেয়। পরে তিনটি লেগুনা আটকে রাখি, তবে তারা কিছু না বলেই নকল চাবি দিয়ে চলে যায়।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, ‘হলের ছোট ভাইয়েরা লেগুনাগুলো আটকায়। মালিক পক্ষের সঙ্গে কথা বলার জন্য ডেকেছি, তবে তারা আসেননি। এভাবে ফিটনেসবিহীন গাড়ি তো সড়কে চলতে পারে না। মালিকপক্ষ না এলে, কাদের কাছে গাড়িগুলো দেব?’ একই কথা বলেন সহসভাপতি ফরিদ হোসেনও। তবে টাকা লেনদেনের বিষয়ে কিছু জানেন না বলে জানান তিনি।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভেতরে গাড়ি আটকে রাখতে পারে কি না—এমন প্রশ্নের জবাবে নিরাপত্তা কর্মকর্তা মো. রাসেল মিয়া বলেন, আমাদের কাজ তদারকি করা। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আমরা শিক্ষার্থীদের অনুরোধ করেছি; কিন্তু তারা কথা শোনেননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মধ্যপ্রাচ্যে টিকে থাকতে ইসরায়েলকে যা করতে বললেন বাইডেন

রাজপথ দখলে আবারও মাঠে নামছে ইমরান খানের পিটিআই

আ.লীগ নেতার রক্তাক্ত মরদেহ উদ্ধার

এক শর্তে জাহাজে হামলা বন্ধের বিষয়টি বিবেচনা করবে ইয়েমেন

গাজীপুরে মার্কেটে আগুন

শিক্ষার্থীকে শাসন করায় শিক্ষককে বেধড়ক মারধর

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা

রাশিয়ার ভয়ে পিছু হটল ন্যাটো

নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

২৮ ফেব্রুয়ারি : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১০

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১১

২৮ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

১২

কর্ণফুলী নদীতে ৩ দিন বন্ধ থাকবে ফেরি চলাচল

১৩

মিয়ানমার সীমান্ত এখন শান্ত, ফের গোলাগুলি শুরুর আশঙ্কায় আতঙ্ক

১৪

বোনাস দাবিতে সার কারখানা শ্রমিকদের মানববন্ধন

১৫

সিলেটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু আজ

১৬

হাসপাতালে রেখে তরুণ-তরুণী উধাও, ছোটমণি নিবাসে ঠাঁই হলো নবজাতকটির

১৭

চট্টগ্রামে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

১৮

এবার বাড়ছে সব ধরনের ছোলা ও ডালের দাম

১৯

বিধবা মেয়েকে নিয়ে ঢাকায় যাওয়ার পথে চলন্ত ট্রেনে বাবার মৃত্যু

২০
X