কক্সবাজার প্রতিনিধি
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গাদের মুখে নির্যাতনের কথা শুনলেন ইইউর প্রতিনিধিরা

রোহিঙ্গাদের মুখে নির্যাতনের কথা শুনলেন ইইউর প্রতিনিধিরা

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শন করেছে বাংলাদেশ সফরে আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাঁচ সদস্যের প্রতিনিধিদল। এ সময় মিয়ানমারের রাখাইনে তাদের ওপর হওয়া নির্যাতনের বর্ণনা তুলে ধরেন রোহিঙ্গারা। সেইসঙ্গে মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের দাবির কথাও জানান।

গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা থেকে উড়োজাহাজে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছায় ইইউ প্রতিনিধিদল। এরপর সড়ক পথে উখিয়ার মধুরছড়া ক্যাম্প-৪ আশ্রয় শিবিরে যান তারা। সেখানে প্রতিনিধিদলের সদস্যদের ফুল দিয়ে বরণ করা হয়।

প্রতিনিধিদলটির নেতৃত্বে ছিলেন ইইউর মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইয়ামোন গিলমোর। দলের বাকি সদস্যরা হলেন ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) রাজনৈতিক উপদেষ্টা ভিক্টর ভেলেক, ঢাকায় ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি ও ফার্স্ট সেক্রেটারি (রাজনৈতিক) সেবাস্টিয়ান রিগার-ব্রাউন এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের মানবিক কর্মসূচির তত্ত্বাবধানকারী আনা অরল্যান্ডিনি।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিনিধিদলটি ক্যাম্প-৪ ও ক্যাম্প-১৮ আশ্রয় শিবিরে জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর পরিচালিত রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম, ইউনিসেফ পরিচালিত লার্নিং সেন্টার, রোহিঙ্গা শিশুদের শিক্ষা কার্যক্রম, বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) পরিচালিত ই-ভাউচার সেন্টার পরিদর্শন করে। এরপর দুপুর ১টার দিকে ক্যাম্প-৪ আশ্রয় শিবিরে ইউএনএইচসিআরের কমিউনিটি সেন্টারে অন্তত ১৫ রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে মতবিনিময় করে।

সভায় অংশ নেওয়া রোহিঙ্গা নেতারা ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে তাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর দমনপীড়ন, হত্যাযজ্ঞ, ধর্ষণ, অগ্নিসংযোগ, সম্পদ লুটের বিবরণ তুলে ধরেন। সেইসঙ্গে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের দাবিও জানানো হয়।

রোহিঙ্গারা বলেন, চীনের মধ্যস্থতায় পাইলট প্রকল্পের আওতায় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর চেষ্টা চলছে; কিন্তু রোহিঙ্গাদের রাখাইনে ফেরার পরিবেশ এখনো তৈরি হয়নি। সেখানে ফেরার আগে রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক অধিকার নিশ্চিত করে মর্যাদাপূর্ণ, টেকসই প্রত্যাবাসনের সিদ্ধান্ত নিতে হবে। যার ভূমিকা নিতে হবে আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএনএইচসিআরকে। এসব বিষয় নিশ্চিত হলে মিয়ানমারে রোহিঙ্গারা ফিরতে আগ্রহী।

বৈঠকে রোহিঙ্গাদের সাহায্য কমিয়ে দেওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয় প্রতিনিধিদলের কাছে। বলা হয়, রোহিঙ্গা প্রতি পরিবারের জন্য ১০ ডলার করে সাহায্য দেওয়া হতো। তা কমিয়ে এখন আট ডলার করা হয়েছে, যা দিয়ে তাদের চলতে কষ্ট হচ্ছে। বৈঠকে আশ্রয় শিবিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি, রোহিঙ্গা নারী ও শিশুর সুরক্ষা, রোহিঙ্গা শিশুর পড়াশোনা, নারী শিশু পাচার নিয়েও আলোচনা করা হয়।

রোহিঙ্গা নেতা কামাল আহমদ বলেন, সম্প্রতি আশ্রয় শিবিরে হত্যাকাণ্ড, ডাকাতি, অপহরণ ও চাঁদাবাজির মতো অপরাধ বেড়ে গেছে। সাধারণ রোহিঙ্গারা মিয়ানমারের কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর কাছে জিম্মি হয়ে পড়েছেন। এসব অপরাধীকে ধরতে ইইউ প্রতিনিধিদলের কাছে দাবি জানানো হয়।

এরপর দুপুর দেড়টার দিকে প্রতিনিধিদল আশ্রয় শিবিরের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম পরিচালিত রোহিঙ্গাদের কালচারাল সেন্টার পরিদর্শন করে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ইইউ প্রতিনিধিদলটি সকালে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে সরাসরি উখিয়ার আশ্রয় শিবিরে যায়। সেখানে জাতিসংঘের বিভিন্ন সংস্থার কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি রোহিঙ্গা নেতাদের সঙ্গে কথা বলে দলটি।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বিকেল ৫টার দিকে কক্সবাজার আরআরআরসি কার্যালয়ে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ইইউ প্রতিনিধিদল মতবিনিময় সভা করে। রাতে কক্সবাজারে কর্মরত জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তার সঙ্গেও তাদের বৈঠক হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিআরটিসি যেন আর পিছিয়ে না যায় : তাজুল ইসলাম

ঢাবির নাটমণ্ডলে মঞ্চায়িত হচ্ছে থিয়েটার বিভাগের নাটক ‘সিদ্ধান্ত’

টিআইবির ফেলোশিপ পেলেন সাংবাদিক সজিবুর রহমান

রংপুরে এরিক ও বিদিশার ওপর হামলার অভিযোগ

বইমেলার সময় বাড়ল

রিহ্যাব নির্বাচনে ব্যবসায়ী ঐক্য পরিষদের নিরঙ্কুশ জয়

৬ মাস বিশ্ববাজারে পেট্রোল বিক্রি করবে না রাশিয়া

ফরিদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ২০

গাধা বেচবে চিড়িয়াখানা

রাজধানীতে ৬ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

১০

হকিতে মেরিনার্স-আবাহনীর সহজ জয়

১১

ভিনদেশের মোহ কেটেছে জামালের! 

১২

পানগাঁও আইসিটিকে মুখ থুবড়ে পড়তে দেওয়া যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

১৩

বিপিএম পদকে ভূষিত হলেন মো. শাহ আলম

১৪

পুলিশের ৪০০ সদস্যকে পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী

১৫

প্রথমবারের মতো ওয়াটার রকেট উৎক্ষেপণ ঢাবি আইটি সোসাইটির

১৬

ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত

১৭

খেজুর ভেজানো পানি খেয়ে বেঁচে আছে গাজার শিশুরা

১৮

টাইগারদের ব্যাটিং ও বোলিং কোচ হলেন যারা

১৯

বিপিএম পদকে ভূষিত হলেন মো. মাজহারুল ইসলাম

২০
X