আ ন ম আমিনুর রহমান
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ১২:০০ এএম
প্রিন্ট সংস্করণ

কোকিলমনির থোরমোচা মাছরাঙা

মোংলা থেকে যাত্রা করে বাঘ মামার সন্ধানে তিন দিন ধরে সুন্দরবনের বিভিন্ন পয়েন্টে ঘুরছি। আন্ধারমানিক, হরিণটানা, সূপতি, কচিখালী, ডিমেরচর, কটকা, জামতলী শেষ করে তৃতীয় দিন রাতে অনিন্দ্যসুন্দর কোকিলমনিতে ছোট্ট লঞ্চ ‘গাঙচিল’ নোঙর করল। চতুর্থ দিন ভোরে ঘুম থেকে উঠেই মনটা খারাপ হয়ে গেল। ভারি কুয়াশায় এক ফুট দূরের কিছুও দেখা যাচ্ছে না। ঘণ্টা দুয়েক পর সকাল পৌনে ৯টার দিকে কুয়াশা কাটলে নৌকা নিয়ে পাশের আগুনজ্বলা খালে (মতান্তরে খেতখেরা বা মাছরাঙা খাল) প্রবেশ করলাম। দুই ঘণ্টারও বেশি সময় ঘোরাঘুরি করেও মামা দূরে থাক, বিরল ও দুর্লভ কোনো পাখিরও দেখা পেলাম না। কাজেই লঞ্চে ফিরে এসে সকালের নাশতা সারলাম।

এরপর আবারও নৌকা নিয়ে বেরিয়ে পড়লাম। এবার নাম না জানা একটি খালে ঢুকে পড়লাম। তবে এই খালে ঢুকে আরও হতাশ হতে হলো। মাত্র তিন প্রজাতির পাখির দেখা মিলল। কানিবক, তুর্কিবাজ ও এক প্রজাতির মাছরাঙা। কাজেই বাধ্য হয়ে ওদের ছবি তুললাম। তবে পুরো খালে বারবার যে পাখিটির সঙ্গে দেখা হলো, সে হলো বাদামি, কমলা ও নীলের সমন্বয়ে এক মাছরাঙা। তবে অন্যান্য মাছরাঙার তুলনায় এটি বেশ দুষ্টু। কিন্তু আমরা কিছুতেই তার কাছাকাছি যেতে পারছিলাম না। আমাদের নৌকা একটু সামনে এগোলেই সে বিরক্ত হয়ে ‘চাক-চাক-চাক-চাক’ শব্দে ডাকতে ডাকতে উড়ে গিয়ে আরেকটি গাছের ডালে বসে। আর এভাবে ওর পিছু নিতে নিতে খালের প্রায় শেষ প্রান্তে চলে এলাম। এরপর আবার ফিরতি পথ ধরতে হলো। তবে ওর এগাছ-ওগাছ ওড়াউড়ি খেলার মধ্যে বেশকিছু ভালো ছবি পেয়ে গেলাম। সঙ্গে থাকা স্ত্রী নুসরাতও ওর কিছু ছবি তুলে নিল।

এতক্ষণ দুষ্টু যে মাছরাঙার কথা বলছিলাম, সে হলো এ দেশের সচরাচর দৃশ্যমান ও সংকটাপন্ন পাখি থোরমোচা মাছরাঙা। বাদামি মাছরাঙা বা বাদামি-ডানা মাছরাঙা নামেও পরিচিত। আমাদের মাছরাঙাগুলোর মধ্যে আকারে সে দ্বিতীয় বৃহত্তম। ইংরেজি নাম Brown-winged Kingfisher। বৈজ্ঞানিক নাম Pelargopsis amauroptera। বাংলাদেশ ছাড়াও ভারতের সুন্দরবন এবং মিয়ানমার, থাইল্যান্ড ও মালয়েশিয়ার উপকূলীয় অঞ্চল পর্যন্ত ওরা বিস্তৃত। তবে বর্তমানে বিশ্বে ওরা প্রায় শঙ্কাগ্রস্ত বলে বিবেচিত।

প্রাপ্তবয়স্ক থোরমোচা মাছরাঙার দেহের দৈর্ঘ্য ৩৫-৩৬ সেন্টিমিটার ও ওজন ১৬০-১৬২ গ্রাম। স্ত্রী-পুরুষ দেখতে একই রকম। প্রাপ্তবয়স্ক পাখির মাথা, ঘাড়, গলা, বুক, পেট ও লেজের তলা কমলা-বাদামি। পিঠ ও কোমর নীল। ডানা ও কাঁধ-ঢাকনি কালচে-বাদামি, তবে ডানার প্রান্তের পালকগুলো গাঢ় বাদামি। চোখ বাদামি ও চোখের পাতা ইটের মতো লাল। পা ও পায়ের পাতা লাল। প্রকাণ্ড লাল চঞ্চুর আগা ঘন কালচে-বাদামি। অপ্রাপ্তবয়স্ক পাখির দেহে কমলার আধিক্য রয়েছে। ডানার পালক-ঢাকনি ও কাঁধ-ঢাকনির প্রান্ত ফ্যাকাশে। দেহতল কালো ও ঘাড়ে কালো ডোরা রয়েছে।

থোরমোচা দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় নোনাজলের বন অর্থাৎ বাদাবন ও সুন্দরবন ছাড়া দেশের আর কোথাও দেখা যায় না। ওরা নোনাজলের খাঁড়ি, জোয়ারভাটায় ভেজা নালা-খাল ও সুন্দরবনের প্রবহমান নদীতে বিচরণ করে। মূলত একাকী থাকে, তবে অনেক সময় জোড়ায় দেখা যায়। পানির সামান্য ওপর দিয়ে দ্রুত উড়ে চলে। সচরাচর নদী-খালপাড়ের গাছের নিচু ডালে বসে পানিতে মাছ খোঁজে ও মাছ দেখলে দ্রুত পানিতে ঝাঁপ দিয়ে শিকার করে। মূল খাদ্য ছোট মাছ হলেও কাঁকড়া ও জলজ পোকামাকড় খেতে পারে। সচরাচর শিস দিয়ে ‘চৌ-চৌ-চৌ-চৌ’ শব্দে ডাকে। তবে বিরক্ত হলে উঁচু স্বরে কর্কশ গলায় ‘চাক-চাক-চাক-চাক’ শব্দে ডাকতে ডাকতে উড়ে চলে যায়।

থোরমোচা মাছরাঙার প্রজনন-সংক্রান্ত তথ্য খুব বেশি জানা যায়নি। তবে মার্চ থেকে এপ্রিলে প্রজনন করে বলে জানা যায়। এ সময় নদী-খালের খাড়া পাড়ে ৩০-৪০ সেন্টিমিটার লম্বা ও ১০ সেন্টিমিটার চওড়া সুড়ঙ্গ তৈরি করে বাসা বানায় এবং তাতে চারটি গোলাকার সাদা ডিম পাড়ে। আয়ুষ্কাল ৫-৬ বছর।

লেখক: পাখি, বন্যপ্রাণী প্রজনন ও চিকিৎসা বিশেষজ্ঞ এবং অধ্যাপক, বশেমুরকৃবি, গাজীপুর

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

২১ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

ইতিহাসের এই দিনে যত ঘটনা

গ্রিজমানদের খালি হাতেই ফেরত পাঠাল ইন্টার মিলান  

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুণ

সীমান্তে শেষবারের মতো সরুকজানের লাশ দেখল স্বজনরা

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’-প্রাণিসম্পদ মন্ত্রী

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

১০

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

১১

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

১২

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১৩

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১৪

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১৫

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

১৬

‘দুই-তিনটা লাশ ফেলে দেব’- ছাত্রলীগ নেতার হুমকি

১৭

বোরকা পরে বোনের পরীক্ষা দিতে এসে আটক ভাই

১৮

ভক্তদের বিরাট-আনুশকার সুখবর

১৯

নতুন এমপিওভুক্ত মাদ্রাসায় রমরমা ‘ব্যাকডেট’ নিয়োগ বাণিজ্য

২০
X