কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ০২:২৮ এএম
প্রিন্ট সংস্করণ
ডেঙ্গুর প্রকোপ

এক মাসেই মৃত্যু ২০০!

এক মাসেই মৃত্যু ২০০!

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। রাজধানীর বাইরেও রোগটিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ সংখ্যা যেন কোনোভাবেই থামানো যাচ্ছে না। সেইসঙ্গে বাড়ছে মৃত্যুর মিছিল। চলতি মৌসুমে সর্বোচ্চ ২ হাজার ৭৩১ জন রোগী গতকাল হাসপাতালে ভর্তি হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যানে দেখা গেছে, গত জুন মাসের তুলনায় জুলাই মাসে দেশে সাতগুণেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এ বছর ডেঙ্গুতে মৃত্যু ২৪৭ জনের মধ্যে শুধু এক মাসেই ২০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। দেশে জুন মাসে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত রোগী ছিল ৫ হাজার ৫৬ জন, যা সাতগুণ বেড়ে জুলাই মাসের আজকের দিন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৪১ হাজার ১৬০ জন। সংস্থাটি জানিয়েছে, ডেঙ্গু আক্রান্তের এই হার টেনে ধরতে সিটি করপোরেশনের মশা নিধন কর্মসূচি আরও জোরদার করার পাশাপাশি সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে। গতকাল রোববার দুপুরে দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন। তিনি বলেন, ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে দেখা গেছে পুরুষের সংখ্যাই বেশি। শতকরা বিবেচনায় পুরুষ ডেঙ্গু রোগী ৬৪ শতাংশ, আর নারী ৩৬ শতাংশ। এ ছাড়া মধ্য বয়সী বিশেষ করে ১১ থেকে ৫০ বছর পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি।

ডা. মো. শাহাদাত হোসেন বলেন, সবচেয়ে বেশি রোগী ভর্তি আছে মুগদা হাসপাতালে। সেইসঙ্গে একটি বিশ্লেষণে দেখা যায়, ঢাকা শহরে শিশুদের আক্রান্ত হওয়ার হারটা ঢাকার বাইরের তুলনায় আমরা একটু বেশি দেখছি। যেভাবে রোগী বাড়ছে, সে ক্ষেত্রে দেখা যাচ্ছে রাজধানীর অনেক হাসপাতালেই ডেঙ্গু রোগীর শয্যা পূর্ণ হয়ে গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আমরা স্বাস্থ্য অধিদপ্তর থেকে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তর মানুষকে সচেতন করার জন্য নানা পদক্ষেপ নিচ্ছে।

ডেঙ্গুতে এক দিনে রেকর্ড ২ হাজার ৭৩১ জন হাসপাতালে ভর্তি, মৃত্যু আরও ৮ জনের। ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকাল ২৭৩১ জন হাসপাতালে ভর্তি হয়েছে। চলতি মৌসুমে এটা সর্বোচ্চ। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ১৮৪ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ৫৪৭ জন। একই সময়ে আরও ৮ জনের মৃত্যু হয়েছে। চলতি মাসের মাত্র ৩০ দিনে ২০০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ৪১৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৫ হাজার ১৪৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ২৭১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ৪৯ হাজার ১৩৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ঢাকায় ২৮ হাজার ৩২ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছে ২১ হাজার ১০৬ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৯ হাজার ৪৭৩ জন। ঢাকায় ২২ হাজার ৬৯৩ এবং ঢাকার বাইরে ১৬ হাজার ৭৮০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৪৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ৩০ দিনেই ২০০ জনের মৃত্যু হয়েছে। এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন মারা যায়। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয় ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল চান সাইফুল হক 

জাবির দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ বাতিলের দাবি

শিশু চুরির মামলায় দুই নারীর যাবজ্জীবন কারাদণ্ড

বিআরটিসি যেন আর পিছিয়ে না যায় : তাজুল ইসলাম

ঢাবির নাটমণ্ডলে মঞ্চায়িত হচ্ছে থিয়েটার বিভাগের নাটক ‘সিদ্ধান্ত’

টিআইবির ফেলোশিপ পেলেন সাংবাদিক সজিবুর রহমান

রংপুরে এরিক ও বিদিশার ওপর হামলার অভিযোগ

বইমেলার সময় বাড়ল

রিহ্যাব নির্বাচনে ব্যবসায়ী ঐক্য পরিষদের নিরঙ্কুশ জয়

৬ মাস বিশ্ববাজারে পেট্রোল বিক্রি করবে না রাশিয়া

১০

ফরিদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ২০

১১

গাধা বেচবে চিড়িয়াখানা

১২

রাজধানীতে ৬ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

১৩

হকিতে মেরিনার্স-আবাহনীর সহজ জয়

১৪

ভিনদেশের মোহ কেটেছে জামালের! 

১৫

পানগাঁও আইসিটিকে মুখ থুবড়ে পড়তে দেওয়া যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

১৬

বিপিএম পদকে ভূষিত হলেন মো. শাহ আলম

১৭

পুলিশের ৪০০ সদস্যকে পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী

১৮

প্রথমবারের মতো ওয়াটার রকেট উৎক্ষেপণ ঢাবি আইটি সোসাইটির

১৯

ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত

২০
X