কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ আগস্ট ২০২৩, ০২:৪৬ এএম
প্রিন্ট সংস্করণ
পঞ্চমবারের মতো আখ্যায়িত

বিএনপিকে ফের ‘সন্ত্রাসী সংগঠন’ আখ্যা কানাডার আদালতের

বিএনপিকে আবারও সন্ত্রাসী সংগঠন তকমা দিলেন কানাডার আদালত। মোহাম্মদ জিপসেদ ইবনে হক নামে একজন বিএনপি কর্মী কানাডায় আশ্রয় প্রার্থনা করলে তা নাকচ করে দিয়ে এ রায় দেন দেশটির ফেডারেল কোর্ট। এ নিয়ে কানাডার আদালতে পঞ্চমবারের মতো বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করা হলো।

রায়ে বলা হয়, বাংলাদেশে ক্ষমতাসীন দলের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন বলে দাবি করে কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন মোহাম্মদ জিপসেদ ইবনে হক। তিনি ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপির সদস্য ছিলেন, যেই সংগঠন সন্ত্রাসের মাধ্যমে গণতান্ত্রিক সরকার উৎখাতের চেষ্টা করছে। কানাডার অভিবাসন এবং উদ্বাস্তু সুরক্ষা আইন ৩৪ ধারায় আবেদনকারীকে দেশটিতে বসবাসের অযোগ্য হিসেবে রায় দেওয়া হয়।

এ ধারায় উল্লেখ রয়েছে, যারা সরকারের বিরুদ্ধে বল প্রয়োগের সঙ্গে সরাসরি কিংবা প্ররোচনায় জড়িত বা একটি গণতান্ত্রিক সরকার, প্রতিষ্ঠান বা প্রক্রিয়ার বিরুদ্ধে বিদ্রোহের কাজে জড়িত এবং সরাসরি সন্ত্রাসের সঙ্গে জড়িত, তারা কানাডায় বাস করতে পারবে না।

২০১৩ সালে স্টুডেন্ট ভিসায় কানাডায় প্রবেশ করেন মোহাম্মদ জিপসেদ ইবনে হক। এরপর ২০১৫ সালের সেপ্টেম্বরে বাংলাদেশে ফিরে আসেন। ওই বছরই নভেম্বরে ফের তিনি কানাডায় যান। এরপর ২০১৬ সালের জানুয়ারিতে তার বিরুদ্ধে অভিযোগ ওঠে, মিথ্যা একাডেমিক সনদ ব্যবহার করে দেশটিতে অবস্থানের চেষ্টা করেছেন তিনি। পরে তার সেখানে অবস্থানে নিষেধাজ্ঞা আরোপ করা হয় এবং ওই বছর ফেব্রুয়ারিতে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

কানাডার ফেডারেল কোর্টের রায়ের মানদণ্ড হিসেবে ২০১৮ সালে মাসুদ রানা ও ২০২২ সালে সেলিম নামে বিএনপির দুই কর্মীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করার প্রসঙ্গ টানা হয়েছে। ওই দুই আবেদনকারীর রায়েও বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করা হয়েছিল। তারও আগে ২০১৭ সালে ঢাকার মিরপুরের স্বেচ্ছাসেবক দলের কর্মী পরিচয়ে কানাডায় রাজনৈতিক আশ্রয় চাওয়া মোহাম্মদ জুয়েল হোসেন গাজীর আবেদন নাকচ করা হয়েছিল। তখনো বিএনপিকে সন্ত্রাসী সংগঠন বলেছিলেন কানাডার আদালত।

২০১৮ সালের জানুয়ারিতে বিএনপির কর্মী পরিচয়ে মো. মোস্তফা কামাল নামে এক ব্যক্তির কানাডায় রাজনৈতিক আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যাত হয়। তখন কানাডার আদালত বিএনপিকে সন্ত্রাসী সংগঠন বলেছিলেন। গত বছর ছাত্রদল কর্মী পরিচয়ে আবেদন করা সেলিম বাদশার রাজনৈতিক আশ্রয়ের আবেদনও কানাডায় নাকচ হয়। সেই রায়েও কানাডার আদালত বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যশোরে ভাষা শহীদদের স্মরণে ৫২শ মোমবাতি প্রজ্বলন

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল

সাভারে খঞ্জনকাঠি খাল উদ্ধার করল উপজেলা প্রশাসন

শোক ও গৌরবের একুশে আজ

২১ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

ইতিহাসের এই দিনে যত ঘটনা

গ্রিজমানদের খালি হাতেই ফেরত পাঠাল ইন্টার মিলান  

একটি হুইল চেয়ারের আকুতি প্রতিবন্ধী সিয়ামের

ফেব্রুয়ারি উপলক্ষে চবিতে ফুলের দাম বেড়েছে ৩ গুণ

সীমান্তে শেষবারের মতো সরুকজানের লাশ দেখল স্বজনরা

১০

‘উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরি করতে চাই’- প্রাণিসম্পদমন্ত্রী

১১

‘ডাল ভাত খেয়েও যুদ্ধ করতে পারি’

১২

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১৩

কোম্পানি রিটার্নের মেয়াদ ২ মাস বাড়ানোর দাবি এফবিসিসিআইর

১৪

ন্যায্যতা সম্পর্কিত সংসদীয় ককাস / উন্নয়নমূলক পদক্ষেপে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান 

১৫

এমপিদের থোক বরাদ্দের আগে জবাবদিহিতা নিশ্চিতের দাবি টিআইবির

১৬

চাকরি গেল জাবির আলোচিত সেই শিক্ষকের

১৭

পঞ্চগড়ে বন্যহাতির আক্রমণে যুবক নিহত

১৮

অনলাইনে ভিডিও দেখে গামছা বিক্রেতার ছেলের মেডিকেলে চান্স

১৯

বাড়ছে বিদ্যুৎ-গ্যাসের দাম

২০
X