নিজস্ব প্রতিবেদক
প্রকাশ : ০১ আগস্ট ২০২৩, ০১:১০ এএম
অনলাইন সংস্করণ

ভবিষ্যৎ প্রজন্মের উন্নত জীবন নিশ্চিত করতে শেখ হাসিনার ডেল্টা প্ল্যান: দোলন

আরিফুর রহমান দোলন
আরিফুর রহমান দোলন

দেশের ভবিষ্যৎ প্রজন্মের উন্নত জীবন নিশ্চিত করতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান বা ব-দ্বীপ মহাপরিকল্পনা করেছেন বলে মন্তব্য করেছেন কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, সমাজ সেবামূলক সংস্থা কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন।

মধুমতী নদীকে নিয়ে লেখা গান প্রকাশ উপলক্ষে সোমবার (৩১ জুলাই) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এই অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাস্থ আলফাডাঙ্গা উপজেলাবাসী।

দোলন উল্লেখ করেন, একটা সময়ে পরিকল্পনা আর উদ্যোগের অভাবে দেশের নদীগুলোর অবস্থা শোচনীয় হয়ে পড়েছিল। ভাঙনের ভয়ে নদী পাড়ের জীবন ছিল রীতিমতো দুঃস্বপ্নের।

তিনি বলেন, ‘শেখ হাসিনা ক্ষমতায় এসেই দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় নদ-নদীর গুরুত্ব দিয়ে নানা উদ্যোগ-পদক্ষেপ নেন। এর ফলে আজকে দেশের নদীকেন্দ্রীক অর্থনৈতিক সম্ভাবনা যেমন বেড়েছে, তেমনি চাষের জমিও বেড়েছে।’

ঢাকা টাইমস সম্পাদক দোলন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী ভাঙনের স্থায়ী প্রতিকারের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার সরকারের ১৪ বছরের ধারাবাহিক শাসনামলে সারাদেশে নদী-ভাঙন এক তৃতীয়াংশে নেমে এসেছে।’

জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে শেখ হাসিনা সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি নানা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে বলে উল্লেখ করেন দোলন। তিনি আরও বলেন, ‘ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়ন হলে দেশে আর কোনো নদী ভাঙনের দুঃস্বপ্নের গল্পও শোনা যাবে না। ভবিষ্যত প্রজন্মের জীবন হবে আরও উন্নত।’

দোলন আরও বলেন, ‘বাংলাদেশ ব-দ্বীপ মহাপরিকল্পনাও শেখ হাসিনার আরেকটি যুগান্তকারী উদ্ভাবনা। এই ডেল্টা প্ল্যান বাস্তবায়ন করতে শেখ হাসিনার সরকারের বিকল্প নেই। আর সেজন্য আগামী নির্বাচনে আবারও শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে।’

প্রসঙ্গত, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ফরিদপুর, মাগুরা, নড়াইল, গোপালগঞ্জ ও বাগেরহাট জেলা দিয়ে বয়ে গেছে মধুমতী নদী। মাগুরার শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়নে গড়াই নদী থেকে উৎপত্তি হয়ে মধুমতীর জলধারা বাগেরহাটের চিতলমারী উপজেলার কলাতলা ইউনিয়নে গিয়ে শালদহ নদীতে পতিত হয়েছে।

দৈনিক ইত্তেফাকের সাবেক সিনিয়র সাব এডিটর বীর মুক্তিযোদ্ধা সিরাজ উল হকের সভাপতিত্বে ও কেন্দ্রীয় কৃষক লীগ নেতা শেখ শওকত হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, পুলিশের সাবেক এআইজি মালিক খসরু, বগুড়া ইউনিভার্সিটি অব পুন্ড্র সাইন্স এন্ড টেকনোলজি' এর সাবেক ভিসি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. লুৎফর রহমান, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা খান জাহাঙ্গীর আলম, ঢাকাস্থ আলফাডাঙ্গা উপজেলা কল্যাণ সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা নেয়ামুল বারী বারু, কৃষক লীগের সহ-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ জামাল হোসেন মুন্না, ফরিদপুর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রদীপ কুমার দাস লক্ষণ, বাংলাদেশ সরকারি কর্মচারি কল্যাণ ফেডারেশনের প্রধান উপদেষ্টা মো. লুৎফর রহমান খান, আলফাডাঙ্গা উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, বাংলাদেশ কৃষি ব্যাংকের সাবেক ডিজিএম সিদ্দিকুর রহমান বাহার, স্বেচ্ছাসেবক লীগ নেতা লিয়াকত হোসেন।

মধুমতী নদীকে নিয়ে গানটির সুর করেছেন এসএম আব্দুল কুদ্দুস, গীতিকার শামসুদ্দিন হাসুর লেখা গানটি গেয়েছেন শিল্পী মনিরুজ্জামান মনির। সংগীত পরিচালনা করেছেন জি এম রাহমান রনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাশিয়ার ভয়ে পিছু হটল ন্যাটো

নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

২৮ ফেব্রুয়ারি : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২৮ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

কর্ণফুলী নদীতে ৩ দিন বন্ধ থাকবে ফেরি চলাচল

মিয়ানমার সীমান্ত এখন শান্ত, ফের গোলাগুলি শুরুর আশঙ্কায় আতঙ্ক

বোনাস দাবিতে সার কারখানা শ্রমিকদের মানববন্ধন

সিলেটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু আজ

হাসপাতালে রেখে তরুণ-তরুণী উধাও, ছোটমণি নিবাসে ঠাঁই হলো নবজাতকটির

১০

চট্টগ্রামে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

১১

এবার বাড়ছে সব ধরনের ছোলা ও ডালের দাম

১২

বিধবা মেয়েকে নিয়ে ঢাকায় যাওয়ার পথে চলন্ত ট্রেনে বাবার মৃত্যু

১৩

দুই সন্তানের জননীকে নিয়ে ‘উধাও’ ইউপি সদস্য

১৪

স্বামী কারাগারে, সন্তান ফেলে উধাও গৃহবধূ

১৫

বেসরকারি ৩ ক্লিনিককে দেড় লাখ টাকা জরিমানা

১৬

আগুনে পুড়ে দাদি-নাতির মৃত্যু

১৭

আমতলী পৌরসভা নির্বাচন / আচরণবিধি ভঙ্গ করে মিছিল, মেয়র প্রার্থীর সমর্থককে সাজা

১৮

স্কুলের সামনে ছাত্রীদের ইভটিজিং, অতঃপর...

১৯

নারায়ণগঞ্জে ৬ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা, জরিমানা

২০
X