স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ জুন ২০২৪, ১২:৩৯ পিএম
আপডেট : ১৭ জুন ২০২৪, ১২:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

নেপালকে হারানোর ম্যাচে যত রেকর্ড

আজকেও দারুণ বোলিং করেছেন মোস্তাফিজ । ছবি : সংগৃহীত
আজকেও দারুণ বোলিং করেছেন মোস্তাফিজ । ছবি : সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে তিন ম্যাচ জিতে পরের রাউন্ডে পা রেখেছে বাংলাদেশ ক্রিকেট দল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাত্র ১০৬ রান করেও নেপালকে হারিয়ে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রথম সুপার এইটে পা রেখেছে টাইগাররা।

বাংলাদেশ ক্রিকেট দলের এই জয়ে মূল কৃতিত্ব অবশ্য বোলারদের। তাদের কল্যাণেই ছোট্ট এই টার্গেটও নেপালের জন্য হয়ে দাঁড়ায় অনেক বড়। দুর্দান্ত বোলিং করেছেন তানজিম সাকিব ও মোস্তাফিজুর রহমান। আলোচিত এই ম্যাচটিতে হয়েছে বেশ কিছু রেকর্ডও। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলো-

১০৬

বাংলাদেশ ১০৬ রান করে ম্যাচ জেতায়। এটি বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্ণাঙ্গ ২০ ওভারের খেলায় সবচেয়ে কম রান করে ম্যাচ জেতার রেকর্ড। এর আগের এমন স্কোর ছিল ১১৩ রান ৬ উইকেটে, যা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউইয়র্কে গত সপ্তাহে বাংলাদেশে তাড়া করতে ব্যর্থ হয়েছিল।

আইসিসির পূর্ণ সদস্য দলগুলোর মধ্যে পূর্ণাঙ্গ ২০ ওভারের ম্যাচে বাংলাদেশের চেয়ে কম রান করে জয়ের রেকর্ড আছে শুধু দুটি দলের। ওয়েস্ট ইন্ডিজ ২০১৪ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৯৬ রানে ৯ উইকেটে এবং জিম্বাবুয়ে ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০৫ রান অল আউট হয়েও ম্যাচ জিতেছিল।

২১

আজকের ম্যাচে ২১টি ডট বল করেছেন তানজিম হাসান সাকিব, যা পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলায় যে কোনো বোলারের দ্বারা সবচেয়ে বেশি। এর আগে সর্বোচ্চ ছিল ২০টি ডট বল, যা ৯ জন বোলার করেছিলেন, তাদের মধ্যে সাতজন চলতি আসরে।

আজকের ম্যাচ সহ পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচে উভয় দলই অল আউট হয়েছিল সব মিলিয়ে ৩টি ম্যাচে। যার মধ্যে রয়েছে বাংলাদেশ এবং নেপালের মধ্যকার কিংস্টাউনের ম্যাচ। আগের দুটি ম্যাচ ছিল ২০১০ সালে গ্রোস ইলেটে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের মধ্যে এবং ২০১৪ সালে চট্টগ্রামে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ।

৭ রান তানজিম এবং মুস্তাফিজুর রহমান নেপালের বিরুদ্ধে দিয়েছেন, যা পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে চার ওভার বল করে বাংলাদেশের জন্য যৌথভাবে সর্বনিম্ন। তারা দুজন ছাড়াও রিশাদ হোসেনেরও একই কৃতিত্ব আছে। চলতি বছরে হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তিনি এই রান দিয়েছিলেন।

৮৫

৮৫ নেপালের মোট স্কোর বাংলাদেশ বিরুদ্ধে, যা পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে একটি পঞ্চাশ রানের জুটি থাকার পরও তৃতীয় সর্বনিম্ন অল আউট স্কোর। সর্বনিম্ন হলো নরওয়ের ৭৬ রান জার্মানির বিরুদ্ধে ২০২১ সালে। ওই ম্যাচে অষ্টম উইকেটে ৫৯ রানের পার্টনারশিপের সত্ত্বেও তারা ৭৬ রানে অলআউট হয় এবং ক্যামেরুনও ৭৬ রানে অল আউট হয়েছিল ঘানার বিরুদ্ধে ২০২২ সালে যেখানে ওপেনিং পার্টনারশিপ ছিল ৫২ রানের। পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে, পঞ্চাশ পার্টনারশিপ থাকা আগের সর্বনিম্ন অল আউট স্কোর ছিল আয়ারল্যান্ডের ১০১ রান শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০২১ সালে।

১০৬

বাংলাদেশের ১০৬ রান নেপালের বিরুদ্ধে, যা পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি সহযোগী দলের বিপক্ষে পূর্ণ সদস্যের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। সর্বনিম্ন হলো ইংল্যান্ডের ৮৮ রান নেদারল্যান্ডসের বিরুদ্ধে ২০১৪ সালে।

এ ছাড়াও বাংলাদেশের ১০৬ রান অল আউট পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে একটি সহযোগী দলের বিপক্ষে পূর্ণ সদস্যের পঞ্চম-নিম্ন স্কোর। বাংলাদেশের আগের সর্বনিম্ন ছিল ১০৮ রান অল আউট হংকংয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৪ সালে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পিরোজপুরে ছেলের হাতে মা খুন

বগুড়ায় প্রাইভেটকার-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ২

মাদকের ২ হাজার টাকার জন্য শিশু অপহরণ, গ্রেপ্তার ৪

কর্ণফুলী পেপার মিলসে আগুন

ব্রাহ্মণবাড়িয়ায় ফুটবল খেলা নিয়ে দুপক্ষের সংঘর্ষ

মেসির সাথে আলোচিত সেই ছবি নিয়ে যা বললেন ইয়ামাল

উয়েফার নতুন ক্লাব র‌্যাঙ্কিং প্রকাশ, শীর্ষে কোন ক্লাব?

সকাল ৯টার মধ্যে ঝড় শুরু হতে পারে রাজধানীসহ যেসব অঞ্চলে

কোটা ইস্যুতে শাহবাগে এবার পাল্টা কর্মসূচি

নেস্তোর লরেঞ্জো, আর্জেন্টাইনদের প্রিয় শত্রু

১০

রাশিয়ায় যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, সব আরোহী নিহত

১১

হঠাৎ চাকরি ছাড়লেন ৬ বিসিএস ক্যাডার

১২

চ্যানেল২৪’র অনুসন্ধান / ৪৬তম বিসিএসের প্রিলির প্রশ্নও ফাঁস হয়েছিল

১৩

গর্ভবতী ও নবজাতক মায়েদের জন্য টগুমগু

১৪

এবার জিআই পণ্যের স্বীকৃতি পেল গোপালগঞ্জের গয়না

১৫

কোটা সংস্কার আন্দোলন / রাজশাহীতে ৪ ঘণ্টা পর সারাদেশের রেল যোগাযোগ সচল

১৬

ফুটবল টুর্নামেন্টে সংঘর্ষ, আহত ২

১৭

কোটা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে জাবিতে মশাল মিছিল

১৮

মানিকগঞ্জে বাসচাপায় পথচারী নিহত

১৯

টেঁটার ফলায় বিদ্ধ রকিবের আইনজীবী হওয়ার স্বপ্ন

২০
X