স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ জুন ২০২৪, ১২:৩৯ পিএম
আপডেট : ১৭ জুন ২০২৪, ১২:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

নেপালকে হারানোর ম্যাচে যত রেকর্ড

আজকেও দারুণ বোলিং করেছেন মোস্তাফিজ । ছবি : সংগৃহীত
আজকেও দারুণ বোলিং করেছেন মোস্তাফিজ । ছবি : সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে তিন ম্যাচ জিতে পরের রাউন্ডে পা রেখেছে বাংলাদেশ ক্রিকেট দল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাত্র ১০৬ রান করেও নেপালকে হারিয়ে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রথম সুপার এইটে পা রেখেছে টাইগাররা।

বাংলাদেশ ক্রিকেট দলের এই জয়ে মূল কৃতিত্ব অবশ্য বোলারদের। তাদের কল্যাণেই ছোট্ট এই টার্গেটও নেপালের জন্য হয়ে দাঁড়ায় অনেক বড়। দুর্দান্ত বোলিং করেছেন তানজিম সাকিব ও মোস্তাফিজুর রহমান। আলোচিত এই ম্যাচটিতে হয়েছে বেশ কিছু রেকর্ডও। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলো-

১০৬

বাংলাদেশ ১০৬ রান করে ম্যাচ জেতায়। এটি বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্ণাঙ্গ ২০ ওভারের খেলায় সবচেয়ে কম রান করে ম্যাচ জেতার রেকর্ড। এর আগের এমন স্কোর ছিল ১১৩ রান ৬ উইকেটে, যা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউইয়র্কে গত সপ্তাহে বাংলাদেশে তাড়া করতে ব্যর্থ হয়েছিল।

আইসিসির পূর্ণ সদস্য দলগুলোর মধ্যে পূর্ণাঙ্গ ২০ ওভারের ম্যাচে বাংলাদেশের চেয়ে কম রান করে জয়ের রেকর্ড আছে শুধু দুটি দলের। ওয়েস্ট ইন্ডিজ ২০১৪ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৯৬ রানে ৯ উইকেটে এবং জিম্বাবুয়ে ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০৫ রান অল আউট হয়েও ম্যাচ জিতেছিল।

২১

আজকের ম্যাচে ২১টি ডট বল করেছেন তানজিম হাসান সাকিব, যা পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলায় যে কোনো বোলারের দ্বারা সবচেয়ে বেশি। এর আগে সর্বোচ্চ ছিল ২০টি ডট বল, যা ৯ জন বোলার করেছিলেন, তাদের মধ্যে সাতজন চলতি আসরে।

আজকের ম্যাচ সহ পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচে উভয় দলই অল আউট হয়েছিল সব মিলিয়ে ৩টি ম্যাচে। যার মধ্যে রয়েছে বাংলাদেশ এবং নেপালের মধ্যকার কিংস্টাউনের ম্যাচ। আগের দুটি ম্যাচ ছিল ২০১০ সালে গ্রোস ইলেটে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের মধ্যে এবং ২০১৪ সালে চট্টগ্রামে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ।

৭ রান তানজিম এবং মুস্তাফিজুর রহমান নেপালের বিরুদ্ধে দিয়েছেন, যা পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে চার ওভার বল করে বাংলাদেশের জন্য যৌথভাবে সর্বনিম্ন। তারা দুজন ছাড়াও রিশাদ হোসেনেরও একই কৃতিত্ব আছে। চলতি বছরে হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তিনি এই রান দিয়েছিলেন।

৮৫

৮৫ নেপালের মোট স্কোর বাংলাদেশ বিরুদ্ধে, যা পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে একটি পঞ্চাশ রানের জুটি থাকার পরও তৃতীয় সর্বনিম্ন অল আউট স্কোর। সর্বনিম্ন হলো নরওয়ের ৭৬ রান জার্মানির বিরুদ্ধে ২০২১ সালে। ওই ম্যাচে অষ্টম উইকেটে ৫৯ রানের পার্টনারশিপের সত্ত্বেও তারা ৭৬ রানে অলআউট হয় এবং ক্যামেরুনও ৭৬ রানে অল আউট হয়েছিল ঘানার বিরুদ্ধে ২০২২ সালে যেখানে ওপেনিং পার্টনারশিপ ছিল ৫২ রানের। পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে, পঞ্চাশ পার্টনারশিপ থাকা আগের সর্বনিম্ন অল আউট স্কোর ছিল আয়ারল্যান্ডের ১০১ রান শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০২১ সালে।

১০৬

বাংলাদেশের ১০৬ রান নেপালের বিরুদ্ধে, যা পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি সহযোগী দলের বিপক্ষে পূর্ণ সদস্যের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। সর্বনিম্ন হলো ইংল্যান্ডের ৮৮ রান নেদারল্যান্ডসের বিরুদ্ধে ২০১৪ সালে।

এ ছাড়াও বাংলাদেশের ১০৬ রান অল আউট পুরুষদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে একটি সহযোগী দলের বিপক্ষে পূর্ণ সদস্যের পঞ্চম-নিম্ন স্কোর। বাংলাদেশের আগের সর্বনিম্ন ছিল ১০৮ রান অল আউট হংকংয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৪ সালে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পপুলার ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি

পুতিন-মোদি বৈঠক, পারস্পরিক সাহায্যে জোর

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

২৩ অক্টোবর : নামাজের সময়সূচি 

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

‘সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে’

ইউএনএফপিএ এবং জাপান সরকারের মাঝে ৪০ কোটি টাকার সহায়তা চুক্তি

১০

‘রাষ্ট্রপতির চেয়ারে বসে কোনো চক্রান্ত করার সুযোগ দেওয়া হবে না’

১১

বুলগেরিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

১২

ভিনির দুর্দান্ত হ্যাটট্রিকে রিয়ালের অসাধারণ জয়

১৩

ঘূর্ণিঝড় ডানার তাণ্ডব চলবে রাত থেকে ভোর পর্যন্ত

১৪

টানা দ্বিতীয় হারে এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়

১৫

বঙ্গভবন এলাকা থেকে আন্দোলনকারীদের সরে যাওয়ার আহ্বান হাসনাত-সারজিসের

১৬

বাংলাদেশ সিরিজের জন্য আফগানিস্তানের দল ঘোষণা

১৭

প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক

১৮

প্রধান উপদেষ্টা সুস্থ আছেন, গুজব না ছড়ানোর অনুরোধ

১৯

যুক্তরাজ্য বিএনপির সম্পাদক কয়ছরকে জগন্নাথপুরে গণসংবর্ধনা

২০
X