কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ০৬:৩০ পিএম
আপডেট : ২০ মার্চ ২০২৪, ০৮:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

মশা নিধনে জনগণের সহযোগিতা চাইলেন স্থানীয় সরকারমন্ত্রী

মশা নিধন ও খাল পরিষ্কার কর্মসূচি পরিদর্শনে মন্ত্রী-মেয়রসহ সিটি কর্পোরেশনের কর্মীরা। ছবি : কালবেলা
মশা নিধন ও খাল পরিষ্কার কর্মসূচি পরিদর্শনে মন্ত্রী-মেয়রসহ সিটি কর্পোরেশনের কর্মীরা। ছবি : কালবেলা

মশা নিধনে জনগণের সহযোগিতা চেয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, জনগণের সহযোগিতা ছাড়া এটা ভীষণ কঠিন। তাই সিটি কর্পোরেশন মশা নিধনের চেষ্টা করবে জনগণের সহযোগিতা নিয়ে। নিধন যতটুকু করতে পারবে করবে। তারপরও মানুষ আক্রান্ত হতে পারে। আক্রান্ত হলে চিকিৎসা করবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, এত বিস্তীর্ণ এলাকা মশা প্রজননের জন্য আছে, সেখানে সব জায়গায় তো ওষুধ প্রয়োগ করা হচ্ছে না। খালের মধ্যে তো মশা মারা যাচ্ছে না। আমাদের বাস্তবমুখী হতে হবে। মানুষসহ কাজ না করলে, কোথাও কোনো সরকার রাষ্ট্র সফল হতে পারে না।

বুধবার (২০ মার্চ) সকালে উত্তরা ১২ নম্বর সেক্টরের রাজউক খালপাড় এলাকায় মশা নিধন কর্মসূচিতে যোগ দেন স্থানীয় সরকার মন্ত্রী। এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, রাজউকের চেয়ারম্যান আনিছুর রহমান মিঞাসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিএনসিসির আয়োজনে পরিদর্শনের মন্ত্রী ও মেয়র খালের পাড় দিয়ে হেঁটে খালের কিছু অংশ ঘুরে দেখেন। এসময় তারা খালের কচুরিপানায় ব্যাপক কিউলেক্স মশা দেখতে পান।

তাজুল ইসলাম বলেন, আমরা সবাই এডিস নিয়ে বেশি আতঙ্কিত। কারণ, এডিস মশার কামড়ে আক্রান্ত রোগীরা মারা যান। সে ক্ষেত্রে বছরের প্রথম থেকে এ নিয়ে বলেছি। স্বাস্থ্যমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই বিষয়টি নিয়ে তিনি সতর্ক।

মশা নিধন কারো একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মশার প্রজনন স্থল ধ্বংস করতে হবে।

প্রতিকার থেকে প্রতিরোধ উত্তম উল্লেখ করে তিনি বলেন, মশা নিধনে সবচেয়ে কার্যকর পন্থা হচ্ছে মশার প্রজননস্থল ধ্বংস করা যাতে মশার উৎপাদন না হয়। সেজন্য জনপ্রতিনিধি ও জনগণের সম্মিলিত প্রচেষ্টা জরুরি। নিজ বসতবাড়ি এবং নিজ এলাকা পরিষ্কার করার দায়িত্ব আমাদের সবার তাহলেই প্রাণঘাতী ডেঙ্গু জ্বর থেকে আমরা নিজেদেরকে রক্ষা করতে পারবো।

এ সময় উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র আতিকুল ইসলাম বলেন, এডিস মশা নিয়ন্ত্রণ শুধু একা সিটি কর্পোরেশনের পক্ষে সম্ভব নয়। সবাইকে সচেতন হতে হবে। এডিস মশার জন্য যার যার ঘর, অফিস-আদালত তাকে দায়িত্ব নিতে হবে। আমার কাছে কিন্তু অসম্ভব, কারও বাড়ির ছাদে পানি জমে আছে কি না, তা দেখা। এটি এডিস মশার জন্য সকলকে সামাজিকভাবে এগিয়ে আসতে হবে। পাশাপাশি সিটি কর্পোরেশন হট স্পটগুলোয় চিহ্নিত করে ব্যবস্থা নিচ্ছে। এডিস মশা থেকে বাঁচার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। পাড়ায়, মসজিদে, মন্দিরে, চার্চে আলাপ করতে হবে যার যার এলাকা পরিষ্কার করা জন্য।

মেয়র বলেন, গুলশান-বারিধারার মতো লেকে মশার জন্ম হচ্ছে। শুধু সিটি কর্পোরেশন একলার জন্য অসম্ভব ব্যাপার। সরকারি বিভিন্ন সংস্থাকে এগিয়ে আসতে হবে। যে খালে আজকে কাজ করা হচ্ছে, সেটি রাজউক ও ওয়াসার খাল। অনেকবার খালটিকে আমাদের কাছে হস্তান্তর করে দিতে বলেছি। রাজউককে বলেছি, ওয়াসাকে বলেছি কিন্তু কেউ পরিষ্কারে এগিয়ে আসেনি। নিজেদের মধ্যে এমন চলতে থাকলে শেষ পর্যন্ত জনগণ কষ্ট পাচ্ছে। যত দিন লাগে সিটি কর্পোরেশন এ খাল পরিষ্কার করে দেবে।

সাংবাদিকের অপর এক প্রশ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে ঈদের পর থেকেই ব্যাপকভাবে ক্যাম্পেইন শুরু করবো। গতবার মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমিদানির উদ্যোগ নিয়েছিলাম কিন্তু আপনারা জানেন ঠিকাদারি প্রতিষ্ঠানের জালিয়াতির কারণে সেটি ব্যবহার করা যায়নি। তাই এবার আমরা সিটি কর্পোরেশন থেকে সরাসরি বিটিআই আমদানি করছি। আশা করছি আগামী দুই মাসের মধ্যে বিটিআই নিয়ে আসবে। ওষুধ ছিটানোর জন্য অত্যাধুনিক মেশিনও (হুইলবারো মেশিন) আনার প্রক্রিয়া চলছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য আমরা বর্ষার আগেই প্রস্তুতি নিয়েছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফিলিস্তিনি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

কলকাতায় এখন মণিপাল হসপিটাল / সাধ্যের মধ্যে ক্যান্সার, লিভার ও কিডনি রোগের চিকিৎসা

সাংবাদিককে হত্যাচেষ্টা মামলায় ১ জনের কারাদণ্ড, জরিমানা

ছিটকে পড়ে প্রাণ গেল চালকের

আ.লীগের নতুন কর্মসূচি ঘোষণা

স্যাম বন্ড ব্র্যান্ডের পরিবেশক সম্মেলন অনুষ্ঠিত

জাতীয় এসএমই মেলা শুরু ১৯ মে

‘সর্বনাশ করেছে গণিতের শিক্ষক’

হাউসে কাউসারের পানি কেমন হবে, কারা পাবে, কারা পাবে না

ঢাবির ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের নবীনবরণ অনুষ্ঠিত

১০

মাদকের নতুন ডিজি মোস্তাফিজ

১১

ইউক্রেনের ভয়াবহ বিপর্যয়, সব সফর স্থগিত জেলেনস্কির

১২

স্বাক্ষর জালিয়াতি করে জন্মনিবন্ধন বানিয়ে দিচ্ছিল দুই তরুণ

১৩

রংপুরে তুলা গবেষণা কেন্দ্রে আগুন

১৪

বড় দায়রা শরীফের উত্তরাধিকার নিয়ে দ্বন্দ্ব

১৫

পাচারের টাকা ফেরত আনতে বাজেটে প্রথম পদক্ষেপ নেওয়ার পরামর্শ সিপিবির 

১৬

ঝালকাঠিতে বিএনপি নেতাকে বহিষ্কার

১৭

দিনে হিটস্ট্রোকের ভয়, রাতে ধান কাটছেন কৃষকরা

১৮

জামিন পেলেন ইমরান খান

১৯

বজ্রপাতে খেলোয়াড়ের মৃত্যু

২০
X