ওয়াহিদুর রহমান রুবেল, কক্সবাজার
প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ১১:৩১ পিএম
অনলাইন সংস্করণ

তিনশ একর প্যারাবন ২১ দখলদারের কবলে

কক্সবাজারের সরকারি গেজেটভুক্ত বনবিভাগের তিন শতাধিক একর প্যারাবন দখল। ছবি : কালবেলা
কক্সবাজারের সরকারি গেজেটভুক্ত বনবিভাগের তিন শতাধিক একর প্যারাবন দখল। ছবি : কালবেলা

কক্সবাজারের সরকারি গেজেটভুক্ত বনবিভাগের তিন শতাধিক একর প্যারাবন কেটে চিংড়ি ঘের ও লবণ মাঠ করার অভিযোগ উঠেছে। স্থানীয় ২১ জন দখলদারের পেটে গেছে এ প্যারাবন। ঈদগাঁও উপজেলার গোমাতলী এবং পোকখালীতে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, সংশ্লিষ্টদের চোখের সামনে এসব জমি বেদখল হলেও তা উদ্ধারে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এ সুযোগ কাজে লাগিয়ে নতুন করে প্যারাবন দখলের মহড়া চলছে। দখল ছাড়তে নোটিশ ও দখলদারের তালিকা করে দায়িত্ব শেষ করছে বনবিভাগ। প্যারাবন ধ্বংস হওয়ায় একদিকে যেমন পরিবেশের ক্ষতি হচ্ছে, তেমনি উপকূলীয় এলাকা ঝুঁকির মুখে পড়ছে। বনবিভাগের দাবি ওপর মহলের নির্দেশ পেলে ব্যবস্থা নিবে তারা।

তথ্য মতে, বঙ্গোপসাগরে জেগে উঠা চরে প্যারাবন সৃষ্টি ও উপকূলীয় এলাকা রক্ষা করতে সরকার ২০১৭ সালের ১ জুলাই কক্সবাজার ঈদগাঁও উপজেলার গোমাতলী এবং পোকখালী মৌজার ৩২২ একর জমি বনবিভাগকে বরাদ্দ দিয়ে গেজেট প্রকাশ করে। এরপর বনবিভাগের পক্ষ থেকে সরকারি জমি দখল ছাড়তে বিভিন্ন সময় নোটিশ দেওয়া হয় দখলদারদের।

সর্বশেষ ২০২২ সালের ২৫ অক্টোবর দখল ছাড়তে চূড়ান্ত নোটিশ দেওয়া হয় দখলদারদের। কিন্তু বনবিভাগের কোনো নোটিশ আমলে নেয়নি অবৈধ দখলদার। উল্টো নতুন করে বিভিন্ন এলাকায় প্যারাবন কেটে ভূমি দখল করেছে তারা। এ অবস্থায় দখলদারদের তালিকা চেয়ে উপকূলীয় বনবিভাগকে চিঠি দেয় কক্সবাজার জেলা প্রশাসন। নির্দেশনা পেয়ে গোমাতলী মৌজার কয়েকটি দাগে অবৈধ দখলদার হিসেবে ২১ জনের নাম উল্লেখ করে জেলা প্রশাসক ও মন্ত্রণালয়ে পাঠানো হয়। যেখানে হাজী আব্দুল মান্নানের ছেলে হান্নান মিয়া, মৃত আলী আকারের ছেলে ইঞ্জিনিয়ার সুজাউল আলম, অজি উল্লাহর ছেলে আব্দুল গফুরের (বর্তমানে জমিটি দখলে আছেন ইসলামের ছেলে ফরিদুল আলম) দখলে আছে প্রায় শত একর জমি। কিন্তু রহস্যজনক কারণে গেজেটভুক্ত জমি উদ্ধার করতে পদক্ষেপ নেয়নি বনবিভাগ।

এদিকে গত ২ মার্চ গোমাতলী হান্নার মিয়ার ঘোনার পশ্চিমে জেগে উঠা চর পরিদর্শনে যান উপকূলীয় বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা, সহকারী বন সংরক্ষক, গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা ও পোকখালী বিট কর্মকর্তা। এ সময় নতুন তৈরি করা একটি বাঁধ‌টি ভে‌ঙে দেওয়া হয়।

উপকূলীয় বনবিভাগের পোকখালী বিট অফিসের বিট কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, আমরা দখলদারের চূড়ান্ত একটি তালিকা করে জেলা প্রশাসক মহোদয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়েছি। উচ্ছেদ মামলা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। প্যারাবনে নতুন করে বাঁধ নির্মা‌ণের সঙ্গে জ‌ড়িত থাকার অভিযোগে ১২জনকে আসামি করে একটি মামলাও করা হয়েছে।

নিজের দখলে থাকা চিংড়ি ঘের ও লবণ মাঠের জমি বনবিভাগের স্বীকার করে দখলদার হান্নান মিয়া বলেন, জমিটি আমাদের জেলা প্রশাসক লিজ দিয়েছিল। আমরা এখনো সে অনুয়ায়ী ভোগ করে আসছি। ২০২১ সালের দিকে দখল ছাড়তে বনবিভাগের একটি নোটিশ পেয়েছিলাম।

উপকূলীয় বনবিভাগের সহকারী বন সংরক্ষক শেখ আবুল কালাম আযাদ বলেন, কয়েক যুগ আগে যেসব জমি বেদখল হয়েছে তা উদ্ধার করা আমাদের জন্য দুরূহ! তারপরও দখলদারদের চূড়ান্ত তালিকা করে জেলা প্রশাসক ও মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সংসদীয় কমিটি যেভাবে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী আমরা কাজ করব। তবে নতুন করে যেন দখল না হয় সে ব্যাপারে আমরা সচেষ্ট রয়েছি। গেজেটভুক্ত জমিতে যারা অবৈধ দখলে আছে তাদের বিরুদ্ধে উচ্ছেদ মামলা করতে বিট কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে সাবেক আর্জেন্টাইন তারকা

ঢাকার ভবন মালিকদের হুঁশিয়ারি দিলেন মেয়র তাপস

এফডিসিতে হামলার প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন 

সেই নারী কাউন্সিলর চামেলীকে দল থেকে বহিষ্কার

তীব্র গরমে বিশ্বজুড়ে বছরে ১৮৯৭০ শ্রমিকের মৃত্যু

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ

যুদ্ধের মধ্যেই মন্ত্রীকে আটক করলেন পুতিন

সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতে নামল স্বস্তির বৃষ্টি

তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা

অফিসার নিয়োগ দেবে কাজী ফার্ম, আবেদন করুন দ্রুত

১০

হিট স্ট্রোকে অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু

১১

অন্তঃসত্ত্বা নারীর চিকিৎসা করলেন না ডাক্তার, সমালোচনার ঝড়

১২

টাইগারদের সঙ্গে সিরিজের জন্য জিম্বাবুয়ে দল ঘোষণা

১৩

থাইল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী

১৪

চাকরি দিচ্ছে কাজী ফার্মস, নেই বয়সসীমা

১৫

কালবেলায় প্রতিবেদন প্রকাশ / ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন 

১৬

আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

১৭

ইরান-ইসরায়েল উত্তেজনার মধ্যে / হঠাৎ ইরান সফরে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল

১৮

ল্যাবএইড হাসপাতালে চাকরির সুযোগ, ৪৫ বছরেও আবেদন

১৯

ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ভাই গ্রেপ্তার

২০
*/ ?>
X