হরিণাকুন্ডু (ঝিনাইদহ) প্রতিনিধি
প্রকাশ : ০৮ মে ২০২৪, ০৬:০৪ পিএম
অনলাইন সংস্করণ

উদ্বোধনের দশ বছর পার হলেও চালু হয়নি ইউনিয়ন পরিষদ

ফলসী ইউনিয়ন পরিষদ। ছবি : কালবেলা
ফলসী ইউনিয়ন পরিষদ। ছবি : কালবেলা

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার নবনির্মিত একটি ইউনিয়ন পরিষদের ভবন গত ১০ বছর ধরে তালাবদ্ধ অবস্থায় রয়েছে। আর ইউপির কার্যক্রম ও নাগরিক সেবা চলে উপজেলা শহরের একটি অস্থায়ী কার্যালয়ে। প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ভবন অব্যবহৃত থাকায় বর্তমান সরকারের উন্নয়ন নিয়ে সমালোচনা গোটা উপজেলায় ঝড় উঠেছে। নির্মাণকাজ শেষ ও ভবন হস্তান্তরের ১০ বছর অতিক্রম হলেও উপজেলার ফলসী ইউনিয়ন পরিষদের কার্যক্রম এখনো শুরু হয়নি।

বুধবার (৮ মে) ওই এলাকায় গিয়ে দেখা যায়, ইউনিয়ন পরিষদ চত্বরে গৃহপালিত পশুর বিচরণ। পরিষদের প্রতিটা কক্ষের দরজায় ঝুলছে তালা। বারান্দায় পশুপাখির মলমূত্র। দেয়ালের প্লাস্টার খসে পড়ছে।

এলাকাবাসীর অভিযোগ, সরকারের নবনির্মিত কোটি টাকা ব্যয়ে তৈরি ভবন অকেজো হয়ে পড়ে আছে। শহরতলীর বটতলা বাজার এলাকায় পরিত্যক্ত একটি ভবনে বসেই করেন পরিষদের দাপ্তরিক কার্যক্রম। ইউনিয়ন পরিষদ ভবন থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে পরিষদের অস্থায়ী কার্যালয় হওয়ায় নাগরিক সেবা নিতে আসা জনসাধারণের মধ্যে চরম ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে।

ইউনিয়নের বিগত ও বর্তমান চেয়ারম্যানদের দাবি, ইউনিয়নের কয়েকটি গ্রাম থেকে নতুন ভবন দূরবর্তী হওয়ায় সেখানে লোকজন যেতে চায় না। ফলে ভবন নির্মাণের ১০ বছর পার হলেও সেখানে নতুনভাবে অফিস স্থানান্তর সম্ভব হয়ে ওঠেনি। মাঝে মাঝে বড় পরিসরে নাগরিক সেবা কার্যক্রম হলে ওই নতুন ভবনে যাওয়া হয়। তাছাড়া সব সময় অস্থায়ী কার্যালয়েই চলে সকল কার্যক্রম।

ফলসী ইউপি ভবন নির্মাণকারী সংস্থা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়, ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্পের আওতায় ২০১০ সালের ডিসেম্বর মাসে ফলসী ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণকাজ শুরু হয়। তিন তলা ভবনের নির্মাণ ব্যয় ধরা হয় ৬৭ লাখ টাকা। কাজ সম্পন্ন হয় ২০১৩ সালের ৫ জুলাই। শহর এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান পরিষদের চেয়ারম্যানের কাছে ভবন হস্তান্তর করে।

স্থানীয়রা জানান, আমাদের ইউনিয়ন পরিষদ দীর্ঘদিন ধরে তালাবদ্ধ অবস্থায় পড়ে রয়েছে। সমস্ত কার্যক্রম চলছে শহরের অস্থায়ী একটি ভবনে। বর্তমানে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন বজলুর রহমান। তিনিও শহরের পরিত্যক্ত ওই ভবনেই ইউনিয়নের কার্যক্রম চালান। তাছাড়া যে চেয়ারম্যানই নির্বাচিত হয়ে আসেন তাদের নিজস্ব সুবিধার জন্য ওই পরিত্যক্ত ভবনকে পরিষদের অস্থায়ী কার্যালয় হিসেবে ব্যবহার করে থাকেন। যেখানে পরিষদের সব ধরনের সেবামূলক কাজকর্ম হওয়ার কথা ছিল। কিন্তু সেটা না হওয়ার কারণে আমাদের অনেক ভোগান্তিতে পড়তে হয়।

স্থানীয় বাসিন্দা শাহিন আলম বলেন, ১০ বছর ধরে তালাবদ্ধ নতুন ইউপি ভবন। যে চেয়ারম্যানই নির্বাচিত হয় তাদের সুবিধার্থে উপজেলা শহরের অস্থায়ী পরিত্যক্ত ভবনে পরিষদের কার্যক্রম করে থাকেন। প্রয়োজনের তাগিদে হেঁটে দুই আড়াই কিলো রাস্তা আমাদের যেতে হয়।

এলাকার তারেক, বেল্টু, মিলুসহ কয়েকজন বলেন, পরিষদে আমাদের অনেক কাজ থাকে। আমরা কাজের জন্য আসি, কিন্তু এখানে কখনো চেয়ারম্যান বা কোনো মেম্বররা আসেন না। মূল পরিষদ রেখে তাদের পছন্দমতো জায়গায় তারা পরিষদের কার্যালয় স্থাপন করেছেন। সেখানে কোনোমতে কাজকর্ম করেন। যার ফলে আমরা সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছি পরিষদের সেবা থেকে।

ইউপি চেয়ারম্যান বজলুর রহমান বলেন, ইউনিয়নের শড়াতালা কুলবাড়িয়াসহ কয়েকটি গ্রাম থেকে নতুন ভবন দূরবর্তী হওয়ায় সেখানে যাওয়া কঠিন হয়ে পড়ে। ফলে ভবন নির্মাণ হলেও ১০ বছরে সেখানে নতুনভাবে অফিস স্থানান্তর সম্ভব হয়ে ওঠেনি। তাছাড়া নতুন ইউপি ভবন এলাকার যোগাযোগ ব্যবস্থা ভালো না। তেমন কোনো হাট-বাজারও নেই। তাই উপজেলা শহরের একটি ভবনে ইউনিয়ন পরিষদের কার্যক্রম চালানো হচ্ছে।

এ বিষয়ে ইউএনও মো. আক্তার হোসেন বলেন, আমি কিছুদিন পূর্বে যোগদান করেছি। উদ্বোধনের ১০ বছরেও কার্যক্রম চালু হয়নি এটা দুঃখজনক। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১০

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১১

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১২

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৩

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৪

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৫

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৬

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৭

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৮

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৯

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

২০
X