কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৪৭ পিএম
আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৫০ পিএম
অনলাইন সংস্করণ

রোজা-ঈদ সামনে রেখে জনগণের সচেতনতায় মাঠে নিউমার্কেট পুলিশ

জনগণকে সচেতন থাকার জন্য মাঠে নেমেছে নিউমার্কেট থানা পুলিশ। ছবি : কালবেলা
জনগণকে সচেতন থাকার জন্য মাঠে নেমেছে নিউমার্কেট থানা পুলিশ। ছবি : কালবেলা

আসন্ন রমজান এবং পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে জনগণকে সচেতন থাকার জন্য মাঠে নেমেছে নিউমার্কেট থানা পুলিশ।

সচরাচর ঈদকে ঘিরে রাজধানীর শপিং সেন্টার এলাকাগুলোতে ছিনতাইকারীদের তৎপরতা বেড়ে যায়। বিভিন্ন সময় সাধারণ মানুষের একটু অসচেতনতার সুযোগ নিয়ে মোবাইল, টাকা-পয়সা ছিনতাইয়ের ঘটনা ঘটে। সেজন্য নিউমার্কেট এলাকায় সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি জনগণকেও সতর্ক থাকার জন্য আহ্বান জানিয়েছে পুলিশ। এ উপলক্ষে বিভিন্ন গণপরিবহনে এবং শপিং সেন্টারের সামনে বিভিন্ন সচেতনতামূলক লেখা সম্বলিত স্টিকার লাগানো হয়েছে।

রাজধানী ঢাকা শহরের ব্যস্ততম এলাকা নিউমার্কেটে সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে বিভিন্ন বাস, লেগুনা এবং শপিং সেন্টারের সামনে স্টিকার লাগিয়ে সচেতনতামূলক এই কার্যক্রম শুরু করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন রমনা বিভাগের নিউ মার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার মো. রেফাতুল ইসলাম রিফাত, নিউমার্কেট থানার ওসি আমিনুল ইসলাম, ইন্সপেক্টর (তদন্ত) খন্দকার জালাল মাহমুদ, ইন্সপেক্টর (অপারেশন) হালদার অর্পিত ঠাকুর, এসআই মো. সজিব মিয়া, এসআই মো. রায়হান, এসআই মো. সোহেল রানা, এসআই মো. ছবির উদ্দিন।

ঈদ উপলক্ষে শপিং করতে দেশের বিভিন্ন এলাকা থেকে রাজধানীর নিউমার্কেট এলাকায় আসে মানুষ। এ ছাড়াও রমজান এবং ঈদ উপলক্ষে বিভিন্ন জিনিস কেনাকাটা করতে নিউমার্কেট এলাকায় বেড়ে যায় সাধারণ জনগণের আনাগোনা। তাই নিউমার্কেট থানার ওসি আমিনুল ইসলামের তত্ত্বাবধানে এই এলাকায় সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রমও চালু করা হয়েছে। এই কার্যক্রমের পরিপ্রেক্ষিতে ‘পকেটমার হতে সাবধান। সতর্ক থাকুন, নিরাপদ থাকুন’, ‘বাসে ওঠা-নামার সময় পকেট, মূল্যবান সামগ্রী সাবধানে রাখুন’ লেখা স্টিকার লাগানো হয়।

এ ছাড়াও সতর্কতামূলক বিভিন্ন ব্যবস্থা নিতে নিউমার্কেট এলাকার বিভিন্ন শপিং সেন্টারে একটি অডিওক্লিপ সাউন্ড বক্সের মাধ্যমে বাজানোর ব্যবস্থা করা হয়েছে। এতে শপিং করতে আসা লোকজন কোনো কারণে অন্যমনস্ক হলেও অডিও বার্তা শুনে সতর্ক হয়ে যাবে। এ বিষয়ে নিউমার্কেট থানার ওসি আমিনুল ইসলাম কালবেলাকে বলেন, নিউমার্কেট এলাকাটি এই রাজধানীর অন্যতম ব্যস্ততম এলাকা। কারণ দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই এই এলাকায় লোকজন আসে। ঈদ এবং রমজানের মৌসুমে সেটি আরও বেড়ে যায়। এ জন্য এই এলাকায় যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পুলিশ বাহিনী সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে থাকে। তবে পুলিশের পাশাপাশি জনগণও যদি একটু সতর্ক থাকে তাহলে যে কোনো ধরনের অপরাধ কমিয়ে আনা সম্ভব। এজন্যই এই সচেতনতামূলক কার্যক্রম নেওয়া হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে এই নিউমার্কেট এলাকার ছিনতাইকারী চক্রকে চিহ্নিত করা হয়েছে। বেশিরভাগ ছিনতাইকারীকে গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। রমজান এবং ঈদ উপলক্ষে যেন কোনো চুরি-ছিনতাইয়ের ঘটনা না ঘটে সেই বিষয়ে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে।

নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার মো. রেফাতুল ইসলাম রিফাত কালবেলাকে বলেন, অনেক সময় শপিং করতে এসে ব্যস্ততায় একটু অন্যমনস্ক হয়ে যায় মানুষ।

এ ছাড়াও অনেক সময় মানুষ বাসে উঠতে এবং নামতে গিয়ে তাড়াহুড়া করে। সেজন্য এই সচেতনতামূলক লেখা সম্বলিত স্টিকারগুলো যদি কারও চোখে পরে তাহলে তখন তিনি সঙ্গে সঙ্গে সতর্ক হয়ে যাবেন। মার্কেটে অডিও ক্লিপের মাধ্যমে সতর্কতামূলক কথাগুলো যখন কারও কানে যাবে তখন তিনিও সতর্ক হবেন। জনগণ যদি সচেতন থাকে, তাহলে পুলিশ এবং জনগণ মিলে যে কোনো অপরাধ কমিয়ে আনা সম্ভব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে গাজার ৬ লাখ মানুষ : জাতিসংঘ

অজানা রোগে ৪ দিনে ৮ গরুর মৃত্যু

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস, কারাগারে দুই শিক্ষক

ফরাসি অভিনেতার বাড়িতে মিলল ৭২টি বন্দুক

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ বিকেলে

নিলাম ছাড়াই সরকারি ব্যারাকের ঘর ভেঙে নিলেন ইউপি সদস্য

ঢাকা আইনজীবী সমিতির ভোটগ্রহণ শুরু 

মৌলভীবাজারে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত

নিয়োগ দিচ্ছে মেঘনা গ্রুপ

তামিম নাকি সাকিব, ফাইনালে খেলবে কে

১০

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ৭টি পদে নেবে ১৮১ জন 

১১

ব্রিজ থেকে নদীতে পড়ল বাস, নিহত ৩১

১২

লিপ ইয়ার নিয়ে যেসব তথ্য জানলে অবাক হবেন

১৩

আমের মুকুলে মিষ্টি সুবাস

১৪

ঢাকার যেসব এলাকায় আজ ১৫ ঘণ্টা গ্যাস থাকছে না 

১৫

ঘুরে দাঁড়ানোর স্বপ্ন মৃৎশিল্পীদের

১৬

মধ্যপ্রাচ্যে টিকে থাকতে ইসরায়েলকে যা করতে বললেন বাইডেন

১৭

রাজপথ দখলে আবারও মাঠে নামছে ইমরান খানের পিটিআই

১৮

আ.লীগ নেতার রক্তাক্ত মরদেহ উদ্ধার

১৯

এক শর্তে জাহাজে হামলা বন্ধের বিষয়টি বিবেচনা করবে ইয়েমেন

২০
X