কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২৩, ০৫:২১ পিএম
আপডেট : ২৩ ডিসেম্বর ২০২৩, ০৫:২৮ পিএম
অনলাইন সংস্করণ

এখনো অভিবাসী কর্মীদের অধিকার প্রতিষ্ঠা হয়নি : মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

রেমিট্যান্স বৃদ্ধিতে অভিবাসী কর্মীদের মানবাধিকার নিশ্চিতকরণ নিয়ে আয়োজিত ছায়া সংসদে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ ও অন্যরা। ছবি : সংগৃহীত
রেমিট্যান্স বৃদ্ধিতে অভিবাসী কর্মীদের মানবাধিকার নিশ্চিতকরণ নিয়ে আয়োজিত ছায়া সংসদে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ ও অন্যরা। ছবি : সংগৃহীত

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, এখনো পর্যন্ত অভিবাসী কর্মীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা হয়নি। অভিবাসী কর্মীরা আমাদের সোনার সন্তান। বাংলাদেশে বৈদেশিক আয়ের ক্ষেত্রে অভিবাসীদের প্রেরিত রেমিট্যান্স সরাসরি রিজার্ভে যোগ হচ্ছে।

তিনি বলেন, প্রবাসী আয়ে অন্যান্য রপ্তানি খাতের মতো ওভার ইনভয়েসিং ও আন্ডার ইনভয়েসিংয়ের সুযোগ নাই। প্রবাসীরা বঞ্চনা, হয়রানি, অপমান এমনকি অপমৃত্যুরও শিকার হচ্ছেন। অভিবাসী শ্রমিকদের অধিকার ও মানবাধিকার নিশ্চিতে রাষ্ট্রকে আরো দায়িত্বশীল হতে হবে।

শনিবার (২৩ ডিসেম্বর) ঢাকার এফডিসিতে রেমিট্যান্স বৃদ্ধিতে অভিবাসী কর্মীদের মানবাধিকার নিশ্চিতকরণ নিয়ে আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এখনো পর্যন্ত অভিবাসী কর্মীদের ন্যায্য অধিকার সুপ্রতিষ্ঠা হয়নি। বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলো কাঙ্ক্ষিত সেবা দিতে পারছে না। নারী শ্রমিকদের প্রতি সহিংসতা ও হয়রানি প্রতিরোধে দূতাবাসগুলোকে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। প্রবাসে কারাগারে আটক বাংলাদেশিদের মুক্তির বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশন কাজ করছেন। সৌদি আরবে দুজন অভিবাসী নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশ দূতাবাস ও মানবাধিকার কমিশনের প্রচেষ্টায় রক্তপণ হিসেবে ৩০ কোটি টাকা ক্ষতিপূরণ পাওয়া গেছে। কাজ হারিয়ে যেসব অভিবাসী শ্রমিক দেশে ফিরেছে তাদের সামাজিক সুরক্ষা ও রিইন্টিগ্রেশনের উপর আরও বেশি গুরুত্ব দিতে হবে। কর্মীর প্রেরণকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে স্বচ্ছতা, জবাবদিহিতার মাধ্যমে নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে হবে।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, পরিবার পরিজন, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব ছেড়ে নানা প্রতিকূলতার মধ্যের আমাদের অভিবাসী কর্মীরা তাদের শ্রমে ঘামে উপার্জিত অর্থ দেশে প্রেরণ করে থাকেন। যে রেমিট্যান্স যোদ্ধারা চলতি বছর ২৩ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা দেশে প্রেরণ করেছে, তাদের সামাজিক মর্যাদা ও স্বীকৃতি এখনো আমরা নিশ্চিত করতে পারিনি। সরকারের নীতি কৌশল, প্রবাসী আয়ে প্রণোদনা বৃদ্ধি ও ব্যাংকিং চ্যানেলে অর্থ প্রেরণ প্রক্রিয়া সহজ করা হলে প্রতি বছর প্রবাসী আয় থেকে রেমিট্যান্সের পরিমাণ ৩৫ থেকে ৪০ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব। আমাদের জিডিপিতে প্রবাসী আয়ের অবদান ৫.২ শতাংশ অথচ নেপালের জিডিপিতে প্রবাসী আয় ২৭ শতাংশ কন্ট্রিবিউট করছে। শোভন কর্মপরিবেশের অভাব, ন্যায্য মজুরি না পাওয়া, অদক্ষতা, অতিরিক্ত অভিবাসন ব্যয় নিরাপদ অভিবাসনের বড় অন্তরায়। বিদেশ থেকে পাসপোর্টবিহীন আউটপাস নিয়ে বিপুলসংখ্যক কর্মীর দেশে আসার বিষয়টি উদ্বেগ তৈরি করেছে। কেন এসব কর্মীরা বিনা পাসপোর্টে আউট পাস নিয়ে দেশে ফিরে এলো তা গোয়েন্দা সংস্থার মাধ্যমে খতিয়ে দেখা উচিত।

তিনি আরও বলেন, আমি শঙ্কা করছি বৈশ্বিক, আঞ্চলিক ও দেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতির কারণে আমাদের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার শঙ্কা রয়েছে। এক সময়কার সোনালি আঁশ থেকে প্রধান রপ্তানি আয় মুখ থুবড়ে পড়েছে। চামড়া ও চামড়াজাতদ্রব্য রপ্তানি আয় কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারছে না। শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি, আর্টিফিশিয়াল লেদারের ব্যবহার বৃদ্ধি চামড়া কারখানাগুলো পরিবেশগত কমপ্লায়েন্স রক্ষা করতে না পারায় এ খাত থেকে ক্রেতারা মুখ ফিরিয়ে নিতে পারে। তাই আমি অবশ্যই মনে করি আমরা যদি নিরাপদ অভিবাসন নিশ্চিত করে দক্ষ কর্মীর প্রেরণ করতে পারি, তাহলে আমাদের কৃষি যেভাবে বিপ্লব ঘটিয়েছে ঠিক একইভাবে প্রবাসী আয় দেশের অর্থনীতিতে বিপ্লব ঘটাতে পারবে। তাই দরকার আমাদের অভিবাসী কর্মীদের প্রতি সদয় হওয়া, মানবিক আচরণ করা ও তাদের শ্রম ও ঘামের মর্যাদা দেওয়া।

ডিবেট ফর ডেমোক্রেসির পক্ষ থেকে প্রতিষ্ঠানের চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ রেমিট্যান্সপ্রবাহ বৃদ্ধির লক্ষ্যে সংশ্লিষ্টদের উদ্দেশে নিম্নের ১০ দফা সুপারিশ করেন- ১) সরকারি কর্মকর্তা— কর্মচারী, সাংবাদিক, শিল্পীসহ বিশিষ্ট ব্যক্তিদের জন্য যেভাবে জমি, প্লট, ফ্ল্যাট প্রদান করা হয় অভিবাসী কর্মীদের জন্য আবাসিক পল্লি গড়ে তুলে প্লট/ফ্ল্যাট বরাদ্দ দেওয়া। যেখানে যারা বৈধপথে রেমিট্যান্স প্রদান করা হবে তাদের অগ্রাধিকার প্রদান করা হবে।

২) অভিবাসীদের সন্তানদের জন্য সেনাবাহিনী পুলিশের মত বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যবিমার ব্যবস্থা করা।

৩) সামাজিক সুরক্ষা ভাতার মতো স্বল্প আয়ের অভিবাসী কর্মীদের বিশেষ ভাতা প্রদানসহ উৎসব ভাতা প্রদান করা

৪) নামমাত্র সূদে প্রবাসী কল্যাণ ব্যাংকসহ সব তপশিলি ব্যাংকে বিদেশ গমনেচ্ছুক কর্মীদের ঋণ প্রদান করা। সরকার এক্ষেত্রে প্রত্যেক শিডিউল ব্যাংকে তাদের প্রদত্ত ঋণের অন্তত ৫ শতাংশ স্বল্পসুদে অভিবাসী ইচ্ছুক কর্মীদের অভিবাসন খরচ মেটাতে ঋণ প্রদান করা।

৫) কাজ হারিয়ে দেশে ফিরে আসা কর্মীদের পুনর্বাসন ও প্রশিক্ষণের মাধ্যমে পুনরায় বিদেশ প্রেরণের ব্যবস্থা করা।

৬) মাইগ্রেশন ডিপ্লোমেসি আরও জোরদার করা।

৭) আগামী ৩০ ডিসেম্বর তারিখে অনুষ্ঠানে জাতীয় প্রবাসী দিবসে চাকরি মেলার ব্যবস্থা করা।

৮) অভিবাসন খাতে স্বচ্ছতা নিশ্চিতে বিএমইটির উদ্যোগে গণশুনানি করে সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের উদ্যোগ নেওয়া।

৯) দূতাবাসগুলোকে আরও অধিক শ্রমবান্ধব হওয়া।

১০) পেনশন স্কিম অভিবাসীদের জন্য আরও আকর্ষণীয় করা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। আরও বক্তব্য রাখেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন। ডিবেট ফর ডেমোক্রেসি তত্ত্বাবধানে অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে বোয়েসেল ও হেলভেটাস বাংলাদেশের সিমস্ প্রকল্প। প্রবাসী কর্মীদের প্রেরিত অর্থ বৈদেশিক আয়ের মূল চালিকাশক্তি শীর্ষক ছায়া সংসদে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের বিতার্কিকদের পরাজিত করে সরকারি বাঙলা কলেজ বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মুহাম্মদ রইস, ড. এস এম মোর্শেদ, সাংবাদিক মো. তৌহিদুল ইসলাম, সাংবাদিক ঝুমুর বারী ও অভিবাসন বিশেষজ্ঞ মো. আবুল বাশার। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উচ্চ শিক্ষায় ফিলিস্তিনের নারী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে আইইউবিএটি

দেশ এখন ভয়াবহ সংকটে রয়েছে :  গণঅধিকার পরিষদ

মুক্তি পেতে যাচ্ছেন মামুনুল হক 

স্বাধীন তদন্ত কমিশনের মাধ্যমে জিয়াউর রহমানের মুখোশ উন্মোচনের দাবি পরশের

গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব

কক্সবাজারে ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলিতে নিহত ১

বনের জায়গায় পাকা ঘর, কোটি টাকার ঘুষ বাণিজ্য

১৮ মে পিরোজপুরে যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন

ভারতের যেসব রাজ্যে হতে পারে বজ্রঝড়সহ ভারী বৃষ্টি

মেরিনার্সের গভর্নিং বডির চেয়ারম্যান চপল, ভাইস চেয়ারম্যান শোয়েব

১০

৬৪ বছরের ইতিহাসে সর্বোচ্চ লবণ উৎপাদনের রেকর্ড

১১

টানা ৩ দিন বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

১২

তাঁতী দলের দুই নেতা বহিষ্কার

১৩

আন্তর্জাতিক ভলিবলে বিকেএসপি চ্যাম্পিয়ন

১৪

‘কণ্ঠের সুরক্ষায় যত্মবান হতে হবে’

১৫

সব মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশ 

১৬

আইএসইউর উদ্যোগে শ্রমজীবীদের মাঝে শরবত ও বিশুদ্ধ পানি বিতরণ

১৭

পর্দা নামল সুলতান মেলার, পদক পেলেন চিত্রশিল্পী নাসিম আহমেদ

১৮

রুপা গলিয়ে সংসার চালান অমরেশ

১৯

বিশ্ববিদ্যালয়গুলোর অভ্যন্তরীণ র‌্যাঙ্কিং প্রয়োজন : ইউজিসি

২০
*/ ?>
X