কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০৯:৪৩ পিএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৯:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে নৈরাজ্য-নিরাপত্তাহীনতা বাড়বে : টিআইবি

টিআইবির লোগো। ছবি : সংগৃহীত
টিআইবির লোগো। ছবি : সংগৃহীত

বিদ্যমান সড়ক পরিবহন আইন সংশোধন করে শাস্তি ও জরিমানার পরিমাণ কমালে সড়কে নৈরাজ্য ও নিরাপত্তাহীনতা বাড়বে। আইনটি সংশোধনের এমন উদ্যোগকে আত্মঘাতীমূলক আখ্যা দিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন পরিচালক মোহাম্মদ তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতে এমন উদ্বেগ জানানো হয়েছে।

তরুণ শিক্ষার্থীদের অভূতপূর্ব আন্দোলনের প্রেক্ষিতে অনেক প্রত্যাশা নিয়ে সড়ক পরিবহন আইন-২০১৮ প্রণয়ন করা হলেও কার্যকর ও বাস্তবায়ন করা হয়নি। ফলে সড়কে বিশৃঙ্খলা, অনাচার ও নিরাপত্তাহীনতার মাত্রা ক্রমান্বয়ে বেড়েছে। জনস্বার্থ বিবর্জিত প্রস্তাবিত সংশোধনীর ফলে আইনটি উদ্দেশ্য থেকে বিচ্যূত ও দুর্বল হয়ে পড়বে। ফলে মালিক-শ্রমিক পক্ষের হাতে সড়ক ব্যবস্থাপনার জিম্মিদশা আরও বাড়বে বলে মনে করছে সংস্থাটি।

বিদ্যমান আইনের অন্তত ১২টি ধারায় পরিবর্তন এনে এবং অধিকাংশ ধারায় চালক ও চালকের সহকারীদের জেল জরিমানা ও শাস্তি কমিয়ে গত ১৩ মার্চ সড়ক পরিবহন সংশোধন আইন-২০২৪ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এমন সংশোধনী উদ্বেগজনক উল্লেখ করে টিআইবি নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘সড়ক পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলায় এনে তা জনগণের জন্য নিরাপদ করে তুলতে যেখানে জরিমানা ও শাস্তির বিধান যৌক্তিকভাবে বাড়ানো প্রয়োজন ছিল, সেখানে সংশোধনীর মাধ্যমে শাস্তি কমিয়ে দেওয়া হলে সড়কে বিশৃঙ্খলা বাড়াবে এবং জনগণের জন্য আরও বেশি অনিরাপদ হয়ে উঠবে। একই সঙ্গে, চালক-শ্রমিকদের আইন না মানার প্রবণতার পাশাপাশি সড়কে অনিয়মকেও উৎসাহিত করবে। সড়ককে নিরাপদ করে তুলতে নানা উদ্যোগের কথা বলা হলেও, অবস্থাদৃষ্টে সরকারের অবস্থান ঠিক তার উল্টোদিকে বলে প্রতীয়মান হয়। এমন সংশোধনের ফলে সড়কে অনিয়ম-দুর্নীতি, নৈরাজ্য আরও বৃদ্ধি পাওয়ার ঝুঁকি যেমন সৃষ্টি হবে, তেমনি সড়ক-মহাসড়কে অনাকাঙ্ক্ষিত মর্মান্তিক মৃত্যুর মিছিল কেবল দীর্ঘই করবে।’

তবে সড়ক পরিবহন আইন ২০২৪-এ যানবাহনের বিমা বাধ্যতামূলক করা, সুপারভাইজার সংযুক্ত করা এবং গণপরিবহনে ভাড়ার চার্ট প্রদর্শন অথবা নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি বা আদায়সংক্রান্ত ধারা লঙ্ঘনের দণ্ড আলাদাভাবে করা হয়েছে। এ ৩টি সংশোধনীকে টিআইবি সতর্ক সাধুবাদ জানিয়েছে।

টিআইবির সাম্প্রতিক গবেষণায় পরিবহন মালিক-শ্রমিকপক্ষের হাতে সড়ক ব্যবস্থাপনার জিম্মিদশার প্রকটতার বিষয়টি উঠে আসে উল্লেখ করে ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘সড়ক আইনের সংশোধনের মাধ্যমে শাস্তি ও জরিমানা কমিয়ে আনার বিষয়টি এ জিম্মিদশার সঙ্গে দৃশ্যত সম্পর্কিত। আইনে সংশোধন এনে শাস্তি কমানোর পেছনে সরকারের ওপর রাজনৈতিক মদদপুষ্ট মালিক ও শ্রমিক সংগঠনের যে প্রভাব রয়েছে, তা বলাই বাহুল্য। এই সংশোধনী সংসদে গৃহীত হলে জনগণের স্বার্থ ভূলুণ্ঠিত হবে। এ আত্মঘাতী পথ থেকে সরে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টি-টোয়েন্টি ক্রিকেট / সিলেটে প্রস্তুত বাঘিনীরা

গুচ্ছ পরীক্ষা কেন্দ্র করে সদরঘাট এলাকায় তীব্র যানজট

আইপিএল / রানবন্যায় বিরক্ত সৌরভ, বোলারদের বাঁচানোর আকুতি অশ্বিনের

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে নতুন নির্দেশনা

ময়মনসিংহে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

বাংলাদেশকে গ্যাস চেম্বার বানিয়েছে সরকার : রিজভী

ব্লিঙ্কেন বেইজিং ছাড়তেই তাইওয়ান ঘিরে চীনের মহড়া

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ

জবিতে ভর্তিচ্ছুদের সেবায় জেলাভিত্তিক ছাত্র সংগঠনগুলো

আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকীতে আ.লীগের শ্রদ্ধা

১০

আগামী দুদিন কেমন থাকবে দেশের আবহাওয়া?

১১

রাজধানীতে সাবু শপের ঠান্ডা পানি বিতরণ

১২

তীব্র গরমের মধ্যেই সুখবর দিল আবহাওয়া অফিস

১৩

ঘণ্টায় হাজার গাছের সঙ্গে কোলাকুলি করে বিশ্ব রেকর্ড

১৪

বগুড়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

১৫

ট্রাকচাপায় ভ্যানের যাত্রীসহ নিহত ৩

১৬

চাঁদপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

১৭

বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

১৮

তীব্র গরমে অতিষ্ঠ গুচ্ছের পরীক্ষার্থী ও অভিভাবকরা

১৯

ফেনীতে বৃষ্টির আশায় কাঁদল মুসল্লিরা

২০
*/ ?>
X