সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩১
শফিকুল ইসলাম
প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ১২:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

বিভিন্ন দেশের দূতাবাসে বিএনপির চিঠি

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতীক। গ্রাফিক্স : কালবেলা

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশকে কেন্দ্র করে সহিংস ঘটনা থেকে শুরু করে চলমান হরতাল-অবরোধে অগ্নিসংযোগ, ভাঙচুর, বিস্ফোরণ এবং গুপ্তহত্যার বিবরণ তুলে ধরে বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের দূতাবাসে চিঠি দিয়েছে বিএনপি।

মঙ্গলবার (২১ নভেম্বর) বিএনপির একাধিক সূত্র থেকে চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন। সোমবার বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দূতাবাস ও কূটনৈতিক মিশনে চিঠি দিয়েছে তারা।

বিএনপি বলেছে, বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে যাবে না। বরং রাজপথের আন্দোলন কর্মসূচি জোরদারের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে দলটি। কূটনীতিকদের সঙ্গে সম্পর্কোন্নয়নকে তারা গুরুত্ব দিচ্ছে।

চিঠিতে চলমান রাজনৈতিক পরিস্থিতি, অগ্নিসংযোগ ও সংঘাত নিয়ে ক্ষমতাসীন দলকে দায়ী করে বিস্তারিত বলা হয়েছে। সেইসঙ্গে চলমান গুম, খুন এবং সহিংসতার বিষয়ে আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে দলটি।

আন্তর্জাতিক তদন্ত দাবি: রাজনৈতিক অস্থিরতার মধ্যেই কূটনৈতিক চ্যানেলে যোগাযোগ অব্যাহত রেখেছে বিএনপি। দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রদূত ও কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ বজায় রাখছেন। গত সোমবার বাংলাদেশের বিভিন্ন বিদেশি দূতাবাস ও মিশনে লিখিত চিঠি ও ডকুমেন্ট পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, বিএনপি শেখ হাসিনার শাসনামলে সংঘটিত নিন্দনীয় অগ্নিসংযোগ ও সহিংস কর্মকাণ্ডের নিন্দা জানায়। আমরা একটি নিরপেক্ষ ও সূক্ষ্ম তদন্তের দাবি জানাই এবং আইন প্রয়োগকারী সংস্থার রাজনৈতিক সদস্য ও ক্ষমতাসীন আওয়ামী লীগ কর্মীদের সহযোগিতামূলক প্রচেষ্টার তীব্র বিরোধিতা করি,Ñযারা দেশব্যাপী ক্র্যাকডাউনের মাধ্যমে বিরোধী দলকে নির্মমভাবে দমন করতে এ পরিস্থিতিকে কাজে লাগায়।

সংবিধান বিশেষজ্ঞ এবং সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক গতকাল মঙ্গলবার বলেছেন, নির্বাচনে বিএনপি না এলে তা সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে না। এখানে ইসি থেকে সরকারের ভূমিকা বেশি। বিএনপির সব দাবি মেনে নিতে হবে, আমি তা বলছি না। তবে সরকার অনেক কিছু ছাড় দিয়ে সুষ্ঠু নির্বাচনের ইঙ্গিত দিতে পারে।

এ ছাড়া গত সোমবার বাংলাদেশে ‘বিশ্বাসযোগ্য এবং অংশগ্রহণমূলক’ নির্বাচনের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। তাছাড়া যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশের জনগণের প্রত্যাশা অনুযায়ী নির্বাচন আয়োজনের প্রচেষ্টা অব্যাহত রাখবে’ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

এসব বিষয়ে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সহসম্পাদক ড. শাকিরুল ইসলাম খান শাকিল বলেন, শুধু বহির্বিশ্বের চাপ নয়, ইসির নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে বিএনপিসহ ১৭টিই তপশিল প্রত্যাখ্যান করছে। আওয়ামী লীগসহ ১৫টি দল স্বাগত জানিয়েছে। বাকি ১২টি দল তপশিলের বিষয়ে অবস্থান স্পষ্ট করেনি। তাছাড়া বর্তমান সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), জাসদ, ইসলামী আন্দোলন বাংলাদেশও তপশিল প্রত্যাখ্যান করেছে। সুতরাং এই সরকারের অধীনে নির্বাচনে যাওয়া মানে জেনেবুঝে সাগরে লাফ দেওয়া।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন বলেন, আওয়ামী লীগ এবারও একতরফা নির্বাচন আয়োজনের প্রস্তুতি শেষ করেছে। যদিও নির্বাচন নিয়ে জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো তাদের অসন্তোষের কথা বারবার জানিয়েছে। ক্ষমতায় থেকে একতরফা নির্বাচন করতে সরকার এখন প্রশাসন-রাষ্ট্রযন্ত্রকে কাজে লাগাচ্ছে। বিশেষ করে পুলিশ ক্ষমতাসীনদের খায়েশ পূরণে অতিরিক্ত বল প্রয়োগ করছে। তারা বিএনপিসহ বিরোধী নেতাকর্মীদের ওপর ব্যাপক অত্যাচার-নিপীড়ন অব্যাহত রেখেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা পুলিশের এই অতিরিক্ত বলপ্রয়োগে উদ্বেগ প্রকাশ করে তা বন্ধের আহ্বান জানিয়েছে। সুতরাং দেশের জনগণ ও বিদেশিদের পরামর্শ-প্রস্তাব উপেক্ষা করে একপক্ষীয় নির্বাচন করা দেশবাসীর জন্য অশনি সংকেত।

এদিকে ষষ্ঠ ধাপে ৪৮ ঘণ্টার অবরোধ শুরু: বিএনপির ডাকে আজ (বুধবার) ভোর ৬টা থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। গত সোমবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন, খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণ, দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সব নেতাকর্মীর মুক্তির দাবিতে ষষ্ঠ ধাপে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: বিএনপির আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে বিজয়ী হলেন যারা

যবিপ্রবির ৩ প্রশাসনিক পদে রদবদল

জ্বর থেকে দ্রুত মুক্তি পেতে ভুলেও খাবেন না এসব খাবার

ছেলের বিরুদ্ধে বাবাকে পিটিয়ে হত্যার অভিযোগ

অবশেষে ব্রাজিলের হেক্সা মিশন সফল

রংপুরে ৫ গ্রামের মানুষের ভরসা বাঁশের সাঁকো

পোস্তগোলা সেতু পুরোদমে বন্ধ

তিস্তার চরে চাষ করা ফসলের বাম্পার ফলন

নিয়োগ দিচ্ছে বিআইডব্লিউটিএ, বেতন ৬৭ হাজার

সুন্নাতে খতনার উপকারিতা ও বৈজ্ঞানিক ব্যাখ্যা

১০

কেমন থাকবে আজকের আবহাওয়া

১১

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চাকরি, আবেদন করবেন যেভাবে

১২

ব্র্যাক এনজিওতে নিয়োগ, নেই বয়সসীমা

১৩

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৪

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৫

২৬ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

১৬

পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করায় যুবকের কারাদণ্ড

১৭

‘সৃষ্টিকর্তার যে কাজ অপছন্দ, ইবলিশ তা সবচেয়ে বেশি পছন্দ করে’

১৮

বিনামূল্যে শতাধিক শিশুর হার্টে প্রয়োজনীয় ডিভাইস স্থাপন

১৯

রেকর্ড দশম লিগ কাপ জিতল লিভারপুল

২০
X