কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪, ০৭:০৪ পিএম
আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ০৭:০৬ পিএম
অনলাইন সংস্করণ

বিমানমন্ত্রীর সঙ্গে প্রণয় ভার্মার সাক্ষাৎ

সচিবালয়ে বিমানমন্ত্রীর সঙ্গে প্রণয় কুমার ভার্মা সাক্ষাৎ করেছেন। ছবি : কালবেলা
সচিবালয়ে বিমানমন্ত্রীর সঙ্গে প্রণয় কুমার ভার্মা সাক্ষাৎ করেছেন। ছবি : কালবেলা

বাংলাদেশের সঙ্গে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের রাজ্যগুলোকে আকাশপথে যুক্ত করার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে দেশটি। পর্যটনের উন্নয়নের জন্য দুই দেশের মধ্যে আকাশপথে নতুন নতুন গন্তব্য চালুর বিষয়েও আলোচনা চলছে। পর্যটক বৃদ্ধিতে বাংলাদেশ-ভারত যৌথ পর্যটন মেলা আয়োজনেরও উদ্যোগ নেওয়া হচ্ছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা এসব বিষয়ে আগ্রহ দেখিয়েছেন।

বুধবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রীর কার্যালয়ে ওই সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় হয়।

বাংলাদেশ ও ভারত যৌথভাবে পর্যটন মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করবে জানিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী ফারুক খান বলেন, পর্যটনশিল্পে দুই দেশের মধ্যে সহযোগিতা কীভাবে আরও বৃদ্ধি করা যায়, বিশেষ করে ভারত থেকে আরও বেশি পর্যটক কীভাবে বাংলাদেশ আসতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। পর্যটকদের জন্য দুই দেশের মধ্যে ভিসা সহজ করার বিষয়েও কথা হয়েছে।

মন্ত্রী বলেন, সিভিল এভিয়েশন ও পর্যটনশিল্পে সহযোগিতার বৃদ্ধির ব্যাপারে ভারতের পক্ষ থেকে আমাদের কিছু প্রস্তাব দেওয়া হয়েছে। আমরা সেগুলো বিবেচনা করব। এ ছাড়াও দুই দেশের মধ্যকার আকাশপথে যোগাযোগ আরও বৃদ্ধির বিষয়েও আলোচনা হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা জানান, বাংলাদেশ এবং ভারতের মধ্যে এভিয়েশন এবং পর্যটন খাতের সহযোগিতা দুই দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী করবে। এটি দুই দেশের ক্রমবর্ধমান সম্পর্কের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই সহযোগিতা কীভাবে আরও বৃদ্ধি করা যায় ও প্রাতিষ্ঠানিকরণ করা যায় তা নিয়ে আমরা কাজ করব।

হাইকমিশনার বলেন, বাংলাদেশের সিভিল এভিয়েশনে কর্মরত কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য আমরা কাজ করছি। ইতোমধ্যে ২০২২-২৩ অর্থবছরে ভারত ৩৬ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছে। ভবিষ্যতেও এটি চলমান থাকবে। বাংলাদেশের পর্যটনশিল্পের উন্নয়নে অনেক ভারতীয় বিনিয়োগকারী বিনিয়োগে আগ্রহী। আমরা তাদের উৎসাহ ও সহযোগিতা প্রদান করছি। পাশাপাশি পর্যটনের উন্নয়নের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে আকাশ পথে নতুন নতুন গন্তব্য চালুর বিষয়ে আমরা কথা বলেছি। বিশেষ করে বাংলাদেশের সাথে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের রাজ্যগুলোকে আকাশপথে যুক্ত করার ব্যাপারে ভারত আগ্রহী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রণয় কুমার ভার্মা বলেন, গত বছর ১৬ লাখ বাংলাদেশি নাগরিককে ভারতীয় ভিসা ইস্যু করা হয়েছে। দিন দিন এটির সংখ্যা বাড়ছে। বাংলাদেশিদের সময়মতো ভিসা দিতে আমরা আমাদের সক্ষমতা বাড়িয়েছি। বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতে অন অ্যারাইভাল ভিসার বিষয়টি ভবিষ্যতে আলোচনা করা হবে।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিমানমন্ত্রী জানান, বিমান বর্তমানে লাভজনকভাবে চলছে। সীমিত সংখ্যক উড়োজাহাজ ও আরও বেশ কিছু সীমাবদ্ধতার মধ্যেও যাত্রী সেবা দিয়ে চলছে। নতুন বিমান কেনা নিয়েও চিন্তা ভাবনা চলছে। বিমানের সমস্যাগুলো ইতোমধ্যেই চিহ্নিত করা হয়েছে এবং তা দূর করার জন্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বাংলাদেশে আসার ক্ষেত্রে সারা বিশ্বের পর্যটকরা যাতে সহজেও কম সময়ে ভিসা পায় এবং ক্ষেত্রমতে অন-অ্যারাইভাল ভিসা পায় তা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হবে বলে জানান বিমানমন্ত্রী।

হজরত শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের ব্যয় বৃদ্ধি নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তৃতীয় টার্মিনালের জন্য নতুন করে ব্যয় বাড়ানোর প্রয়োজন আছে কি না তা আলোচনা করা হবে। তৃতীয় টার্মিনালে অনেক নতুন নতুন বিষয় যুক্ত হচ্ছে। এ জন্য হয়তো ব্যয় কিছুটা বাড়ানোর প্রয়োজনও হতে পারে।

বিমানবন্দরে প্রবাসী ও বীর মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা কাউন্টার স্থাপনের জন্য ইতোমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘বীর বাহাদুর’ খায় বেগুন, খেজুর ও ছোলা

নীলফামারীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

২৫ মে : নামাজের সময়সূচি

ময়মনসিংহে বাস চাপায় স্বামী-স্ত্রীর মৃত্যু

ঘুষ নিয়েও কাজ না করায় ভূমি অফিসে তুলকালাম

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

উপজেলা নির্বাচন বর্জনে কুমিল্লায় বিএনপির লিফলেট বিতরণ

বগুড়ায় দুই দিনের ‘স্পর্ধিত তারুণ্য’ কবিতা উৎসব শুরু

কোরবানির হাট কাঁপাবে ‘যুবরাজ’

রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২ শতাধিক ঘরবাড়ি পুড়ে ছাই

১০

বাড়িতে একা পেয়ে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগ, যুবক গ্রেপ্তার

১১

কালাচাঁনের সকাল-বিকেলের নাস্তা পরোটা ও ফল

১২

ইজিবাইক চালক হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৩

রাতের অন্ধকারে মাছ ধরে সংসার চালান ৪ বোন

১৪

ব্রাহ্মণবাড়িয়ায় প্রবাসীর স্ত্রীর মরদেহ উদ্ধার

১৫

শ্যালককে বিয়ে করাতে গিয়ে দুলাভাইয়ের কারাদণ্ড

১৬

চ্যাম্পিয়ন্স লিগের সাত-সতেরো

১৭

বগুড়ায় চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা

১৮

প্রেমের জেরে যুবককে পিটিয়ে হত্যা

১৯

ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

২০
X