ড. আহমদ কামরুজ্জমান মজুমদার
প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ০২:২১ পিএম
আপডেট : ১৯ মার্চ ২০২৪, ০৩:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

বিস্ফোরণ, অগ্নিকাণ্ড সমীক্ষা এবং অগ্নি দুর্ঘটনায় করণীয়

অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। ছবি : সৌজন্য
অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। ছবি : সৌজন্য

ক্রমাগত ঘটতে থাকা বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড বিধ্বংসী রূপ ধারণ করার পরও যেন ভ্রুক্ষেপ নেই কারও। পুরোটা বছরজুড়ে অগ্নিকাণ্ড সংঘটিত হওয়াই যেন এদেশের জন্য স্বাভাবিক ঘটনা। প্রতিবছর বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড কেড়ে নিচ্ছে শত শত মানুষের প্রাণ এবং নষ্ট করছে বিপুল পরিমাণ সম্পদ। দেশে যেসব বিস্ফোরণ ঘটেছে, তার অধিকাংশই হয়েছে বাণিজ্যিক ভবনগুলোতে অর্থাৎ একই ভবনের মধ্যে আছে বাণিজ্যিক ব্যবহার, রেস্টুরেন্ট ও আবাসস্থল। নগরায়ন প্রক্রিয়া বৃদ্ধির সাথে সাথে এ ধরনের মিশ্র ব্যবহার দিন দিন বাড়ছে। দেশে অগ্নিকাণ্ডের ঘটনার কারণগুলির মধ্যে উল্লেখযোগ্য কিছু কারণ হলো রাজউক কর্তৃক নির্ধারিত ভবন কোড না মেনে ভবন নির্মাণ, অগ্নি নিরাপত্তার শিথিল নিয়ম এবং নিয়মিত পর্যবেক্ষণের অভাব।

সাম্প্রতিক বছরগুলোতে অর্থাৎ ২০১০-২০২২ সালের মধ্যে যেসব ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তাদের মধ্যে ২০১০ সালের পুরান ঢাকার নিমতলীর নবাব কাটরায় রাসায়নিক দাহ্য পদার্থের গুদামে থাকা কেমিক্যালের প্লাস্টিক ড্রাম গলে গিয়ে বিস্ফোরণ, ২০১২ সালে ঢাকা মহানগরীর উপকণ্ঠে আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকায় অবস্থিত তৈরি পোশাক প্রতিষ্ঠান তাজরীন ফ্যাশনের অগ্নিকাণ্ড, ২০১৭ সালের ৩ জানুয়ারি ভোরবেলা গুলশানের ডিএনসিসি মার্কেটে এবং ১৫ মার্চ দিবাগত রাতে মহাখালীর কড়াইল বস্তিতে লাগা অগ্নিকাণ্ড, ২০১৯ সালে রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ওয়াহেদ ম্যানশনে এবং বনানীর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ড, ২০২১ সালে মগবাজারের ওয়্যারলেস গেটের বিস্ফোরণ এবং ২০২২ সালে চট্টগ্রাম জেলার সীতাকুণ্ডতে কন্টেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনাগুলো আজও মানবমনে বিভীষিকার জন্ম দেয়।

অপরদিকে শুধু ২০২৩ সালেই সারা দেশব্যাপী ঘটে যাওয়া একাধিক বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ব্যাপকভাবে আলোড়ন সৃষ্টি করলেও তেমন কোনো পদক্ষেপ এখনও পর্যন্ত স্পষ্ট নয়। অপরিকল্পিত নগরায়ণ, বিল্ডিং কোডের বিধি লঙ্ঘন এবং অগ্নি নিরাপত্তা সচেতনতার অভাবের কারণে অধিক জনসংখ্যার মেগাসিটিতে বিস্ফোরণ এবং আগুনের ঝুঁকি সর্বত্র লুকিয়ে আছে। ২০২৩ সালের ১৯ ফেব্রুয়ারি ঢাকার গুলশানের মোশারফ জাকের স্কাই লাইন ভবনে লাগা আগুন দুজন নিহত হন এবং আটজন পুরুষ ১২ জন মহিলা এবং একজন শিশুসহ মোট ২১ জনকে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়।

একই মাসের ২৬ তারিখে বনানীর কড়াইল বস্তিতে অগ্নি দুর্ঘটনা সংঘটিত হয়। এই অগ্নিকাণ্ডের ফলে আনুমানিক প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হলেও কোন ধরনের নিহত বা হতাহতের ঘটনা ঘটেনি। নারায়ণগঞ্জে পরিধানের জন্য তৈরি পোশাক তৈরির একটি কারখানা ৩রা মার্চ বিস্ফোরণে ধ্বংস হয়ে যায় যেখানে সৌভাগ্যবশত কারখানা বন্ধ থাকার কারণে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বাংলাদেশের পোশাক শিল্পেও অগ্নিকাণ্ড একটি স্থায়ী সমস্যা, যেটি দেশের অর্থনীতিতে একটি প্রধান অবদানকারী হিসেবে ভূমিকা পালন করে আসছে। এরপর ৫ মার্চ ঢাকার সায়েন্স ল্যাব এলাকায় বিস্ফোরণ ঘটে। গুলিস্তান বিস্ফোরণের মাত্র দুই দিন পরে ৭ মার্চ সিদ্দিকবাজারে এবং ৪ এপ্রিল বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে যথেষ্ট বেগ পেতে হয়েছিল ফায়ার সার্ভিস কর্মীদের। তার ঠিক ১১ দিন পরেই ১৫ই এপ্রিল আগুন লাগে রাজধানীর অন্যতম প্রধান বাণিজ্যিক ভবন নিউমার্কেটে এবং আগুনে প্রায় ৩৫০ কোটি টাকার মালামাল পুড়ে যায়।

২০২৪ সাল শুরু হতে না হতেই অগ্নিকাণ্ডের শুভ উদ্বোধন হলো ২৯ ফেব্রুয়ারি বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে আগুন লাগার মধ্য দিয়ে। এই ভবনের পুরোটাই বাণিজ্যিক কাজে ব্যবহৃত হতো। বৃহস্পতিবার রাতে সংঘটিত এই অগ্নিকাণ্ডে আনুমানিক প্রায় ২০০ কোটি টাকার সম্পদের ক্ষতি হয়েছে। বেইলি রোডের এই ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যু হয়। গ্রিন কোজি কটেজ ভবনটির নিচতলায় ‘চুমুক’ নামের একটি কফি শপ থেকে আগুনের সূত্রপাত হয়, যা পরবর্তীতে ভবনের অন্যান্য তলায় দ্রুত ছড়িয়ে পড়তে থাকে।

প্রতিটি বিস্ফোরণের ঘটনার পরপরই পুলিশ, ফায়ার সার্ভিস, বিস্ফোরক দপ্তর, সিআইডিসহ সংশ্লিষ্ট সংস্থার কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং প্রতিবারই তদন্ত কমিটি গঠন করা হয়। বিভিন্ন উৎসের মাধ্যমে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড ঘটে থাকলেও প্রাথমিকভাবে ধারণা করা হয়ে থাকে পানির ট্যাংকে দীর্ঘদিন জমে থাকা গ্যাস বিস্ফোরণের ফলে, গ্যাস সরবরাহ লাইনে লিকেজ বা ছিদ্র থাকার কারণে, সিলিন্ডার বা বয়লার বিস্ফোরণ, রাসায়নিক বিক্রিয়া, উচ্চতাপে অথবা বৈদ্যুতিক গোলযোগের কারণে এধরনের অগ্নিকাণ্ড ঘটে থাকে। অপরিকল্পিতভাবে ভবন নির্মাণ, নির্মিত ভবনগুলো নিয়মিত পর্যবেক্ষণ না করা, ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক সংযোগ ও বৈদ্যুতিক যন্ত্রের ব্যবহার, শিথিল অগ্নি নিরাপত্তা বিধি মালা, অতিরিক্ত জনসংখ্যা এবং অগ্নি নিরাপত্তা সচেতনতার অভাবকেই অন্যতম প্রধান কারণ হিসেবে দায়ী করা হয়।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতিবছর সারাদেশে ঘটে যাওয়া সব অগ্নিকাণ্ড এবং এর কারণসহ একটি করে পরিসংখ্যান প্রকাশ করে। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর থেকে গত ৮ বছরের প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)। গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, ২০১৬ এবং ২০১৯ সালের কিছু ব্যতিক্রম ছাড়া প্রতিবছরই পূর্ববর্তী বছর থেকে বার্ষিক অগ্নিকাণ্ডের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এই পরিসংখ্যান পর্যালোচনা থেকে দেখা যায়, বিগত ৯ বছরে সর্বমোট ১,৬২,৪২৬টি অগ্নিকাণ্ড সংঘটিত হয়েছে এবং অন্যান্য বছরের তুলনায় ২০২২ সালে সর্বাধিক অগ্নিকাণ্ড ঘটেছে। তাই বার্ষিক ক্রমানুযায়ী ২০২২ সাল ১ম স্থানে অবস্থান করছে এবং ২০১৯ ও ২০২১ সাল যথাক্রমে ২য় ও ৩য় স্থানে অবস্থান করছে।

২০১৯ সালের তুলনায় ২০২২ সালে শতকরা ০.১২ ভাগ এবং ২০২১ সালের তুলনায় ২০১৯ সালে শতকরা ১১.৪৪ ভাগ বেশি দুর্ঘটনা সংঘটিত হয়েছে। ২০২২ সালে ২৪১০২ টি, ২০১৯ সালে ২৪০৭৪ টি এবং ২০২১ সালে ২১৬০১ টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ক্যাপস কর্তৃক গবেষণাকৃত প্রাপ্ত ফলাফল পর্যালোচনা করে আরও জানা যায়, শুধু বৈদ্যুতিক গোলযোগের কারণেই ৬০,৫৫৭টি অগ্নিকাণ্ড সংঘটিত হয় যা মোট দুর্ঘটনার শতকরা প্রায় ৩৭ ভাগ। এ ছাড়া চুলার (ইলেকট্রিক, গ্যাস ও মাটির চুলা ইত্যাদি) মাধ্যমে ২৯,৭৮০ টি (১৮%), বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরার কারণে ২৫,১৩৯ টি (১৫%) এবং অন্যান্য বা অজ্ঞাত কারণে ১৬,৮৩০ টি (১০%) অগ্নিকাণ্ড সংঘটিত হয়েছে। অপরদিকে ২০২৩ সালে মাত্র চার মাসের মধ্যেই সারাদেশে ২৩ টিরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ক্যাপসের গবেষণায় আরও পরিলক্ষিত হয়, সাধারণত মার্চ থেকে মে মাসের মধ্যে অগ্নিকাণ্ডগুলো বেশি হয়ে থাকে। প্রতিবছর অগ্নিকাণ্ডের জন্য ঝরে যাচ্ছে অগণিত প্রাণ, নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার সম্পদ, ভেঙে যাচ্ছে হাজারো স্বপ্ন। মা-বাবা, স্বামী-স্ত্রী ও সন্তানদের এবং নিজেদের সহায় সম্পদ হারিয়ে নিঃস্ব হয়ে যাচ্ছে হাজারো পরিবার। প্রতিটি অগ্নিকাণ্ডের পর পরই তৈরি হচ্ছে তদন্ত কমিটি গঠিত হচ্ছে কিন্তু সঠিক কারণ নিরূপণ করা অনেক ক্ষেত্রেই সম্ভব হচ্ছে না।

অপরিকল্পিত নগরায়ণ, বিল্ডিং কোডের বিধি লঙ্ঘন এবং অগ্নি নিরাপত্তা সচেতনতার অভাবের কারণে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঝুঁকি দুই কোটিরও বেশি মেগাসিটির সর্বত্র লুকিয়ে আছে। বাংলাদেশে অগ্নিকাণ্ডের সমস্যা মোকাবেলার জন্য সরকার অগ্নি নিরাপত্তা বিধান প্রতিষ্ঠা এবং প্রয়োগের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল সারাদেশের সব ভবনগুলিতে অগ্নি নিরাপত্তা সরঞ্জাম নিশ্চিত করা এবং উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় নিয়মিত পরিদর্শন করা। কর্তৃপক্ষকে নিরাপত্তার বিষয়টিকে আরও গুরুত্ব সহকারে নিতে হবে এবং আমাদের দুর্যোগ প্রস্তুতি ও প্রতিক্রিয়াশীলতা উন্নত করতে হবে।

অপরিকল্পিতভাবে তৈরিকৃত ভবনগুলোর সেইফটি ট্যাংক এবং পানির ট্যাংকগুলোকে নিয়মিত পর্যবেক্ষণ না করার ফলে এর ভিতরে গ্যাস জমে যায়। অত্যাধিক গ্যাস জমে গিয়ে বিস্ফোরণ ঘটে থাকে। তাই নিয়মিত এগুলো পর্যবেক্ষণ করতে হবে। নির্ধারিত সময় পর পর গ্যাসের লাইনগুলোতে লিকেজ বা ছিদ্র পরীক্ষা করতে হবে। ভবন নির্মাণের ক্ষেত্রে ভবনটির অগ্নিনিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক কিনা তা যাচাই করে ভবন নির্মাণের অনুমতি দিতে হবে। অগ্নিনিরাপত্তায় ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। বৈদ্যুতিক সংযোগগুলো নিয়মিত পরীক্ষা করে দেখতে হবে এবং ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক সংযোগ ও বৈদ্যুতিক যন্ত্রপাতি মেরামত করতে হবে। নিম্নমানের বৈদ্যুতিক সরঞ্জাম স্থাপন করা থেকে বিরত থাকতে হবে। ধূমপান নিষিদ্ধ করতে হবে বা আলাদা কোনো জোন নির্ধারণ করে দিতে হবে। কর্মস্থলের সকলকে অথবা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে অগ্নিনির্বাপক যন্ত্রসমূহ চালাতে জানতে হবে এবং প্রয়োজনে কর্তৃপক্ষকে তাদের সকল কর্মকর্তা এবং কর্মচারীদের আগুননির্বাপক যন্ত্রসমূহ পরিচালনার প্রশিক্ষণ দিতে হবে।

আইন অনুযায়ী অগ্নি-নিরাপত্তা সরঞ্জামসমূহ সঠিকভাবে স্থাপন ও নিয়মিত রক্ষনাবেক্ষন করতে হবে। জরুরি বহির্গমনের পথ সবর্দা খোলা ও বাধামুক্ত রাখতে হবে। বহুতল ভবন ও কারখানাগুলোতে প্রত্যেক রুম বা ফ্লোর হতে নিরাপদে বের হবার জন্য একটি বহির্গমন মানচিত্র এমন স্থানে ঝুলিয়ে রাখতে হবে যাতে সবাই তা দেখতে পারে। ভবনে ফায়ার এলার্মের ব্যবস্থা রাখতে হবে। দিয়াশলাই ও গ্যাস লাইটার সর্তকতার সাথে ব্যবহার করতে হবে ও নিরাপদ স্থানে রাখতে হবে। হাতের নিকট প্রচুর পানি, বালি মজুত রাখতে হবে। প্রতিমাসে অথবা ছয় মাস অন্তর অন্তর বাধ্যতামূলক ভাবে অগ্নি-মহড়া অনুশীলন করতে হবে, রাত্রি কালীনও অগ্নি-মহড়ার ব্যবস্থা রাখতে হবে। পরিবারের সকলকে ও একটি প্রতিষ্ঠানের মোট কর্মকর্তা-কর্মচারীদের ১৮% কে অগ্নি-নিরাপত্তাবিষয়ক প্রশিক্ষণ দিতে হবে। অগ্নি নিরাপত্তা বিধি মালা কঠোরভাবে সবাইকে মানতে বাধ্য করতে হবে। যে কোনো সময় অগ্নিকাণ্ড সংগঠিত হতে পারে তাই সব সময় সতর্ক থাকতে হবে। কোথাও আগুন লাগলে সাথে সাথে বৈদ্যুতিক মূল সংযোগ বিছিন্ন করে দিতে হবে।

অগ্নিকাণ্ডের সময় যতটা সম্ভব ধীর-স্থীর ও শান্ত থাকতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জরুরি টেলফোন নম্বরটি সকলের মুখস্ত রাখতে হবে এবং দ্রুত তাদের জানাতে হবে। ফারায় সার্ভিসের গাড়ি আসার পূর্ব পর্যন্ত নিরাপদ দূরত্বে থেকে অবশ্যই আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যেতে হবে। অগ্নি নির্বাপণসামগ্রী ব্যবহার করে আগুন নেভানোর চেষ্টা করতে হবে। বৈদ্যুতিক লাইনে, তৈল জাতীয় আগুনে, কোনো মেশিন বা যন্ত্রে পানি দেওয়া যাবে না। সকলকে সতর্ক করার জন্য ফায়ার এলার্ম বাজাতে হবে বা বিশেষ কোনো সিগন্যাল দিতে হবে। কোনোভাবেই তাড়াহুড়ো করা যাবে না। এতে করে পরে গিয়ে বড় রকম আঘাত পাওয়া, এমন কি মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই মাথা ঠান্ডা রেখে কী করতে হবে তা ঠিক করতে হবে। ফ্লোর ধোঁয়াচ্ছন্ন হয়ে গেলে হামাগুড়ি দিয়ে আস্তে আস্তে বের হয়ে আসতে হবে। সম্ভব হলে ভেজা কাপরের টুকরো, রুমাল বা তোয়ালে দিয়ে মুখ ও নাক বেঁধে হামাগুড়ি দিয়ে বের হয়ে আসতে হবে। সাথে সাথে বের হওয়া সম্ভব না হলে গ্যাস মাস্ক পরে অপেক্ষা করতে হবে।

গায়ে বা কাপড়ে আগুন লাগলে কখনই দৌড়ানো যাবেনা, দ্রুত মাটিতে শুয়ে পড়তে হবে এবং দুই হাত মুখমণ্ডলের ওপর রেখে গায়ের আগুন না নেভা পর্যন্ত গড়াগড়ি দিতে হবে। সর্বোপরি জনসাধারণকে অগ্নিকাণ্ড সম্পর্কে সচেতন করা এবং অগ্নিকাণ্ডের সময় নিজেকে রক্ষা করা এবং প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনার কৌশল শেখানোর মাধ্যমে কিছুটা হলেও অযাচিত অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণ করা সম্ভব হতে পারে।

ড. আহমদ কামরুজ্জমান মজুমদার : ডিন, বিজ্ঞান অনুষদ, বিভাগীয় প্রধান, পরিবেশ বিজ্ঞান বিভাগ, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ; যুগ্ম সম্পাদক, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং প্রতিষ্ঠাতা ও পরিচালক, স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১০

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১১

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১২

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৩

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৪

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৫

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৬

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৭

রাইসির জন্য দোয়ার আহ্বান

১৮

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া সুদৃঢ় হয়েছে’ 

১৯

প্রিমিয়ার লিগের শিরোপা সিটির কাছেই থাকল

২০
X