স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২১ মে ২০২৪, ০২:৩৯ পিএম
আপডেট : ২১ মে ২০২৪, ০২:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

কোপার দল গঠনে মধুর সমস্যায় স্কালোনি

লিওনেল স্কালোনি। ছবি : সংগৃহীত
লিওনেল স্কালোনি। ছবি : সংগৃহীত

লাতিন আমেরিকার দেশগুলোর ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা শুরু হতে বাকি আর মাত্র এক মাস। আসরটির জন্য বেশিরভাগ দলই তাদের স্কোয়াড ঘোষণা করেছে। অন্য দলগুলোর মতো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও স্কোয়াড দিয়েছে। তবে মূল আসর শুরুর আগে আলবিসেলেস্তেদের প্রধান কোচ লিওনেল স্কালোনি রয়েছেন মধুর সমস্যায়। ইকুয়েডর ও গুয়াতেমালার বিপক্ষে আসন্ন প্রীতি ম্যাচগুলোর জন্য ঘোষিত ২৯ সদস্যের স্কোয়াড থেকে তাকে চূড়ান্ত করতে হবে কোপায় আকাশি-নীলদের হয়ে খেলা ২৬ জনকে।

এই ম্যাচগুলো যথাক্রমে ৯ ও ১৪ জুন শিকাগো এবং ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে। প্রীতি ম্যাচ হলেও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দুই ম্যাচ কারণ স্কালোনি টুর্নামেন্টের জন্য তার স্কোয়াড ২৯ থেকে ২৬ জনে করবেন এই দুই ম্যাচ থেকেই। তাই এখন স্কোয়াড ঘোষণার পর বড় প্রশ্ন প্রতিভায় ঠাসা স্কোয়াড থেকে কোন তিনজন বাদ পড়বেন?

বর্তমান স্কোয়াডে থাকা তিনজন খেলোয়াড় যারা প্রীতি ম্যাচগুলোতে অংশ নেবেন ঠিকই তবে শেষ পর্যন্ত তারা কোপা আমেরিকায় যেতে পারবেন না। স্কালোনির সিদ্ধান্ত অবশ্য এই প্রস্তুতি ম্যাচগুলোর সময় খেলোয়াড়দের পারফরম্যান্সের ওপরনির্ভর করবে এবং চূড়ান্ত স্কোয়াডে কারা থাকছে তার ঘোষণা এই ম্যাচগুলোর পরপরই জানা যাবে।

ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের ঘোষিত বর্তমান স্কোয়াডে ১১ জন রক্ষণভাগের খেলোয়াড় রয়েছে, যা ইঙ্গিত দেয় যে স্কালোনি দলের ভারসাম্য ঠিক রাখতে দুজন ডিফেন্সের খেলোয়াড়কে বাদ দিতে পারেন। তাদের মধ্যে লুকাস মার্টিনেজ কোয়ার্তা, লিওনার্দো বালের্ডি এবং ভ্যালেন্তিন বারকো সম্ভাব্যভাবে বাদ পড়তে পারেন। ফিওরেন্তিনার ফুটবলার মার্টিনেজ কোয়ার্তা এবং অলিম্পিক ডি মার্সেইয়ের বালের্ডি দুজনেই অপেক্ষায় আছেন স্কালোনির সিদ্ধান্তের জন্য। অন্যদিকে চলতি বছরের মার্চে এল সালভাদরের বিপক্ষে অভিষেক হওয়া সত্ত্বেও, বারকোকে আর্জেন্টিনার অলিম্পিক দলে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

তাই মূল স্কোয়াডে ভ্যালেন্তিন বারকোর অন্তর্ভুক্তি এখনও অনিশ্চিত, যদিও তিনি এই মৌসুমে ভালো পারফরম্যান্স করেছেন। তবে এ ছাড়াও নিকোলাস ট্যাগলিয়াফিকো এবং মার্কোস আকুনার উপস্থিতির কারণে বারকোর সুযোগ কমে যেতে পারে।

মিডফিল্ড ও ফরোয়ার্ড লাইনে, ভ্যালেন্তিন কারবোনি এবং অ্যাঞ্জেল কোরেয়া মূল স্কোয়াডে জায়গার জন্য লড়ছেন। কারবোনি, যিনি সম্প্রতি সিনিয়র দলে অভিষেক করেছেন, বর্তমানে মনজায় দুর্দান্ত খেলছেন। অন্যদিকে, অ্যাথলেটিকো মাদ্রিদের অভিজ্ঞ খেলোয়াড় কোরেয়া পূর্ববর্তী কোপা আমেরিকা ও বিশ্বকাপে খেলার মূল্যবান অভিজ্ঞতা নিয়ে আসছেন।

তবে চূড়ান্ত সিদ্ধান্ত স্কালোনির ওপর নির্ভর করবে, যিনি খেলোয়াড়দের বর্তমান ফর্ম এবং প্রীতি ম্যাচের সময় তাদের অবদান বিবেচনা করবেন।

অপেক্ষার মধ্যে, সবার নজর আসন্ন প্রীতি ম্যাচগুলোর দিকে। স্কালোনির চূড়ান্ত স্কোয়াড ঘোষণা শুধু খেলোয়াড়দের সাম্প্রতিক পারফরম্যান্সই প্রতিফলিত করবে না বরং কোপা আমেরিকায় শিরোপা ধরে রাখার লক্ষ্যে দলের কৌশলগত প্রয়োজনগুলিও প্রতিফলিত করবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১০

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১১

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১২

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৩

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৪

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৫

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৬

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৭

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

১৮

নাসিক কাউন্সিলর ইসরাফিল প্রধান গ্রেপ্তার

১৯

সিলেট বিভাগে ২৯ মামলায় গ্রেপ্তার ২১৭

২০
X