কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ মে ২০২৪, ০২:২১ এএম
আপডেট : ০৬ মে ২০২৪, ০৭:৩১ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

সমন্বিত পদক্ষেপ দরকার

সমন্বিত পদক্ষেপ দরকার

পৃথিবীতে জনবসতি ও ঘনবসতির দিক দিয়ে অন্যতম বৃহৎতম শহর ঢাকা। পৃথিবীর খুব কম শহরই আছে, যার চারদিকে ঢাকার মতো বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যার মতো নদ-নদী ছিল আর শহরজুড়ে বৃক্ষরাজি। সেদিক থেকে ঢাকা হতে পারত অত্যন্ত পরিবেশবান্ধব শহর; কিন্তু পরিতাপের বিষয়, একসময়ের প্রকৃতির আশীর্বাদপুষ্ট এ শহর এখন নানাবিধ দূষণ আর অনিয়মের জঞ্জালে আবদ্ধ। বিশেষ করে বিভিন্ন দূষণের ফলে শহরটি দিন দিন বসবাস অযোগ্য হয়ে উঠছে। ঢাকাকে বাঁচাতে এবং বাসযোগ্য করে গড়ে তুলতে সরকারি উদ্যোগ ও পদক্ষেপের কমতি নেই—এ কথা যেমন সত্য, অন্যদিকে এসব উদ্যোগ, পদক্ষেপ কতটা আন্তরিক ও বাস্তবসম্মত, বাস্তবায়িত করার ব্যাপারে সংশ্লিষ্টরা কতটা দায়িত্বশীল, পরিবেশবান্ধব এবং অনিয়মবিরোধী—এমন নানা বিষয়ে রয়েছে বিস্তর অভিযোগ, বিতর্ক ও প্রশ্ন।

সারা দেশে এক মাসেরও বেশি সময় ধরে চলছে তাপপ্রবাহ। এমন অবস্থায় ‘ক্ষতিকর নানা গ্যাস ঢাকার বাতাসে উত্তাপ বাড়াচ্ছে’ শীর্ষক শিরোনামে রোববার দৈনিক কালবেলায় যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে, তা ঢাকা শহরের পরিবেশ, বিশেষ করে বাতাসে উত্তাপ বৃদ্ধির বিষয়টি বিশেষভাবে তুলে ধরা হয়েছে। গত শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) উদ্যোগে ‘ঢাকায় তাপদাহ: নগর পরিকল্পনা ও উন্নয়ন ব্যবস্থাপনার দায় ও করণীয়’ শীর্ষক পরিকল্পনা সংলাপে ঢাকার পরিবেশের নানা তথ্য ও করণীয় উঠে এসেছে। প্রতিবেদন অনুসারে, বৈশ্বিক উষ্ণায়নের কারণে পুরো পৃথিবীর গড় তাপমাত্রা ১ থেকে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির কথা বলা হলেও ঢাকা শহরের বিভিন্ন জায়গায় এ তাপমাত্রা ৫ থেকে ৬ ডিগ্রি বৃদ্ধি পেয়েছে। এর পেছনে প্রধান কারণ মূলত ঢাকা শহরের আশপাশের প্রাকৃতিক সম্পদের অপব্যবহার এবং নগরায়ণের নামে চালানো ধ্বংসযোগ্য। পরিবেশের ভারসাম্য নষ্ট করে খাল-পুকুর ভরাট, দখল ও ধ্বংস, সবুজ এলাকা নষ্ট করে অপরিকল্পিত স্থাপনা নির্মাণে কংক্রিটের জঞ্জাল বেড়েছে। নগরীর ভবনের নকশায় পরিবেশ ও জলবায়ুর ধারণা বাদ দিয়ে কাচ দিয়ে নির্মিত ভবন ও এসিনির্ভর ভবনের নকশা তৈরি করা হয়েছে। সঙ্গে নগরীতে কোনো ধরনের বনায়ন করা হয়নি। নগর এলাকায় সরু রাস্তার পাশেই সুউচ্চ ভবন নির্মাণ, ময়লার ভাগাড়, ইটভাটা, যানবাহন ও শিল্পকারখানার ধোঁয়া থেকে সৃষ্ট বায়ুদূষণে নগরের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। ময়লার ভাগাড়, ইটভাটা, যানবাহন ও শিল্পকারখানার ধোঁয়া থেকে তৈরি হচ্ছে গ্যাস, যা বাতাসে উত্তাপ বাড়াচ্ছে। গত ২৮ বছরে রাজধানী ঢাকার সবুজ এলাকা কমে মাত্র ৯ শতাংশে দাঁড়িয়েছে; অন্যদিকে জলাভূমি নেমে এসেছে মাত্র ৩ শতাংশের নিচে। যদিও নগর পরিকল্পনার মানদণ্ড অনুযায়ী, একটি আদর্শ শহরে ২৫ শতাংশ সবুজ এলাকা এবং ১০-১৫ শতাংশ জলাশয়-জলাধার থাকার কথা।

মাঝেমধ্যেই বায়ুদূষণের তালিকায় ঢাকা শহর শীর্ষস্থান অধিকার করে। যে কোনো অগ্নিকাণ্ডে পর্যাপ্ত জলাশয় না থাকায় পানির অভাবে ক্ষতির পরিমাণ বেড়ে যায় অনেকগুণ। পর্যাপ্ত গাছপালা নেই, অভাব সবুজের। ঢাকার জীবনখ্যাত বুড়িগঙ্গাসহ আশপাশের নদীগুলো দূষণ ও দখলে মৃতপ্রায়। প্রতিনিয়ত নগরায়ণের নামে অবশিষ্ট উদ্যান ও জলাভূমি ভরাট করা হচ্ছে। এসবই বসবাস অযোগ্য করে তুলেছে ঢাকা শহরকে। সুতরাং ঢাকা শহরকে বাঁচাতে হলে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক হতে হবে। শুধু দায়সারা উদ্যোগ গ্রহণ আর প্রকল্পের নামে নয়ছয় করে এ শহরকে মানুষের বসবাস উপযোগী করা যাবে না। একটি বাসযোগ্য নগর গড়ে তুলতে হলে যা যা পদক্ষেপ দরকার সবই নিতে হবে। তবে তা অবশ্যই হতে হবে সমন্বিত এবং পরিকল্পিত পদক্ষেপ, অর্থাৎ পরিবেশ ও জলবায়ুর সুরক্ষার বিষয়গুলোকে দিতে হবে বিশেষ গুরুত্ব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

খাটের নিচে লুকিয়েও রক্ষা মিলছে না বাংলাদেশিদের

‘পৃথিবী থেকে বিদায়, ভালো থাকো সবাই’ পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা

প্রভাষক নিচ্ছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, লাগবে না অভিজ্ঞতা

জটিল রোগে আক্রান্ত হজযাত্রীদের যে নির্দেশনা দিল সৌদি

বৈষম্যমূলক সর্বজনীন পেনশন নয়, স্বতন্ত্র বেতনস্কেল চান পাবিপ্রবি শিক্ষকরা

মধ্যরাত থেকে সাগরের ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন / এবার মাঠে থাকছেন ৬১৪ ম্যাজিস্ট্রেট

দেশ ছাড়িয়ে বিদেশেও কাউখালীর ঐতিহ্যবাহী শীতলপাটির কদর

পাবজি খেলতে নেপাল গেল বাংলাদেশি যুবকরা, পুরস্কার ২ কোটি টাকা

তেঁতুলিয়ায় ৯০ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

১০

মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

১১

ভিক্ষা করে চলবে না দেশের মানুষ : প্রধানমন্ত্রী

১২

অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা

১৩

বান্দরবানে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ কেএনএ সদস্য নিহত

১৪

মেসিকে নিয়েও কষ্টার্জিত জয় মায়ামির

১৫

এইচএসসি পরীক্ষা পেছানোর পক্ষে ৯১ শতাংশ মানুষ

১৬

সিডনিতে রবীন্দ্র জয়ন্তী পালিত

১৭

ব্যস্ততম সড়ক আটকে দিল ভালুক

১৮

বাজেট / বাড়তি টাকা গুনতে হবে মোবাইল ও ইন্টারনেটে!

১৯

সৌদি যুবরাজের স্বপ্নের বলি ফিলিস্তিনিরা?

২০
X