হাসান আজাদ
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৫০ এএম
আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৩১ এএম
প্রিন্ট সংস্করণ

তাপপ্রবাহের সঙ্গে বেড়ে চলেছে লোডশেডিং

ভোগান্তি
তাপপ্রবাহের সঙ্গে বেড়ে চলেছে লোডশেডিং

দেশব্যাপী এক সপ্তাহ ধরে বইছে তীব্র তাপপ্রবাহ। কোনো কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়েছে। এ পরিস্থিতিতে সারা দেশে জারি করা হয়েছে হিট অ্যালার্ট। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, এই তাপপ্রবাহ ২৫ এপ্রিল পর্যন্ত অব্যাহত থাকবে। এদিকে প্রচণ্ড গরমে যখন বিদ্যুতের চাহিদা বাড়ছে, তখন সক্ষমতা থাকার পরও চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। অর্থাভাবে জ্বালানি জোগান নিশ্চিত করতে না পারায় বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। গরমে নাকাল হয়ে মানুষ যখন বিদ্যুতের ওপর নির্ভর করে স্বস্তি পেতে চাইছে, তখনই ভোগান্তি কয়েকগুণ বাড়িয়েছে লোডশেডিং।

রাজধানীতে লোডশেডিংয়ের পরিমাণ তুলনামূলক কম হলেও ঢাকার বাইরের অবস্থা ভয়াবহ। রাজধানীর বাইরে দিনে-রাতে ১০ থেকে ১২ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। প্রায় সব জেলাতেই কমবেশি লোডশেডিং হচ্ছে। এর মধ্যে ময়মনসিংহ, রংপুর ও কুমিল্লায় লোডশেডিং হচ্ছে সবচেয়ে বেশি।

রাজধানীতে দিনে গড়ে তিন থেকে পাঁচ ঘণ্টা লোডশেডিং হচ্ছে। প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিংয়ের কারণে নির্ঘুম রাত কাটাচ্ছেন মানুষ, বিশেষ করে শিশু, নারী এবং বৃদ্ধরা সীমাহীন কষ্ট পাচ্ছেন। অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। হাসপাতালগুলোতে দিন দিন গরমজনিত রোগীর সংখ্যা বাড়ছে।

পিডিবি বলছে, চাহিদা অনুযায়ী জ্বালানির সংস্থান করতে না পারার কারণে চাহিদামতো বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। প্রতিটি জ্বালানির সংকট রয়েছে। এ অবস্থায় লোড ম্যানেজমেন্টের মাধ্যমে চলমান পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে পিডিবির কর্মকর্তারা জানিয়েছেন।

পিডিবির সদস্য (উৎপাদন) খন্দকার মোকাম্মেল হোসেন এ প্রসঙ্গে কালবেলাকে বলেন, জ্বালানি নেই; তাই চাহিদা অনুযায়ী উৎপাদন করা যাচ্ছে না। প্রক্ষেপণ অনুযায়ী জ্বালানি তেল থেকে ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার কথা। কিন্তু তেলের সংকটের কারণে দেড় হাজার মেগাওয়াট উৎপাদন করা হচ্ছে। একইভাবে গ্যাস ও কয়লার জোগান চাহিদা অনুযায়ী পাচ্ছি না। তিনি বলেন, ময়মনসিংহ, কুমিল্লা ও রংপুর অঞ্চলে লোডশেডিং বেশি হচ্ছে। তবে আমরা লোড ম্যানেজমেন্টের মাধ্যমে পরিস্থিতি সহনীয় রাখার চেষ্টা করছি।

সংশ্লিষ্টরা জানান, জ্বালানির অভাবে গত দুই বছর গরমের সময় লোডশেডিং বেড়েছিল। তবে এবার বেশি। কারণ, এবার চাহিদাও বেড়েছে। চলতি বছরের শুরু থেকে অর্থ সংকটের কারণে পর্যাপ্ত তেল-গ্যাস ও কয়লা আমদানি করা যায়নি। এর বিরূপ প্রভাব পড়েছে বিদ্যুৎ উৎপাদনে। অর্থ সংকট না কাটলে সামনে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।

জানা গেছে, বর্তমান পরিস্থিতিতে বিদ্যুতের চাহিদা ১৭ থেকে ১৮ হাজার মেগাওয়াট। এর বিপরীতে মিলছে সাড়ে ১৫ হাজার মেগাওয়াট। আড়াই থেকে তিন হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি থাকছে। তবে সরকারি হিসাবে এ ঘাটতির পরিমাণ ১ হাজার মেগাওয়াট।

পিডিবি জানায়, গত রোববার সারা দেশে বিদ্যুতের চাহিদা ছিল ১৫ হাজার ৬৬৬ মেগাওয়াট। এদিন রাত ১২টায় ৭৮০ মেগাওয়াট লোডশেডিং করা হয়েছে। আর গতকাল বিকেল ৩টায় বিদ্যুতের ন্যাশনাল ডেসপাচ সেন্টারের তথ্যানুযায়ী, ওই সময় দেশে বিদ্যুতের চাহিদা ছিল ১৫ হাজার ২২০ মেগাওয়াট। বিপরীতে উৎপাদন হয়েছে ১৪ হাজার ১৭৭ মেগাওয়াট। লোডশেডিং হয়েছে ৯৯৬ মেগাওয়াট। এই সময় গ্যাস থেকে ৭ হাজার ৫০০, তরল জ্বালানি (ফার্নেস অয়েল ও ডিজেল) ১ হাজার ৫০৫, কয়লা থেকে ৩ হাজার ৫৭৯, জলবিদ্যুৎ ৩০, সৌরবিদ্যুৎ ২৬৩ ও বায়ুবিদ্যুৎ থেকে ৩৮ মেগাওয়াট উৎপাদন হয়। এ ছাড়া ভারত থেকে ১ হাজার ৫২ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হয়।

সবচেয়ে বেশি লোডশেডিং হচ্ছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) এলাকাগুলোতে। এই সংস্থাটি মূলত গ্রামাঞ্চলে বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে রয়েছে। এর গ্রাহক সংখ্যাও সবচেয়ে বেশি। প্রচণ্ড গরমের এই সময়ে আরইবির নিয়ন্ত্রিত এলাকায় বিদ্যুতের চাহিদা ৯ হাজার ৮০০ মেগাওয়াট। বিপরীতে আরইবি পাচ্ছে ৭ হাজার ২০০ মেগাওয়াট। ১ হাজার ৬০০ মেগাওয়াট ঘাটতি। ঘাটতির এ বিদ্যুৎই লোডশেডিং করতে হচ্ছে।

আরইবির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পিডিবি থেকে চাহিদা অনুযায়ী সরবরাহ পাওয়া যাচ্ছে না। পাশাপাশি সঞ্চালন লাইনেরও ক্যাপাসিটি বাড়াতে হবে। এখন যে ১৩২ কেভি সঞ্চালন লাইন রয়েছে, এগুলো আপগ্রেড করে ২৩০ বা ৪০০ কেভি সঞ্চালন লাইন করতে হবে। বিশেষ করে ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলে।

আরইবির পরিচালক (কারিগরি) রফিকুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, গ্রামাঞ্চলে লোডশেডিং বেশি। কারণ, পিডিবি থেকে চাহিদা অনুযায়ী বিদ্যুতের সরবরাহ পাচ্ছি না। দেড় থেকে ২ হাজার মেগাওয়াট আমাদের ঘাটতি থেকে যাচ্ছে।

জানা গেছে, বর্তমানে পিডিবির কাছে সরকারি-বেসরকারি বিদ্যুৎকেন্দ্র এবং জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর পাওনা দাঁড়িয়েছে ৪২ হাজার কোটি টাকার বেশি। এ দেনা সময়মতো পরিশোধ করতে না পারায় এখন জ্বালানির সংস্থান করা যাচ্ছে না। পাশাপাশি বিদ্যুৎও কিনতে পারছে না।

জানা গেছে, মোট বকেয়ার মধ্যে সরকারি-বেসরকারি ও দেশি-বিদেশি যৌথ কোম্পানির পাওনা ৩৭ হাজার ৬৪১ কোটি টাকা। আর পেট্রোবাংলার অধীন গ্যাস বিতরণ কোম্পানিগুলোর পাওনা ৩ হাজার ৪২৫ কোটি টাকা। বিদ্যুৎকেন্দ্রগুলোর মধ্যে রেন্টাল ও ইনডিপেনডেন্ট পাওয়ার প্রোডিউসারের (আইপিপি) পাওনা ১৫ হাজার ২৫৪ কোটি টাকা। দেশের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো পাবে ৬ হাজার ৬৫৬ কোটি টাকা। ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানির বিদ্যুৎকেন্দ্রটি পাবে ৪ হাজার ১৪০ কোটি টাকা। আর দেশের সরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো পিডিবির কাছে পাবে ৯ হাজার ৬৪৮ কোটি টাকা। এ ছাড়া ভারত থেকে পিডিবি সরকারি-বেসরকারি পর্যায়ে যে বিদ্যুৎ আমদানি করে, সেখানেও ১ হাজার ৯৪৮ কোটি টাকা বকেয়া রয়েছে।

জানা গেছে, আদানির টাকা সময়মতো পরিশোধ না করায় তারা একটি ইউনিট বন্ধ রেখেছিল। বাকি একটি ইউনিট থেকে বিদ্যুৎ আসছিল। তবে বিদ্যুৎ বিভাগের দৌড়াদৌড়ির কারণে শেষ পর্যন্ত ১ হাজার ১০০ কোটি টাকা ছাড় করাতে পেরেছে। তারা আবার ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়া শুরু করেছে।

পাওয়ার সেলের পরিসংখ্যানে দেখা যায়, দেশে এখন বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৩০ হাজার ৬৭ মেগাওয়াট। এটি ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ। গত বছরের ১৯ এপ্রিল সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয় ১৫ হাজার ৬৪৮ মেগাওয়াট। দেশে বর্তমানে গ্রাহক সংখ্যা ৪ কোটি ৬৬ লাখ। বিদ্যুৎ সুবিধাপ্রাপ্ত জনগোষ্ঠী শতভাগ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাবার কোলে চিরনিদ্রায় সেই পেট জোড়া লাগানো জমজ শিশু

‘চাঁদপুরের ইলিশ বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে তাই আমিও পছন্দ করি’

ভুয়া নিয়োগপত্রে কোটি টাকা হাতিয়ে নেন শিবলু, অতঃপর...

গাজায় ‘জয়ী’ হতে না পেরে অন্যত্র দৃষ্টি ইসরায়েলের

শুভ্রতার প্রতীক মুন্সীগঞ্জের গজারিয়ার আট মিনারবিশিষ্ট নান্দনিক মসজিদ

হাসপাতাল নয়, যেন তেলাপোকার বসতঘর

বঙ্গবন্ধু কন্যাকে নৌকাখচিত চেয়ার উপহার দিতে চান হিরু কারিগর

যবিপ্রবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন, ৭২ ঘণ্টার মধ্যেই ফল

‘রোহিঙ্গা গণহত্যা মামলা প‌রিচালনার তহ‌বি‌ল অপর্যাপ্ত’

প্রার্থীর আজব কাণ্ড, মোটরসাইকেল গাছে ঝুলিয়ে প্রচার

১০

উপজেলা নির্বাচন / ভোটের মাঠে মা-ছেলে-নাতি মুখোমুখি

১১

চবিতে ‘ম্যাটেরিয়ালস, এনার্জি এন্ড এনভায়রনমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

১২

২৫-এ বিয়ে না করলেই শাস্তি!

১৩

গুচ্ছ ভর্তি পরীক্ষা: ‘বি’ ইউনিটে পাবিপ্রবিতে উপস্থিতি ৮৪.২১ শতাংশ

১৪

কিম জং উনের হেরেমের গোপন কাহিনি প্রকাশ্যে

১৫

অভিষিক্ত তামিমের অর্ধশতকে টাইগারদের সহজ জয়

১৬

উল্কা গেমসের কর ফাঁকি / এনবিআরের অভিযান নিয়ে ব্র্যাক ব্যাংকের ব্যাখ্যা 

১৭

আ.লীগ নেতারা নিজেদের ভেতরকার অস্থিরতা আড়াল করতে চাচ্ছে : প্রিন্স

১৮

রোহিতদের হটিয়ে টেস্টের এক নম্বর দল এখন অস্ট্রেলিয়া 

১৯

ইসরায়েলগামী জাহাজের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি ইয়েমেনিদের

২০
*/ ?>
X