ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩১ পিএম
আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

শাহবাগে ফুলের দোকানে হামলার শিকার তিন সংবাদকর্মী

শাহবাগে সংবাদ সংগ্রহের কাজে গিয়ে ফুলের দোকানের কর্মচারী কর্তৃক হামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন সংবাদকর্মী আহত হয়েছেন। ছবি : কালবেলা
শাহবাগে সংবাদ সংগ্রহের কাজে গিয়ে ফুলের দোকানের কর্মচারী কর্তৃক হামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন সংবাদকর্মী আহত হয়েছেন। ছবি : কালবেলা

রাজধানীর শাহবাগ মোড়ে ফুটপাত দখল করে গড়ে উঠা দোকানগুলোতে সংবাদ সংগ্রহের কাজে গিয়ে কর্মচারী কর্তৃক অতর্কিত হামলা ও মারধরের শিকার হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তিনজন সংবাদকর্মী।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেল সোয়া ৩টার দিকে শাহবাগের পাইকারি ফুলের দোকান মালিক সমিতির নেতা শেখ মো. মেরিনের মালিকানাধীন ফুলতলা ফ্লাওয়ার সপে এই ঘটনাটি ঘটে।

মারধরের শিকার তিন সাংবাদিক হলেন- নিউজ বাংলা টোয়েন্টিফোর ডটকমের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মনিরুল ইসলাম, রেডিও টুডের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. ইমদাদুল আজাদ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রাসেল সরকার। এর মধ্যে, ইমদাদুল আজাদের ডান চোখের দুই পাশে মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে কেটে গেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে চিকিৎসা প্রদান করা হয়।

ঘটনার ভুক্তভোগী মনিরুল ইসলাম বাদী হয়ে শাহবাগ থানায় মামলার আবেদন করেছেন। এতে ৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৬-৭ জনকে অভিযুক্ত করা হয়েছে।

অভিযুক্তরা হলেন- পায়েল (৩৫), সাল্লু (২৭), আব্দুর রাজ্জাক (৩৫), বুলু (৩২), দিদার (৩১), বাবু (৩০), জাহাঙ্গীর (৩২)। তারা সবাই শাহবাগ ফুল মার্কেটের কর্মচারী।

ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিকেলে নিউজ বাংলার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক মনিরুল ইসলাম এবং বিডিনিউজ২৪ বাংলার রাসেল সরকার আগামীকাল অনুষ্ঠিতব্য পয়লা ফাল্গুন উপলক্ষে ফুলের ক্রয়-বিক্রয়ের অবস্থার সংবাদ সংগ্রহ করতে যান। এ সময় মার্কেটে ফুলের দাম বাড়ার কারণ সংক্রান্ত তথ্য জানতে ফুলতলা ফ্লাওয়ার সপে কর্মরত পায়েল নামে একজনের সাথে কথা বলতে চাইলে খারাপ আচরণ শুরু করেন। একপর্যায়ে, সে 'ভুয়া সাংবাদিক' বলে আখ্যায়িত করে। তখন এর প্রতিবাদ করলে সে উত্তেজিত হয়ে মনিরুল ইসলামকে এলোপাতাড়ি কিল, ঘুষি চড়-থাপ্পড় মারতে শুরু করে। এ সময় আশপাশের কর্মচারীরাও তাদের সাথে যুক্ত হয়। এর পাশেই পুলিশ অবস্থান করার পরও ঘটনাস্থলে উপস্থিত হয়ে হামলাকারীদের বিরুদ্ধে কোনো তাৎক্ষণিক ব্যবস্থা নেয়নি বলে জানান কিছু প্রত্যক্ষদর্শী।

ঘটনার খবর শুনে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত হয়ে হামলাকারীদের হামলার কারণ জিজ্ঞেস করতে গেলে ওখানে অবস্থানরত কিছু পুলিশ তাদের সঙ্গে অসহযোগিতা এবং অসৌজন্যমূলক আচরণ করে। এক পর্যায়ে, ওখানে দায়িত্বরত এক পুলিশ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীকে ধাক্কা মেরে ফেলে দেয় এবং সে দোকানিদের হামলা ও ফুটপাত দখল করাকে বৈধতা দিতে থাকে। এরপর শাহবাগ থানার ওসি এসে হামলায় অভিযুক্তকে ধরে থানায় নিয়ে যায়। সবশেষে, ঘটনার বর্ণনা দিয়ে ভুক্তভোগী মনিরুল ইসলাম একটি অভিযোগ দায়ের করেন বলে জানা যায়।

মামলার এজাহারে মনিরুল ইসলাম বলেন, আমি পেশাগত কাজে আমার কলিগ বিডি নিউজ বাংলা-২৪ এর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. রাসেল সরকারকে সাথে নিয়ে শাহবাগ মোড়ের ফুল মার্কেট এর ফুলতলা ফ্লাওয়ার সপে ফুলের দাম বাড়ার কারণ সংক্রান্ত সংবাদ সংগ্রহে যাই। ওই দোকানে কর্মরত পায়েল নামে একজনের সাথে কথা বলতে চাইলে সে আমাদের সাথে খারাপ আচরণ শুরু করে দেন। এরপর আমাদেরকে 'ভুয়া সাংবাদিক' বলে আখ্যায়িত করে। আমরা মৌখিকভাবে এর প্রতিবাদ করলে সে উত্তেজিত হয়ে আমাকে এলোপাতাড়ি কিল, ঘুষি চড়-থাপ্পড় মারতে শুরু করে। আমার কলিগ (রাসেল) তার প্রতিবাদ করতে গেলে পায়েল, সাল্লু, আ. রাজ্জাক, বুলু, দিদার, বাবু এবং জাহাঙ্গীরসহ আশপাশের দোকানের কর্মচারীরা এসে আমাদের দু-জনকে মারধর করে।

তিনি আরও বলেন, এ ঘটনার সংবাদ পেয়ে আমার অন্য কলিগ মো. ইমদাদুল আজাদ ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিক পরিচয়ে ঘটনার বিবরণ জানতে চাইলে বিবাদীরা ক্ষিপ্ত হয়ে তাকেও মারধর করে এবং বিভিন্ন ভয়ভীতি ও হুমকি প্রদান করে। আমরা ঘটনাস্থল ত্যাগ করার সময় বিবাদীরা পেছন দিক থেকে আমাদের ওপর আবার অতর্কিত হামলা করে। এ সময় ইমদাদকে রাস্তায় ফেলে এলোপাতাড়ি মারধর করে, তার ডান চোখে আঘাতপ্রাপ্ত হয়। পরবর্তীতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী আমাদের চিনতে পেরে ঘটনাস্থল থেকে উদ্ধার করে এবং আহত ইমদাদকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসার জন্য নিয়ে যায়। ইমদাদুল আজাদের চোখে রক্তক্ষরণ হয়েছে বলে অভিযোগ করেন মনিরুল ইসলাম।

ঘটনা প্রসঙ্গে মারধরের শিকার হওয়া ইমদাদুল আজাদ বলেন, আমি যখন শুনলাম যে, নিউজ বাংলার ঢাবি প্রতিনিধি আমাদের মনিরুল ইসলাম ভাইকে মারধর করা হয়েছে, আমি তৎক্ষণাৎ সেখানে ছুটে যাই। কিছুক্ষণ পরে সেখানে সারা বাংলার প্রতিনিধি রাহাতুল ইসলাম রাফি ভাই উপস্থিত হন এবং আগে থেকেই বিডি নিউজ বাংলা-২৪ এর রাসেল ভাই সেখানে ছিলেন। তখন কিছুক্ষণ আমরা ঘটনা প্রসঙ্গে আলাপ-আলোচনা করছিলাম এবং কী হয়েছে এটা মনির ভাইয়ের কাছ থেকে শুনছিলাম। এমন মুহূর্তে দেখলাম যে, মনির ভাইকে যে ছেলেটা মারধর করেছে, সেই ছেলেটা অন্যদিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। ওই সময় আমি, রাফি ভাই এবং রাসেল ভাই তার গতিবিধি পর্যবেক্ষণ করতে এগিয়ে যাই। এরপর সে পালাচ্ছে না এরকম বুঝতে পেরে ফিরে আসার সময় ওই ছেলে, খাবারের দোকানের কয়েকজন কর্মচারী এবং ওই ফুলের দোকানের আরও কয়েকজন পেছন থেকে এসে আমাদের ওপর হামলা করে আমাদের মারধর করে। আমাকে তারা এলোপাতাড়ি কিল, ঘুষি এবং লাথি মারা শুরু করে। তাদের একটি ঘুষি আমার চশমায় লেগে তা ভেঙে যায়। একপর্যায়ে, আমার চোখের দুই পাশে কেটে গেলে আমার সহকর্মীরা আমাকে তাৎক্ষণিকভাবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা প্রদান করে।

ঘটনার বিবরণ দিতে গিয়ে রাহাতুল ইসলাম রাফি বলেন, মনিরুল ইসলামকে মারধর করার পর মূল অভিযুক্ত পায়েল পার্শ্ববর্তী খাবারের দোকানের ভেতর দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে আমি, রাসেল সরকার, ইমদাদুল আজাদ এবং মনিরুল ইসলাম তার গতিবিধি দেখে ফেরত আসার সময় ওই দোকানের ভেতরে ওই পায়েলের নেতৃত্বেই ৭-৮ জন মিলে আমাদের মারধর করে। এদের মধ্যে ফুলতলা ফ্লাওয়ার সপের এবং ওই খাবারের দোকানের কর্মচারীদের আঘাতে ইমদাদুল আজাদের চোখের দুই পাশে ফেটে যায়।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে শাহবাগ ফুলতলা ফ্লাওয়ার সপের মালিক মো. মেরিন শেখ বলেন, আমি ঘটনাস্থলে ছিলাম না। ঢাকা বাইরে আছি। শুনেছি দোকানে ঝামেলা হয়েছে। আমাদের দোকান ভাঙচুর করা হয়েছে।

এ প্রসঙ্গে শাহবাগ থানার ওসি মো. মোস্তাজিরুর রহমান বলেন, সাংবাদিকদের শাহবাগ মোড়ের ফুল মার্কেটে মারধরের অভিযোগ পেয়েছি। বিষয়টি নিয়ে শীঘ্রই মামলা হবে, প্রক্রিয়াধীন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিএনপির হারানোর কিছু নেই : আমিনুল হক

টেকনাফে অপহরণ চক্রের প্রধান মোর্শেদ অস্ত্রসহ গ্রেপ্তার

যাত্রীর ছুরিকাঘাতে অটোরিকশাচালক খুন

অটোরিকশা শ্রমিকদের অভিনন্দন শ্রমিক দলের

এটিএম বুথের সামনে মিলল মদ, অতঃপর...

যাত্রীর ছুরিকাঘাতে অটোরিকশাচালক খুন

‘জানাজায় যে শরিক হবেন তাকে ভোট দেবেন’

বনরক্ষীদের দেখে হরিণের মাংস ফেলে পালাল শিকারিরা

রাইসির মর্মান্তিক মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

ঢাবিতে ৫ম আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার 

১০

সাগরে লঘুচাপের আভাস, বৃষ্টি বাড়বে

১১

পেটে গজ রেখেই সেলাই, সংকটাপন্ন প্রসূতি

১২

প্রবাসী কর্মীর প্রতিবন্ধী সন্তানদের ভাতার জন্য আবেদন শুরু

১৩

এপোস্টল কনভেনশন স্বাক্ষর অনুমোদন / বছরে সাশ্রয় হবে প্রায় ৫০০ কোটি টাকা 

১৪

মৃত্যুর কয়েক ঘণ্টা আগে রাইসি যা বলেছিলেন

১৫

জনগণ আর ভোটারবিহীন নির্বাচন হতে দেবে না : বিপিপি

১৬

‘ইব্রাহিম রাইসি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন’

১৭

স্নাতক পাসে অফিসার পদে চাকরি দেবে ব্র্যাক ব্যাংক

১৮

বিআরটিসির ২৯৮তম পর্ষদ সভা অনুষ্ঠিত

১৯

বিএনপির ৩ নেতাকে শোকজ

২০
X