কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ১২:০১ পিএম
আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ১২:২০ পিএম
অনলাইন সংস্করণ

গরমে স্মার্টফোন বিস্ফোরণ এড়াবেন যেভাবে

স্মার্টফোন। ছবি : সংগৃহীত
স্মার্টফোন। ছবি : সংগৃহীত

প্রবল খরতাপে পুড়ছে নগর-লোকালয়-প্রান্তর। তপ্ত বাতাস আগুনের হলকার মতো শরীর ছুঁয়ে যাচ্ছে। প্রয়োজনে কাজে বের হওয়া মানুষের তেষ্টায় শুকিয়ে যাচ্ছে বুক। তাতানো রোদ্দুর আর হাওয়ারুদ্ধ প্রকৃতিতে নেতিয়ে পড়ছে গাছ-গুল্ম-লতা। দেশজুড়ে যেন বইছে মরুভূমির লু হাওয়া। এমন অবস্থায় পকেটে থাকা স্মার্টফোনটির জন্য প্রয়োজন বাড়তি যত্ন। নয়তো যে কোনো সময় ঘটতে পারে বিস্ফোরণের মতো ঘটনা।

অবসরে স্মার্টফোন দেখতে দেখতে প্রায়শই সামনে আসে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার মতো ঘটনা। চলমান তাপপ্রবাহে স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণ বেশি হচ্ছে। যার অন্যতম কারণ স্মার্টফোনের স্বল্প জায়গাজুড়ে থাকে হাই ক্যাপাসিটির ব্যাটারি। স্মার্টফোনে ঘটে যাওয়া বিস্ফোরণের প্রায় প্রতিটির সঙ্গে সম্পর্কিত এ ব্যাটারি।

উচ্চ তাপমাত্রা

ফোন দীর্ঘসময় সূর্যের আলোতে বা তুলনামূলক গরম স্থানে রেখে দিলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণ বা আগুন ধরে যেতে পারে। তাই গরমের এ সময়ে ফোনে লাগিয়ে রাখা কাভার খুলে রাখতে পারেন। এ ছাড়া ফোনে অতিরিক্ত চাপেও এমন ঘটনা ঘটতে পারে।

চার্জারে ত্রুটি ফোনের সঙ্গে থাকা চার্জার কিংবা আসল চার্জার ব্যবহার জরুরি। নতুন চার্জার ক্রয়ের সময় অনেকেই টাকা বাঁচাতে কম দামে চার্জার ক্রয় করে থাকেন। যা ফোনের বিস্ফোরণের ঝুঁকি ছাড়াও ক্ষতির কারণ।

খারাপ ব্যাটারি নানা কারণে ফোনে ব্যাটারি পরিবর্তন করতে হয়। মানসম্মত ব্যাটারি ব্যবহার না করলেও ফোনে এমন বিস্ফোরণ ঘটতে পারে। এক্ষেত্রে লাখ রাখতে হবে- স্মার্টফোনের ব্যাটারিতে কোনো সমস্যা আছে বা সেটি ফুলে গেছে, তাহলে এই গরমে দ্রুত সার্ভিস সেন্টারে গিয়ে তা পরীক্ষা করুন।

অতিরিক্ত চার্জ নির্ধারিত সময় পরই ফোনে পর্যাপ্ত চার্জ হয়ে যায়। যদিও অনেকের ক্ষেত্রে দেখা যায়- সারারাত ফোন চার্জে বসিয়ে রাখেন। যা মোটেই ঠিক নয়। ব্যাটারি নষ্টের আরেকটি কারণ অতিরিক্ত চার্জ দেওয়া। এতে ফোন বিস্ফোরণ হতে পারে। ফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হয়ে গেলেই তা চার্জার থেকে খুলে রাখতে হবে।

ক্রমাগত ব্যবহার দীর্ঘ সময় ধরে স্মার্টফোনে গেম খেলা বা ভিডিও দেখলে বেশি তাপ উৎপন্ন হয়। এতে আগুন ধরে যেতে পারে। তাই এই সময় একটানা ফোন ব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখুন। চার্জ দিয়ে ফোন ব্যবহার থেকেও বিরত থাকতে হবে। ফোন কোনোভাবে গরম হয়ে গেলে দ্রুত ব্যবহার বন্ধ করুন।

আগুন ধরে গেলে করণীয় ফোনে আগুন ধরেই যদি যায়- যত দ্রুত সম্ভব দূরে ছুড়ে ফেলে দিন। এ আগুন নেভাতে গেলে বিপদ বাড়ার শঙ্কা থাকে। পানি কিংবা বালি ব্যবহারও করার দরকার নেই। তবে ফোনের ওয়ারেন্টি থাকলে অন্য ফোন থেকে দুর্ঘটনাজনিত অবস্থার ভিডিও-ছবি তুলে রাখতে পারেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাকায় প্রতিবাদ সমাবেশ করবে যুবদল

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, তবে পর্যবেক্ষণে রাখা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রামে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ১৩

৪৩ বছর বয়সীকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা উগান্ডার  

চলনবিলের মাঠভরা সোনালি ধান কাটতে ব্যস্ত কৃষকরা

আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতাবিরোধীদের নীলনকশার অংশ : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

শরীয়তপুরে বজ্রপাতে প্রাণ গেল ৩ জনের

বগুড়ায় স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

বিক্ষোভে উত্তাল ইসরায়েল, উত্তপ্ত আমেরিকাও

ভালুকায় কারখানা শ্রমিকদের মহাসড়ক অবরোধ, যান চলাচল বন্ধ

১০

জিরো থেকে যেভাবে হিরো হলেন বেলাল

১১

চার জেলায় নারী মেডিকেল অফিসার নিচ্ছে মেরী স্টোপস

১২

মোটরযানের কাগজপত্র হালনাগাদের সময় আবারও বাড়ল

১৩

নাটোরের চাল জব্দ হলো মুন্সীগঞ্জে

১৪

যারা ডিসিপ্লিন ভাঙবে, তাদের শাস্তি পেতেই হবে : ওবায়দুল কাদের

১৫

বেসিস নির্বাচন / স্মার্ট বাংলাদেশের নামে মেট্রোরেলে নির্বাচনী প্রচারে শুটিং ‘টিম ওয়ান’

১৬

বায়ার্নের কোচ হবেন কি না জানালেন জিদান  

১৭

সুরা মুলক বাংলা উচ্চারণ, অর্থ ও ফজিলতসহ

১৮

ন্যাশনাল ব্যাংক দখল হয়নি : চেয়ারম্যান

১৯

খরচ কমাল আলোক ফাঁদ

২০
X