জাকির হোসেন লিটন
প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩, ০২:৩৬ এএম
আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ০৮:৪৪ এএম
প্রিন্ট সংস্করণ

ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর নিয়ে আলোচনায় ইসি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনের ফলাফলের গেজেট স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তদন্ত রিপোর্ট না আসা পর্যন্ত এ দুই উপনির্বাচনের গেজেট স্থগিতই থাকবে। গতকাল মঙ্গলবার বিকেলে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

এদিকে, জাতীয় নির্বাচন আয়োজনের ঠিক আগমুহূর্তে ‘আনুষ্ঠানিকতার’ এ দুটি উপনির্বাচনে কারচুপি ও জাল ভোটের ঘটনায় নতুন করে আলোচনায় এলো নির্বাচন কমিশন। দলীয় সরকারের অধীনে নির্বাচনে রাজনৈতিক দলগুলোর সন্দেহ, অবিশ্বাস ও বিভক্তির মধ্যেই এ দুটি আসনের উপনির্বাচন নিয়ে খানিকটা বিব্রত সংস্থাটি। ফলে নির্বাচনের গেজেট প্রকাশ নিয়ে হার্ডলাইনে রয়েছে কমিশন।

ইসি সূত্র জানায়, জাতীয় নির্বাচনের খুব একটা বেশি সময় বাকি নেই। আগামীকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে আগামী সপ্তাহেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করা হবে। নির্বাচন নিয়ে পুরো কমিশনই ব্যস্ত সময় পার করছে। এর ঠিক আগমুহূর্তে রোববার অনুষ্ঠিত দুটি আসনের আনুষ্ঠানিকতার উপনির্বাচন নিয়ে অনেকটাই নির্ভার ছিল কমিশন। ভোটের দিন প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ভোট বর্জনকেও তেমন গুরুত্ব দেওয়া হয়নি। ফলে ভোট শেষে এ দুটি নির্বাচন নিয়ে কোনো কথা বলেননি ইসির দায়িত্বশীল কেউ। কিন্তু ভোটের পরদিন কারচুপি ও জাল ভোটের ভিডিও ভাইরাল ও গণমাধ্যমে খবর প্রকাশের পর অবাক হন কমিশনের কর্মকর্তারাও।

ইসি সচিব সাংবাদিকদের বলেন, গণমাধ্যমে লক্ষ্মীপুরের একটি ও ব্রাহ্মণবাড়িয়ার একটি ভোটকেন্দ্রের কিছু তথ্য-উপাত্ত পাওয়া গেছে। ইসি সেটির বিশ্লেষণ করেছে। এটির সত্যতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা নির্বাচন কর্মকর্তাকে তদন্তের নির্দেশ দিয়েছে ইসি। সরেজমিন তদন্তের পর তারা যে প্রতিবেদন দেবেন, তারপর এ বিষয়ে সিদ্ধান্ত হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী এমন পরিস্থিতিতে তদন্ত প্রতিবেদনে ভোট কারচুপির অভিযোগ প্রমাণিত হলে ইসি সংশ্লিষ্ট কেন্দ্র অথবা পুরো নির্বাচনই বাতিল করতে পারে।

এর আগে, রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়। এদিন সামাজিক যোগাযোগমাধ্যমে এ নির্বাচনের ভোট গ্রহণের একটি ভিডিও ভাইরাল হয়। এতে দেখা যায়, সাদা রঙের পাঞ্জাবি পরা এক ব্যক্তি ব্যালট পেপারে নৌকা প্রতীকে একের পর এক সিল মারছেন। গণমাধ্যমের প্রতিবেদন বলছে, যিনি সিল মেরেছেন তার নাম আজাদ হোসেন। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহসভাপতি ছিলেন। তবে সম্প্রতি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ। পরে বিষয়টি ইসির নজরে আসে।

আর ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে কয়েকটি কেন্দ্রে নৌকা প্রতীকের পক্ষে ‘ওপেন ভোট’ নেওয়ার পাশাপাশি ‘জাল ভোট’ দেওয়ার অভিযোগ তোলেন স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মৃধা।

এদিকে, লক্ষ্মীপুরের ভোটে ভাইরাল হওয়া আজাদকে ‘শিবিরকর্মী’ দাবি করেন উপনির্বাচনে বিজয়ী নৌকার প্রার্থী গোলাম ফারুক পিংকু। গতকাল নির্বাচন কমিশনে গিয়ে নির্বাচন কমিশনার আনিছুর রহমানের সঙ্গে সাক্ষাৎ শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ দাবি করেন।

পিংকু বলেন, ‘আজাদ ছাত্রলীগের কেউ নন, তিনি শিবিরের লোক। এর আগে বিতর্কিত কাজ করেছেন যে কারণে তাকে বহিষ্কার করা হয়েছে। শিবির করার অভিযোগেই তাকে এর আগে বহিষ্কার করা হয়। আমাদের বিতর্কিত করার জন্য আজাদ টাকার বিনিময়ে এ কাজ করেছেন। জাতীয় নির্বাচন প্রশ্নবিদ্ধ করতেই এ কাজ করা হয়েছে।’

এদিকে ঘটনার সুষ্ঠু তদন্ত করে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে ইসি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১০

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১১

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১২

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৩

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৪

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৫

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৬

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৭

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৮

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৯

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

২০
X