সঞ্জয় ঘোষ
প্রকাশ : ০৮ মে ২০২৪, ০২:৩৩ এএম
আপডেট : ০৮ মে ২০২৪, ০৮:৫০ এএম
প্রিন্ট সংস্করণ
রবীন্দ্র জন্মজয়ন্তী আজ

আমি সুদূরের পিয়াসি

আমি সুদূরের পিয়াসি

‘আমি চঞ্চল হে, আমি সুদূরের পিয়াসি।’—সমস্ত জীবন সৃজনচঞ্চলতায় সততই অসীমের পিপাসা মিটিয়ে গেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। আজ ২৫ বৈশাখ, বাঙালির চেতনাসম্পদের শ্রেষ্ঠতম এই প্রতিনিধির ১৬৩তম জন্মজয়ন্তী। তার সৃষ্টি ও দর্শন বাংলা তথা সমগ্র পৃথিবীর সম্পদ।

কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ (১৮৬১ সালের ৭ মে) জন্মগ্রহণ করেন তিনি। তবে তার পিতৃপুরুষের আবাসভূমি খুলনার রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের পিঠাভোগ গ্রামে।

রবীন্দ্রনাথ ঠাকুর মূলত ছিলেন কবি। মাত্র আট বছর বয়সে তিনি কাব্য রচনা শুরু করেন। তার প্রকাশিত মৌলিক কাব্যগ্রন্থের সংখ্যা ৫২। তবে বাঙালি সমাজে তার জনপ্রিয়তা প্রধানত সংগীতস্রষ্টা হিসেবে। রবীন্দ্রনাথ প্রায় দুই হাজার গান লিখেছিলেন। ধ্রুপদি ভারতীয় সংগীত, বাংলা লোকসংগীত ও ইউরোপীয় সংগীত—এই তিনটি ধারাকে আত্মস্থ করে তিনি একটি স্বকীয় সুরশৈলীর জন্ম দেন।

কবিতা ও গান ছাড়াও তিনি ১৩টি উপন্যাস, ৯৫টি ছোট গল্প, ৩৬টি প্রবন্ধ ও গদ্যগ্রন্থ এবং ৩৮টি নাটক রচনা করেছেন। সেইসঙ্গে রবীন্দ্রনাথের যাবতীয় পত্রসাহিত্য উনিশ খণ্ডে ‘চিঠিপত্র’ ও চারটি পৃথক গ্রন্থে প্রকাশিত। এ ছাড়া তিনি প্রায় দুই হাজার ছবি এঁকেছিলেন।

১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি প্রথম অ-ইউরোপীয় এবং প্রথম এশীয় হিসেবে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

বাঙালি ও বাংলা সাহিত্যের জন্য যা ছিল অভূতপূর্ব, কিন্তু অবধারিত এক ঘটনা।

যাবতীয় মানবিক আবেগ, অনুভূতি, আকাঙ্ক্ষা, অভিব্যক্তির অতুলনীয় প্রকাশ ঘটেছে রবীন্দ্রনাথের রচনায়। তার কাব্য প্রতিভা, নাট্যনির্মাণ ক্ষমতা, দার্শনিক চিন্তাশক্তি, সার্বভৌমিক ধর্মানুভূতি, ঔপন্যাসিক অন্তর্দৃষ্টি, বৈজ্ঞানিক কৌতূহল, ঐতিহ্যগত শিক্ষাদান প্রচেষ্টা—এমন বিবিধ গুণ বাঙালিকে যেমন দিশা জুগিয়েছে, বিশ্বকে দিয়েছে আলো। যে আলো পূর্ব থেকে পশ্চিমে ছড়িয়ে পড়েছে।

বাঙালি জীবনের সব আনন্দকে স্বমহিমায় রবীন্দ্রনাথ যেমন রাঙিয়ে দিয়ে গেছেন, তেমনি বাঙালির সব আন্দোলন-সংগ্রামে, সমস্যা-সংকটে তার গান, কবিতা, নাটক জুগিয়েছে সাহস ও প্রেরণা। সবকিছু ছাপিয়ে আছে তার শান্তি, মানবকল্যাণ ও শ্রেয়বোধের প্রতি সুগভীর প্রত্যয় ও নিরন্তর কামনা। একেই তিনি নানা রূপে ছড়িয়ে দিয়েছেন তার বহুমাত্রিক সৃজনকর্মে।

রবীন্দ্রনাথের কাব্যসাহিত্যের বৈশিষ্ট্য ভাবগভীরতা, গীতিধর্মিতা চিত্ররূপময়তা, অধ্যাত্মচেতনা, ঐতিহ্যপ্রীতি, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, বিশ্বপ্রেম, রোমান্টিক সৌন্দর্যচেতনা, ভাব, ভাষা, ছন্দ ও আঙ্গিকের বৈচিত্র্য, বাস্তবচেতনা ও প্রগতিচেতনা। রবীন্দ্রনাথের গদ্যভাষাও কাব্যিক। ভারতের ধ্রুপদি ও লৌকিক সংস্কৃতি এবং পাশ্চাত্য বিজ্ঞানচেতনা ও শিল্পদর্শন তার রচনায় গভীর প্রভাব বিস্তার করেছিল। কথাসাহিত্য ও প্রবন্ধের মাধ্যমে তিনি সমাজ, রাজনীতি ও রাষ্ট্রনীতি সম্পর্কে নিজ মতামত প্রকাশ করেছিলেন। সমাজকল্যাণের উপায় হিসেবে তিনি গ্রামোন্নয়ন ও গ্রামের দরিদ্র মানুষকে শিক্ষিত করে তোলার পক্ষে সর্বদাই যেমন মতপ্রকাশ করেছেন, গ্রহণ করেছেন নানা উদ্যোগও। এর পাশাপাশি সামাজিক ভেদাভেদ, অস্পৃশ্যতা, ধর্মীয় গোঁড়ামি ও ধর্মান্ধতার বিরুদ্ধেও রবীন্দ্রনাথ সচেষ্ট ছিলেন। আর বাংলা তথা ভারতবর্ষের ঐতিহ্যগত শিক্ষাকে বিশ্ববিক্ষায় সংযোজিত করতে তিনি গড়ে তুলেছেন শান্তিনিকেতন ও বিশ্বভারতীর মতো শিক্ষায়তন। তার জীবদ্দশায় যেখানে সন্নিবেশ ঘটিয়েছিলেন ভারত ও সমগ্র পৃথিবীর বিখ্যাত পণ্ডিতদের। বিশ্বভারতীতে কবি সনাতন ভারতীয় শিক্ষাব্যবস্থার ব্রহ্মচর্য ও গুরুপ্রথার পুনপ্রবর্তন করেছিলেন। এই বিদ্যালয়ের জন্য অর্থ সংগ্রহ করতে কঠোর পরিশ্রম করেছিলেন তিনি। নোবেল পুরস্কারের অর্থমূল্য হিসেবে প্রাপ্ত সম্পূর্ণ অর্থ তিনি ঢেলে দিয়েছিলেন এই বিদ্যালয়ের পরিচালন খাতে। নিজেও শান্তিনিকেতনের অধ্যক্ষ ও শিক্ষক হিসেবেও অত্যন্ত ব্যস্ত থাকতেন। সকালে ছাত্রদের ক্লাস নিতেন এবং বিকেল ও সন্ধ্যায় তাদের জন্য পাঠ্যপুস্তক রচনা করতেন। ১৯১৯ থেকে ১৯২১ সালের মধ্যে বিদ্যালয়ের জন্য অর্থ সংগ্রহ করতে তিনি একাধিকবার ইউরোপ ও আমেরিকা ভ্রমণ করেন।

বাংলা ভাষার এই অতুল গর্ব, বাঙালির চেতনা বিকাশের প্রতীক রবীন্দ্রনাথ ১৩৪৮ বঙ্গাব্দের ২২ শে শ্রাবণ (৭ আগস্ট ১৯৪১) ৮০ বছর বয়সে পরলোকগমন করেন।

আজ সারা দেশে নানারকম আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হবে কবিগুরুর জন্মজয়ন্তী। রাজধানী ঢাকা থেকে শুরু করে কবিগুরুর স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর, খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগ মুখর থাকবে গান, নৃত্য, আবৃত্তি, আর্ট ক্যাম্পসহ নানা আয়োজনে।

কবিগুরুর জন্মদিন উদযাপনে রাজধানীতে শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, ছায়ানটসহ নানা সংগঠন পৃথক অনুষ্ঠানের আয়োজন করছে। এ ছাড়া টেলিভিশন চ্যানেলগুলোতে রবীন্দ্র স্মৃতিচারণা, সংগীতানুষ্ঠান, নাটকসহ নানা অনুষ্ঠান প্রচারিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১০

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১১

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১২

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৩

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৪

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৫

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৬

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৭

রাইসির জন্য দোয়ার আহ্বান

১৮

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া সুদৃঢ় হয়েছে’ 

১৯

প্রিমিয়ার লিগের শিরোপা সিটির কাছেই থাকল

২০
X