ভবতোষ চৌধুরী নুপুর, মুন্সিগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১২:১৬ পিএম
অনলাইন সংস্করণ

প্রান্তিক জনগোষ্ঠীকে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের উপায় জানাচ্ছে স্মার্ট ব্রিগেড

ল্যাপটপ আর ইন্টারনেট সংযোগ নিয়ে স্থানীয় লোকজনকে নিয়ে উঠান বৈঠক করছে ব্রিগেডের অপর একটি অংশ। ছবি : কালবেলা
ল্যাপটপ আর ইন্টারনেট সংযোগ নিয়ে স্থানীয় লোকজনকে নিয়ে উঠান বৈঠক করছে ব্রিগেডের অপর একটি অংশ। ছবি : কালবেলা

স্মার্ট ব্রিগেড তার সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে ছাত্রছাত্রীদের নিয়ে ছুটির দিনে চলছে গ্রাম থেকে গ্রামান্তরে। মুন্সীগঞ্জের মানুষকে শেখাচ্ছে স্মার্ট নাগরিক হওয়ার মন্ত্র। তথ্যের প্রবাহ সহজ করছে, দূর করছে ডিজিটাল ডিভাইসের ভীতি, জানাচ্ছে নিরাপত্তার সঙ্গে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের উপায়।

শনিবার ছুটির দিনের সকালে দেখা যায়, একদল শিক্ষার্থী সাইকেল চালিয়ে ল্যাপটপ আর মডেম নিয়ে ছুটছে মাঠে। তাদের গন্তব্য ছিল মুন্সিগঞ্জ সদর উপজেলার কাটাখালী এলাকা ফসলের মাঠ। সেখানে তারা কৃষকের ফসলি জমির আলু, ভুট্টা, কুমড়া, শসা ও শাক সবজির চাষাবাদ পরিদর্শন করেন। পরবর্তীতে কৃষকদের সঙ্গে সরকারের কৃষি তথ্য সার্ভিসের মাধ্যমে ফসল চাষে সমস্যা, সমাধান কিভাবে পাওয়া যাবে তা অবহিত করেন। কীভাবে ছবি তুলে গুগল লেন্সের মাধ্যমে রোগ শনাক্ত করা যায়। কিভাবে মুহূর্তে সমাধানও পাওয়া যায় তা কৃষকদের হাতে কলমে অবহিত করেন তারা।

শিক্ষার্থীদের এ দলটি মুন্সিগঞ্জের স্মার্ট ব্রিগেড হিসেবে পরিচিত। কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থীকে নিয়ে মুন্সিগঞ্জ জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন এ দল গড়ে তুলেছেন। যারা ছুটির দিনগুলোতে ছোট ছোট দলে বিভক্ত হয়ে ফসলে মাঠে, কৃষকের বাড়ির উঠানে, স্কুল মাঠে গিয়ে কৃষক ও সাধারণ মানুষকে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সহযোগিতা করবে।

এই কার্যক্রমের অংশ হিসেবে ২৩ মার্চ মুন্সিগঞ্জ জেলার পাঁচটি উপজেলার মধ্যে গজারিয়া উপজেলার গজারিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, লৌহজং উপজেলার বেজগাঁও ইউনিয়নের ভোগদিয়া ডাক্তার বাড়ি, সিরাজদিখান উপজেলার কুসুমপুর হেলথ কমপ্লেক্স, শ্রীনগর উপজেলার আরধীপাড়া দিঘির পশ্চিম পাড় ও টঙ্গীবাড়ি উপজেলার পাইকাপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে স্মার্ট ব্রিগেডের কার্যক্রম একযোগে শুভ উদ্বোধন করা হয়।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে টঙ্গীবাড়ি উপজেলার পাইকপপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন। ফলে জেলার টঙ্গিবাড়ি উপজেলার প্রান্তিক জনগোষ্ঠী এর সুফল পাবে বলে ধারণা করা হচ্ছে। নতুন এই উদ্যোগে স্বস্তি প্রকাশ করেছেন কৃষক, দিনমজুর, শ্রমিকসহ সর্বস্তরের মানুষ। এ সময় স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট এই চার পিলারে কীভাবে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ সে সমন্ধেও মানুষকে বুঝান ওইসব শিক্ষার্থীরা।

এ দিন স্মার্ট ব্রিগেডের আরেক দল কৃষকদের শেখায়, ভুল করে জমিতে পানি বেশি দিয়ে দিলে কীভাবে ফসল রক্ষা করতে হবে। অতি খরার সময় আর্দ্রতা কিভাবে ধরে রাখতে হয়। কোন সময় কোন সার কি হারে প্রয়োগ করলে ফসল ভালো থাকবে।

একদল ছেলেমেয়ের ছুটে চলা, ল্যাপটপ, মডেম হাতে কৃষকদের সঙ্গে কথা বলা। ছেলেমেয়েদের এ কর্মকাণ্ডে গ্রামের মানুষ অবাক!

আবুল হাসেম নামে এক কৃষক বলেন, এত অল্প বয়সে ছেলেমেয়েরা ল্যাপটপ চালাচ্ছিল। ল্যাপটপের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে আমাদের কৃষি বিষয়ে বিভিন্ন তথ্য দিচ্ছিল। এমন কার্যক্রম সব এলাকায় চলমান থাকলে ওই এলাকার ছেলেমেয়েরা ভবিষ্যতে বড় মানুষ হবে। কৃষকরাও উপকৃত হবে।

এদিন ল্যাপটপ আর ইন্টারনেট সংযোগ নিয়ে স্থানীয় লোকজনকে নিয়ে উঠান বৈঠক করছে ব্রিগেডের অপর একটি অংশ। তারা জানায় স্মার্ট বাংলাদেশ কি, স্মার্ট ফোনে কি কি করা যায়, কিভাবে সাইবার হুমকি বা হ্যাকিং থেকে নিরাপদ থাকা যায়। আর এটিই স্মার্ট বাংলাদেশের উদ্দেশ্য, সেটি বাস্তবায়ন করা শুরু হয়েছে।

আরেকটি অংশ জানায় কীভাবে বিদেশে যাওয়ার আগে নিয়মকানুন মেনে আবেদন করতে হয়। এজেন্সির তথ্য ভ্যারিফাই করা যায়। অনলাইনে কীভাবে পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন করা যায়। যে দেশে যাবে সেখানে আসলেই কি কি কাজ করা যায়, তার সত্যতা যাচাই করা যায়। এ ছাড়াও কীভাবে ফ্রিল্যান্সিং করে নিজের পরিবারের পাশে থেকেই মাস শেষে সম্মানজনক জীবিকা অর্জন করা যায়। কীভাবে আইইএলটিএস পরীক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি হয়ে বিদেশে গিয়ে ভালো আয়ের রাস্তা তৈরি করা যায়। এসব বিষয়ে সাধারণ মানুষসহ প্রান্তিক কৃষকদের অবহিত করে থাকে বলে জানালেন এক শিক্ষার্থী।

মুন্সিগঞ্জ জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন বলেন, জেলা প্রশাসন কর্তৃক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে স্মার্ট বাংলাদেশ ব্রিগেড (এসবিবি) গড়ে তোলা হয়েছে। এই ব্রিগেড সদস্যরা গ্রামে গ্রামে গিয়ে প্রান্তিক পর্যায়ের মানুষের কাছে স্মার্ট বাংলাদেশের মৌলিক ধারণা দেবে। মুন্সিগঞ্জের মানুষকে স্মার্ট নাগরিদের হওয়ার মন্ত্র শেখাচ্ছে। তথ্যের প্রবাহ সহজ করছে। দূর করছে ডিজিটাল ডিভাইসের ভীত। জানাচ্ছে নিরাপত্তার সঙ্গে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের উপায়। আমারে এই উদ্যোগের মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ- ২০৪১ এর অন্তর্ভুক্তি নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আগত সেবাপ্রার্থীদের সঙ্গে স্মার্ট বাংলাদেশের স্মার্ট হেলথ সার্ভিস, স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিকদের স্বাস্থ্য সচেতনতা ও পুষ্টি সংক্রান্ত বিভিন্ন তথ্য বিভিন্ন বিষয়ে তথ্য প্রদান করেন। এদিকে লৌহজং উপজেলায় বিশেষ উঠান বৈঠকে প্রবাসীদের নিয়ে সরকারের ডিজিটাল সেবা, স্মার্ট রেমিটেন্স, আইইএলটিএস সহ বিভিন্ন পরীক্ষার মাধ্যমে বিদেশে পড়াশোনা ও বসবাস নিয়ে তথ্য প্রদান করেন।

গজারিয়ার উঠান বৈঠকে স্মার্ট অর্থনীতি, স্মার্ট কৃষি, কৃষি সহায়ক তথ্য কিভাবে পোর্টালের মাধ্যমে পাওয়া যায়, স্মার্ট অ্যাগ্রো ও প্রাণিসম্পদ খামার ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেন। শ্রীনগরে উঠান বৈঠকে সরকারের ডিজিটাল সার্ভিস, কৃষি বাতায়ন, ফসলের রোগ নির্ণয়, নির্যাতনের শিকার নারীসহ অন্যান্য জরুরি বিষয়ে সরকারি বিভিন্ন হেল্পলাইনসহ অনলাইনে ভূমি উন্নয়ন কর ও ই-মিউটেশন সম্পর্কে অবহিত করেন। এদিকে টঙ্গীবাড়ি উঠান বৈঠকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন তথ্য, ফ্রিল্যান্সিং, ডিজিটাল প্রযুক্তি কিভাবে ফলন বৃদ্ধিতে সহায়ক, কিভাবে অনলাইনে তথ্য বের করা যায় এ সম্পর্কে স্থানীয় জনসাধারণকে ব্রিফ করেন স্মার্ট ব্রিগেডের সদস্যরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জানা গেল সেই তিন জনপ্রতিনিধির এসএসসির ফল

সুরা আর রহমান বাংলা উচ্চারণ অর্থসহ

দেদার গাছ কাটার সিদ্ধান্ত আত্মঘাতী ও ক্ষমার অযোগ্য : জি এম কাদের 

বাংলাদেশেই টি-টোয়েন্টি ক্যারিয়ারের ইতি টানলেন উইলিয়ামস

ঢাকার দুই সিটি করপোরেশনের জলবায়ু কর্মপরিকল্পনা ঘোষণা

মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার আওতায় আরও ৩৭ প্রতিষ্ঠান

পঞ্চম ইন্ডাস্ট্রিয়াল ভিজিট সম্পন্ন করল বুটেক্স বিজনেস ক্লাব

কুমিল্লা বোর্ডে গণিত ও ইংরেজিতে বেশি ফেল

টানা দ্বিতীয়বার ভাণ্ডারিয়ার উপজেলা চেয়ারম্যান মিরাজুল

চোটে পড়া তাসকিনকে বিশ্বকাপে পাওয়া নিয়ে শঙ্কা

১০

সুরা কাফিরুন বাংলা উচ্চারণ ও অর্থ

১১

রাশিয়ার ভয়ংকর প্রযুক্তি গিলে নিচ্ছে বিমানের সিগন্যাল

১২

সুরা কদরের বাংলা উচ্চারণ অর্থসহ

১৩

সার্বজনীন পেনশন‌ বাতিলের দাবিতে খুবি শিক্ষকদের মানববন্ধন

১৪

মা দিবসে এসি মিলানের অনন্য উদ্যোগ

১৫

বাসে যবিপ্রবি ছাত্রীকে শ্লীলতাহানির চেষ্টা, শিক্ষার্থীদের বিক্ষোভ

১৬

আড়াই বছরের সাজা থেকে বাঁচতে ১৬ বছর পলাতক

১৭

এপ্রিলে সড়ক দুর্ঘটনায় ক্ষতি ২ হাজার কোটি টাকা

১৮

এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ল

১৯

‘সিটি টোলের নামে চাঁদাবাজি প্রধানমন্ত্রীর উন্নয়নকে মলিন করে দিচ্ছে’

২০
X