দেবীগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ০৪:০৪ এএম
অনলাইন সংস্করণ

প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণ করছে পারিবারিক পুষ্টি বাগান

পুষ্টি বাগানে কাজ করছেন এক কৃষক। ছবি : কালবেলা
পুষ্টি বাগানে কাজ করছেন এক কৃষক। ছবি : কালবেলা

পঞ্চগড়ের দেবীগঞ্জে প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পুষ্টি বাগান প্রকল্প।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সরেজমিনে উপজেলার টেপ্রীগঞ্জ ইউনিয়নের অধুনাবিলুপ্ত ছিটমহল হাজীরহাট বালাসুতি পাড়া এলাকায় গিয়ে দেয়া যায়, এখানে আশ্রয়ন প্রকল্পের আওতায় নির্মিত ঘরে ৪৫টি পরিবার বাস করে। আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাদের পুষ্টির চাহিদা পূরণে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় নির্বাচিত কৃষান কিষানীদের আঙিনায় ২৭টি পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে।

আশ্রয়ন প্রকল্পের দৃষ্টিনন্দন সারি সারি রঙিন ঘরের আঙিনায় শোভা পাচ্ছে বাহারি শাকসবজির বাগান।

দেড় শতক জমির সয়েল বেডে লালশাক, পুইশাক, বেগুন, কলমীশাক, ধনিয়া, টমেটো, ঢেঁড়স লাগানো হয়েছে। এছাড়া বেডের দুই পাশে দেওয়া মাচায় লাউ, কুমড়া, সিম, বরবটি, ঝিঙা, করলা, ইত্যাদির চাষ করা হচ্ছে।

এসব বাগানের বীজ, সার, বেড়া, পোকার ফাঁদসহ সবকিছুরই জোগান দিয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। পরিশ্রম আর যত্নে উৎপাদিত শাকসবজি ও ফসল থেকে নিজেদের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করছেন এখানে বসবাসকারীরা। সুবিধাজনক সময়ে পরিবারের নারী-পুরুষ বা অন্য সদস্যরা এসব পুষ্টি বাগানের পরিচর্যা করেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বসত বাড়ির আঙ্গিনায় ও অনাবাদি পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন ‘প্রকল্প’র আওতায় ২৭টি পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে। প্রতিটি বাগানের আয়তন দেড় শতক, এতে রয়েছে ২.৫ ফুট/১৬ ফুট আয়তনের ৫টি সয়েল বেড।

এ প্রকল্পের উদ্দেশ্য হলো- অনাবাদি ও পতিত জমির যথাযথ ব্যবহারের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।

এদিকে, পুষ্টি বাগানে শাকসবজি উৎপাদনের ফলে আশ্রয়ন প্রকল্পের পরিবারগুলোর দৈনন্দিন সবজির চাহিদা পূরণ করার পাশাপাশি বাড়তি আয়ের সুযোগ সৃষ্টি হয়েছে।

ফরিদুল ইসলাম নামে পুষ্টি বাগান প্রকল্পের এক উপকারভোগী বলেন, সরকার আমাদের ঘর দিছে। কৃষি অফিস থেকে বিভিন্ন ধরনের শাকসবজির বীজ দিছে, সার দিছে। এখন আর আমাদের শাকসবজি কিনে খেতে হয় না।

রুপালি বেগম নামে পুষ্টি বাগান প্রকল্পের আরেক উপকারভোগী বলেন, বাগান থেকে এর আগেও দুইবার করে শাক, সবজি আবাদ করে খেয়েছি। এবার আবার নতুন করে শাক, বেগুন এবং মরিচ লাগাইছি। কৃষি অফিস থেকে বীজ, সার, বাগান ঘেরার জন্য জাল দিছে। নিয়মিত কৃষি অফিসাররা আমাদের বাগান পরিদর্শন করে বিভিন্ন দিক নির্দেশনা দেন।

পুষ্টি বাগান প্রকল্পের বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নাঈম মোর্শেদ বলেন, বসতবাড়ির আঙিনায় অনাবাদি ও পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় এই বাগানগুলো করা হয়েছে। প্রান্তিক জনগোষ্ঠীর এই পরিবারগুলোর প্রয়োজনীয় শাকসবজি ও পুষ্টির চাহিদা পূরণ এবং মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে তা বাস্তবায়নের লক্ষ্যে আশ্রয়ন প্রকল্পের পতিত জমিতে এই পুষ্টি বাগান করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফিলিস্তিনে জিম্মি দুই ইসরায়েলির ভিডিও প্রকাশ

ঘরে নববধূ, ধান কাটতে গিয়ে হিটস্ট্রোকে প্রবাসীর মৃত্যু

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন চেয়ারম্যানের শ্রদ্ধা

ভোট দিতে এসে যুবকের হিটস্ট্রোক

সিলেটে ভারতের বিপক্ষে ফিল্ডিংয়ে জ্যোতিরা

অভিজ্ঞতা ছাড়া চাকরি দেবে এসিআই, থাকছে বিদেশ সফরসহ নানা সুবিধা

বাংলাদেশে ভেসে আসল ‘টর্পেডো’

উজাড় হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম টেংরাগিরি বন

আইনগত সহায়তা পাওয়া দরিদ্র-অসহায়দের অধিকার : আইনমন্ত্রী

বঙ্গবন্ধু শিল্পনগর মীরসরাই / দেশের অর্থনীতি পাল্টে দেবার এক অদম্য রূপকল্প : তবে...

১০

‘শুধু শুধু হিট অফিসারকে নিয়ে ট্রল করার প্রয়োজন নেই’

১১

মোংলায় রূপালী ব্যাংকে আগুন

১২

চলমান তাপ দুর্যোগে আমাদের করণীয়

১৩

সন্ধ্যার মধ্যেই তীব্র ঝড়ের শঙ্কা

১৪

আ.লীগের কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

১৫

চট্টগ্রামে বায়েজিদ বস্তিতে আগুন

১৬

‘বিএনপি গরিবের পাশে দাঁড়ায়, আ.লীগ সরকারি ত্রাণ চুরি করে’

১৭

ককটেল বিস্ফোরণে আহত যুবকের মৃত্যু

১৮

সোনারগাঁয়ের বাগানগুলোতে লিচুর গায়ে তাপের দগদগে ক্ষত

১৯

৫০ জনকে নিয়োগ দেবে মধুমতি ব্যাংক, থাকছে না বয়সসীমা

২০
*/ ?>
X