মানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

দেশকে এগিয়ে নিতে প্রয়োজন শুধু দেশ প্রেম : গণপূর্তমন্ত্রী

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। ছবি : কালবেলা
গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। ছবি : কালবেলা

দেশ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য খুব বেশি কিছুর প্রয়োজন নেই। প্রয়োজন শুধু দেশ প্রেম বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। তিনি বরেন, বঙ্গবন্ধু শূন্য থেকে দেশের যাত্রা শুরু করেছিলেন আর তার কন্যা শেথ হাসিনা দেশকে উন্নয়নশীল দেশের দিকে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশ ঝুড়িবিহীন দেশ নয়, বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এটা সম্ভব হচ্ছে নেতৃত্বের কারণে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার মেঘ-শিমুল এলাকায় ম্যাক্সক্রিটের অটোক্লেভড ব্লক কারখানা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উবায়দুল মোকতাদির বরেন, বঙ্গবন্ধু দেশ দিয়েছেন আর তার কন্যা শেখ হাসিনা উন্নয়ন দিচ্ছেন। নাগরিক হিসেবে আমাদের উচিত শেখ হাসিনার সাফল্যের পাশে থাকা। তবেই আমাদের দেশ স্মার্ট বাংলাদেশ হবে। দেশ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য খুব বেশি কিছুর প্রয়োজন নেই। প্রয়োজন শুধু দেশ প্রেম।

তিনি বলেন, কনস্ট্রাকশন নির্মাণের জন্য পরিবেশ বান্ধব ব্লক তৈরি প্রতিষ্ঠান নির্মাণ একটি ভালো উদ্যোগ, কার্বন নিঃসরণ যত কম হয় আমাদের তত মঙ্গল। কার্বনের কারণে জলবায়ুর মারাত্মক প্রভাব পড়ছে। উন্নত দেশের শিল্প প্রতিষ্ঠানের কার্বনের কারণে আমাদের দেশের ক্ষতি হচ্ছে। পরিবেশ দূষণে পৃথিবীর মানুষ খারাপ পরিস্থিতির মধ্যে আছে। তার মধ্যে সবচেয়ে বেশি বিপদজনক যে দেশগুলো আছে, এরমধ্যে বাংলাদেশও রয়েছে।

এসময় মন্ত্রী বলেন, পৃথিবীর সবচেয়ে দূষিত শহরের মধ্যে ঢাকা শহর। পরিবেশ ও শহর দূষিত হওয়ার মূল কারণ হচ্ছে আমাদের কনস্ট্রাকশন ও ম্যাটারিয়াল পরিবেশ বান্ধব নয়। কার্বন নিঃসরণের জন্য ভালো কোনো ম্যাটারিয়ালস না। এই অবস্থা থেকে মুক্তি পেতে পৃথিবীব্যাপী মানুষ বিভিন্ন ধরনের চেষ্টা চালাচ্ছেন। তারই একটা হচ্ছে ইটের পরিবর্তে ব্লক ব্যবহার। এটা পরিবেশ বান্ধব একটি শিল্প প্রতিষ্ঠান।

মন্ত্রী বলেন, দেশের ইটের ভাটার কালো ধোঁয়ায় পরিবেশ নষ্ট হচ্ছে। আবার এসব কালো ধোঁয়া বাতাসের সাথে আকাশে উড়ে যাচ্ছে। ইটের ব্যবহার কমাতে এবং পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী ব্যবহার করতে আজকে ব্লক নির্মাণ প্রতিষ্ঠানে কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। যাদের টাকা-পয়সা আছে বা শিল্পকারখানা আছে। আপনারা পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রীর কারখানা তৈরি করতে এগিয়ে আসেন। কারণ একমাত্র পরিবেশবান্ধব নির্মাণসামগ্রী পারবে, ইটের ব্যবহার কমাতে এবং পরিবেশ রক্ষা করতে।

ম্যাক্সক্রিটের গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব নবিরুল ইসলাম, রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকার, গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আকতার, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রধান স্থপিত মীর মঞ্জুর রহমান, জেলা প্রশাসক রেহেনা আকতার।

প্রতিষ্ঠানের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর জানান, ১৯৮৫ সালে মানিকগঞ্জে ম্যাক্স নামে প্রতিষ্ঠানটি গড়ে ওঠে। বর্তমান পরিবেশবান্ধব শিল্প কারখানা গড়ে তেলার জন্য ১৫০ কোটি টাকা ব্যয়ে এএসি ব্লক ফ্যাক্টরির নির্মাণ করা হয়েছে। এই প্রতিষ্ঠান থেকে বছরে তিন লক্ষ পঁয়ষট্টি হাজার কিউবিক মিটার ব্লক তৈরি করা যাবে। ব্লক দিয়ে নির্মাণ করা প্রতিষ্ঠানের ব্যয় ২০ ভাগ কম হয়। যদি প্রতিষ্ঠানটি সফলতা পায় তবে আগামীতে আরও একটি ব্লক কারখানা নির্মাণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, অতঃপর...

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, বরিশালে মিষ্টি বিতরণ

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় উপজেলার চেয়ারম্যান হলেন অ্যাড. আব্দুস সালাম

এবার চাঁদের বুকে পা রাখবে পাকিস্তান

মিল্টনের বিরুদ্ধে কালবেলায় উঠে আসা সব অভিযোগ খতিয়ে দেখছে ডিবি

ডিবির ব্রিফিংয়ে উঠে এলো মিল্টনের কিডনি বিক্রির ইস্যু

দেশের মানুষ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত : মির্জা ফখরুল 

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে বাইডেনের দ্বারস্থ নেতানিয়াহু

সারা দেশের স্কুল-কলেজ বন্ধ বৃহস্পতিবার

নওগাঁয় ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

১০

সীমাবদ্ধতা সত্ত্বেও স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নতি হচ্ছে

১১

মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করবে ডিবি

১২

ভয়াবহ প্রতারণার জাল বিস্তার করেছেন মিল্টন : ডিবিপ্রধান

১৩

মিল্টন সমাদ্দারের আশ্রমে অভিযান চালাচ্ছে পুলিশ

১৪

পরিসংখ্যানে বেড়েছে ইলিশ, বাস্তবে তেলের টাকাও উঠছে না জেলেদের

১৫

মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নেবে ডিবি

১৬

চিকিৎসাসেবাকে মানুষের আস্থার জায়গায় পরিণত করার আহবান প্রাণিসম্পদমন্ত্রীর

১৭

মানবপাচার ও টর্চার সেল ইস্যু উঠে এলো ডিবির ব্রিফিংয়ে

১৮

সিনেমার নায়ক হতে চেয়েছিলেন মিল্টন সমাদ্দার

১৯

বগুড়ায় সংঘবদ্ধ ধর্ষণ মামলার মূল আসামি গ্রেপ্তার

২০
*/ ?>
X