কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ আগস্ট ২০২৩, ১২:১৮ পিএম
অনলাইন সংস্করণ

২১ আগস্ট নিহতদের স্মরণে বিএসএমএমইউ উপাচার্যের শ্রদ্ধা

২১ আগস্ট নিহতদের স্মরণে শ্রদ্ধা জানিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। ছবি : কালবেলা
২১ আগস্ট নিহতদের স্মরণে শ্রদ্ধা জানিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। ছবি : কালবেলা

১৫ ও ২১ আগস্ট ষড়যন্ত্রের পরিকল্পনাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

সোমবার (২১ আগস্ট) সকালে একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে ও সি ব্লকের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, যারা ১৯৭৫ সালের ১৫ আগস্ট ও ২০০৪ সালের ২১ আগস্ট ষড়যন্ত্র করেছে, যারা নেপথ্যে রয়েছে। সেই ঘৃণ্য পরিকল্পনাকারীদেরও বিচারের আওতায় আনতে হবে। এ জন্য প্রয়োজনে কমিশন করতে হবে। বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ইনডেমিনিটি অধ্যাদেশ দিয়ে বিচার পথ রুদ্ধ করেছিল, খুনিদের পুরস্কৃত করেছিল তাদেরও বিচার হতে হবে। ২১ আগস্টের গ্রেনেড হামলায় সাজাপ্রাপ্তদের ফাঁসি কার্যকর করাসহ দণ্ডপ্রাপ্ত সব আসামির সাজা কার্যকর করতে হবে। আগামীতে জাতীয় নির্বাচন। সেই নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সরকারকে অর্থাৎ আওয়ামী লীগ বিজয়ী করতে চিকিৎসক সমাজসহ সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যেতে হবে।

উপাচার্য বলেন, ২০০৪ সালের এই দিনে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী শান্তিপূর্ণ সমাবেশে এই নজিরবিহীন গ্রেনেড হামলা চালানো হয়। গ্রেনেড হামলার মাধ্যমে হিংসার দানবীয় সন্ত্রাস আক্রান্ত করে মানবতা। এই নারকীয় হামলায় আক্রান্ত হন তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই ঘটনায় দলীয় নেতাকর্মীরা মানববর্ম রচনা করে শেখ হাসিনাকে রক্ষা করলেও গ্রেনেডের আঘাতে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ মোট ২৪ জন নেতাকর্মী প্রাণ হারান। ইতিহাসের জঘন্যতম গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকীতে শ্রদ্ধাবনতচিত্তে হামলায় নিহতদের স্মরণ করছি। নিহতদের আত্মার মাগফেরাত কামনা করছি।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, অতিরিক্ত রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সুপার স্পেশালাইজড হাসপাতালের অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক ডা. মো. রসুল আমিন, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ, সহযোগী অধ্যাপক ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন, সহকারী অধ্যাপক ডা. অনিন্দিতা দত্ত, ডা. তানভীর আহমেদ, উপাচার্যের একান্ত সচিব-২ উপ-পরীক্ষা নিয়ন্ত্রক দেবাশীষ বৈরাগী প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে শাস্তি দিয়েছেন ঈশ্বর, দাবি ইসরায়েলি ধর্মীয় নেতাদের

ইরানকে সহযোগিতায় সবকিছু করতে প্রস্তুত রাশিয়া

চাচিকে গলা কেটে হত্যাচেষ্টায় যুবক গ্রেপ্তার 

রাইসির মৃত্যুতে পাল্টে যাবে ইরানের পররাষ্ট্রনীতি!

প্রাণ গ্রুপে নিয়োগ, আবেদনের বয়স ৪৫

বদলি হবেন রাজউকের কর্মকর্তা-কর্মচারীরাও 

সাড়ে ৭ শতাংশ জমির জন্য গৃহবধূকে হত্যা

রাইসিকে বহনকারী সেই হেলিকপ্টারের ছবি-ভিডিও প্রকাশ্যে

রাইসির মরদেহ উদ্ধার, পাঠানো হচ্ছে তাবরিজে

লিচু চাষে বিপর্যয়, হতাশায় বাগান মালিকরা

১০

টর্নেডোর আঘাতে লন্ডভন্ড শতাধিক ঘরবাড়ি

১১

ডিপজলের শিল্পী সমিতির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

১২

রাইসিকে কেন ভয় পেতেন ইসরায়েলের নেতারা

১৩

রাইসির মৃত্যুর পর ইরানের পাশে ভারত

১৪

রাইসির মৃত্যুতে বদলে যাবে মধ্যপ্রাচ্যের রাজনীতি?

১৫

রাইসির টুইটার অ্যাকাউন্ট থেকে প্রচার হলো কোরআনের তিন আয়াত 

১৬

রাইসিকে কি হত্যা করা হয়েছে?

১৭

ড্রোন ফুটেজে উঠে এলো রাইসির হেলিকপ্টারের করুণ পরিণতির দৃশ্য

১৮

রাইসির মৃত্যুতে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের আবেগঘন স্ট্যাটাস

১৯

ইব্রাহিম রাইসি নিহত, জরুরি বৈঠকে ইরান

২০
X