কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ০৪:৫৭ পিএম
আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩, ০৬:১৭ পিএম
অনলাইন সংস্করণ

এবার ইসরায়েলে ইয়েমেনিদের হামলা

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীদের ছোড়া ড্রোন। পুরোনো ছবি
ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীদের ছোড়া ড্রোন। পুরোনো ছবি

এবার ইসরায়েলের বন্দরে হামলা হয়েছে। ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা দেশটির বন্দর নগরী এইলাতে এ হামলা চালিয়েছে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) আলজাজিরারর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হুতিরা জানিয়েছে, তারা ইসরায়েলের বন্দর নগরী এইলাতকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে। একই সময়ে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা করা হয়েছে। গাজায় ইসরায়েলের অভিযান শেষ করার জন্য চাপ দিতে এমন হামলা করা হয়েছে বলে দাবি দলটির।

হুতির সামরিক বিভাগের মুখপাত্র ইয়াহইয়া সারি বলেন, তারা এইলাত শহর ছাড়াও ফিলিস্তিনের অধিকৃত বিভিন্ন এলাকায় হামলা চালিয়েছে। এছাড়া লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ এমএসসি ইউনাইটেড ভেসেলেও ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে। জাহাজটিকে তিনবার সতর্কবার্তা দেওয়ার পরও তা প্রত্যাখ্যান করায় এ হামলা করা হয়েছে।

শিপিং কোম্পানি এমএসসি জানিয়েছে, এমএসসি ইউনাইটেড-৮ জাহাজটি সৌদি আরবের কিং আব্দুল্লাহ বন্দর থেকে পাকিস্তানের করাচি যাচ্ছিল। মঙ্গলবার এ জাহাজটিতে হামলা হয়েছে। তবে হামলার পরও জাহাজের সব ক্রুরা অক্ষত রয়েছেন।

কোম্পানিটি জানিয়েছে, তারা জাহাজে হামলার ঘটনাটি মূল্যায়ন করছে এবং লোহিত সাগরের নিরাপত্তায় গঠিত মার্কিন জোটকে বিষয়টি অবহিত করেছে।

এর আগে গত অক্টোবরে ইসরায়েলের এ শহরে ড্রোন হামলা চালিয়েছিল ইয়েমেনের হুতিরা। ওই সময়ে গাজায় ইসরায়েলে হামলার প্রতিশোধে এ হামলার করা জানায় গোষ্ঠীটি।

এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, মঙ্গলবার তারা লোহিত সাগরে ১২টি ড্রোন ও পাঁচটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা চালিয়ে আসছে বলে দাবি দেশটির।

অন্যদিকে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তাদের যুদ্ধবিমান একটি বেনামী ড্রোন ধ্বংস করেছে। ড্রোনটিও লোহিত সাগরের ওপর দিয়ে ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল বলেও দাবি তাদের।

এক বিবৃতিতে ইউএস সেন্টকম জানিয়েছে, ক্ষেপণাস্ত্র বিধ্বংসী সক্ষমতার ইউএসএস ল্যাবুন এবং আইজেনহাউয়ার এয়ারক্রাফট ক্যারিয়ারের এফ-১৮ ফাইটার বিমান এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা ভূপাতিত করেছে। এ সময়ে ১২টি ক্ষেপণাস্ত্র, তিনটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও দুটি ক্রুজ মিসাইল ভূপাতিত করা হয়। গত ১০ ঘন্টার মধ্যে হুতিরা এসব হামলা চালিয়ে আসছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, হুতিদের ছোড়া এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এমনকি এ সময়ে জাহাজেরও কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাকিব কলকাতায় কাজ করলে লাভ টালিউডের : পায়েল 

হজ পালন করতে গিয়ে ঝালকাঠির ব্যবসায়ীর মৃত্যু

রামুতে নবদম্পতিকে জবাই করে হত্যা

বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর জরুরি নির্দেশনা

তিস্তার পানি বিপৎসীমায়, ডুবে গেছে উঠতি ফসলি জমি

কোপায় ‘অতিরিক্ত সময়’ নিয়ে নতুন নির্দেশনা

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধস, নিহত ৯

বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী?

অসহায় ও বঞ্চিতদের সঙ্গে নূরুল ইসলাম বুলবুলের ঈদ উদযাপন

বৃহস্পতিবার থেকে দেশে ফিরবেন হজযাত্রীরা

১০

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতির শঙ্কা

১১

ব্যর্থতার দায়ে অধিনায়কত্ব ছাড়লেন উইলিয়ামসন

১২

হজে গিয়ে সৌদিতে ২১ বাংলাদেশির মৃত্যু

১৩

‘আমার মৃত্যুর জন্য বাবা তুমি দায়ী’

১৪

শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, সিদ্ধান্ত বৃহস্পতিবার

১৫

চলনবিলে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

১৬

রেকর্ডময় বোলিংয়ের পর এবার শাস্তির মুখে তানজিম

১৭

এবার হজে ৫৫০ জনের মৃত্যু

১৮

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৯

ভোলায় রাসেল ভাইপার আতঙ্ক

২০
X