শফিকুল ইসলাম
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৫১ এএম
আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ এএম
প্রিন্ট সংস্করণ
উপজেলা নির্বাচন

কেন্দ্রের নির্দেশ মানতে অনীহা বিএনপির অনেক প্রার্থীর

দ্বিতীয় ধাপেও ৩০ জন প্রার্থী
কেন্দ্রের নির্দেশ মানতে অনীহা বিএনপির অনেক প্রার্থীর

উপজেলা নির্বাচন ঘিরে বিএনপির তৃণমূলের অনেক নেতাকর্মীই কেন্দ্রীয় নির্দেশনা মানছেন না। দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সিদ্ধান্ত আছে, বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে তারা কোনো নির্বাচনে যাবে না। তবে সেই সিদ্ধান্ত উপেক্ষা করেই প্রথম ধাপের উপজেলা নির্বাচনে প্রায় অর্ধশত নেতাকর্মী স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। এরপর দলের পক্ষ থেকে নির্বাচন বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তাদের প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়। তবে অনেকেই এতে কর্ণপাত করেননি। দফায় দফায় বৈঠক ও যোগাযোগ করেও তাদের বাগে আনতে পারেননি বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা। শেষ পর্যন্ত ৮ থেকে ১০ জন মনোনয়নপত্র প্রত্যাহার করলেও ভোটের মাঠে রয়ে গেছেন অধিকাংশ নেতা। এর মধ্যে আবার দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলা নির্বাচনের জন্য চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপি সংশ্লিষ্ট অন্তত ৩০ জন। তাদের অনেকে অবশ্য বিভিন্ন কারণে আগেই দল থেকে বহিষ্কৃত।

বিএনপির নীতিনির্ধারকরা বলছেন, ক্ষমতাসীন দলের ইন্ধনে স্থানীয়ভাবে বেশকিছু নেতা নির্বাচন করছেন। অনেককে নির্বাচনে যেতে বাধ্য করা হচ্ছে। তবে দলীয় সিদ্ধান্ত অমান্য করে যেসব নেতা উপজেলা নির্বাচনে প্রার্থী হয়েছেন তাদের বিরুদ্ধে চূড়ান্ত সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে বহিষ্কার করা হবে বলে সংশ্লিষ্টরা জানান।

এদিকে প্রথম ধাপে নির্বাচনের জন্য উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেযারম্যান পদে জামায়াতের অনেক নেতা মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। দলের নির্দেশে গতকাল শেষ দিনে তারা সবাই প্রার্থিতা প্রত্যাহার করেছেন বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়া বিএনপির বেশিরভাগ নেতা ভোটের মাঠে থাকবেন। তাদের মতে, এবার উপজেলা নির্বাচন দলীয় প্রতীকে হচ্ছে না। আওয়ামী লীগের প্রার্থীরাও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। তাই তারাও মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ক্ষেত্রে তাদের যুক্তি হলো, রাজনীতি হচ্ছে জনগণের জন্য। আর জনগণের জন্য কাজ করতে ভোটে অংশগ্রহণ ছাড়া বিকল্প নেই।

তবে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের মধ্যে বিএনপির সাবেক নেতার সংখ্যাই বেশি। তারা নির্বাচনে অংশ নিতে অনড়। তারা বলছেন, দলীয় পদ না থাকায় তাদের নির্বাচনে অংশ নিতে কোনো বাধা নেই। আর পদধারী কয়েকজন নেতা ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়ার কথাও বলছেন। দলীয় পদে বহাল থেকেও যেসব নেতা প্রার্থী হয়েছেন নির্বাচন থেকে তাদের সরে আসতে সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা সরাসরি যোগাযোগ করে কথা বলেছেন। দফায় দফায় বৈঠক করে নির্বাচনে না যাওয়ার বিষয়ে দলের হাইকমান্ডের বার্তা পৌঁছে দেন। কিন্তু বেশিরভাগই নির্বাচনের মাঠে লড়বেন।

বিএনপির ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ গতকাল সোমবার কালবেলাকে বলেন, ‘দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে প্রথম পর্বের উপজেলা নির্বাচনে ঢাকা বিভাগের মানিকগঞ্জে ৪ জন এবং গাজীপুরে একজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আমরা তাদের সঙ্গে কয়েক দফা যোগাযোগ ও বৈঠক করে দলের সাংগঠনিক সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম। তারা মনোনয়ন প্রত্যাহারের আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তাদের কেউই মনোনয়ন প্রত্যাহার করেননি। ফলে এখন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।’

দলটির ময়মনসিংহ বিভাগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স গতকাল কালবেলাকে বলেন, তার বিভাগে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান মিলে মোট ১৮ জন প্রার্থী হয়েছেন। তাদের মধ্যে ৫-৬ জন প্রত্যাহারের কথা জানিয়েছিলেন।

তিনি বলেন, ‘কেন্দ্রীয় সিদ্ধান্তের আলোকে আমরা সংশ্লিষ্ট প্রার্থীদের সঙ্গে সরাসরি যোগাযোগ করেছি, কথা বলেছি ও সভা করেছি। সিদ্ধান্ত অমান্য করে ভোটে গেলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার কথা বলেছি। এমনকি যেসব কর্মী-সমর্থক নির্বাচনী প্রক্রিয়ায় সম্পৃক্ত হবেন তাদের বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।’

বিএনপির কুমিল্লা বিভাগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া বলেন, উপজেলা নির্বাচনে তার বিভাগে ১১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে ৮ জন শেষ পর্যন্ত নির্বাচনের মাঠে থাকবেন। বাকিরা মনোনয়ন প্রত্যাহারের কথা জানিয়েছেন। দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।’

বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে পাওয় তথ্য অনুযায়ী, প্রথম ধাপের নির্বাচনে ১৫০টি উপজেলার মধ্যে ২৯টিতে বিএনপির ৪৯ জন নেতাকর্মী স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। কোনো কোনো উপজেলায় একাধিক প্রার্থীও আছেন। এর মধ্যে চট্টগ্রামের মিরসরাই উপজেলায় বিএনপি নেতা প্রার্থিতা প্রত্যাহারের আবেদন করেছেন। এ ছাড়া কুমিল্লার মেঘনা ও চাঁদপুরের মতলব উপজেলা নির্বাচনে বিএনপি নেতাদের মনোনয়ন প্রত্যাহার করার কথা।

শেষ পর্যন্ত বিএনপির যেসব প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন তারা হলেন পঞ্চগড় সদর উপজেলায় জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু দাউদ প্রধান ও আটোয়ারী উপজেলা বিএনপির সদস্য শাহাজাহান, ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা ছাত্রদলের সাবেক সদস্য সচিব মো. সাইমন আক্তার সুমন, কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. কামাল উদ্দিন এবং ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় দুজন।

জানতে চাইলে বিএনপির নির্বাহী কমিটির সদস্য (দপ্তরে সংযুক্ত) তারিকুল আলম তেনজিং কালবেলাকে বলেন, ‘বিএনপির কেন্দ্রীয় নির্দেশনা তৃণমূল মানছে না—বিষয়টি সঠিক নয়। কারণ এবারের উপজেলা নির্বাচনে বিএনপির যারা প্রার্থী হয়েছেন বলা হচ্ছে, তাদের বেশিরভাগই বিএনপির পদধারী নেতা নন। অনেকেই অতীতে বহিষ্কার হয়েছেন। কেউ কেউ আছেন বিএনপি ঘরানার বা বিএনপি পরিবারের সদস্য। সুতরাং এবারের উপজেলা নির্বাচনে বিএনপির পদধারী নেতা খুব বেশি নেই। তবে ২৯টি উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেওয়া প্রার্থীদের মধ্যে কারা প্রত্যাহার করেছেন, তা আজ মঙ্গলবার জানা যাবে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাকাসহ যে ৫ বিভাগে শিলাবৃষ্টির পূর্বাভাস

হাতের টানে ওঠে যাচ্ছে রাস্তার পিচ

দিনটি কেমন যাবে আপনার, জেনে নিন রাশিফলে

ব্রিটিশ অস্ত্রে সরাসরি রাশিয়ায় হামলার অনুমতি দিল যুক্তরাজ্য

ধর্ষণ মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

জবি হলে আগুন, আতঙ্কে জ্ঞান হারালেন ছাত্রী

রোহিঙ্গা গণহত্যা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

সকালের মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আজ বন্ধ থাকবে যেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান

১০

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১১

৪ মে : নামাজের সময়সূচি

১২

বিরল প্রজাতির আশ্চর্যজনক ছাগল

১৩

২০ বছর পর ভাইকে বুকে জড়িয়ে ধরলেন সুজন

১৪

আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

১৫

২ টাকার বেগুন এখন ৬০ টাকা

১৬

বাকৃবিতে বৃক্ষনিধনের প্রতিবাদ

১৭

জ্যামিতির কম্পাস দিয়ে শিক্ষক বাবাকে মেরেই ফেলল ছেলে

১৮

বিএনপির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১৯

কুমিল্লায় ‘খামারি’ মোবাইল অ্যাপ ও বঙ্গবন্ধু ধান ১০০ নিয়ে মাঠ দিবস

২০
*/ ?>
X