রাজন ভট্টাচার্য
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ০৩:১০ এএম
আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৮:৪৮ এএম
প্রিন্ট সংস্করণ

আবেদন ৯ লাখ, আসছে ২৫ হাজার স্মার্টকার্ড

ড্রাইভিং লাইসেন্স
আবেদন ৯ লাখ, আসছে ২৫ হাজার স্মার্টকার্ড

আবারও স্মার্ট লাইসেন্স কার্ডের সংকটে পড়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এতে ভোগান্তিতে পড়েছেন প্রায় ৯ লাখ আবেদনকারী। কয়েক মাস ধরেই এই সমস্যার মুখোমুখি হতে হচ্ছে গ্রাহকদের। কার্ড না থাকায় কর্মসংস্থান বা জরুরি প্রয়োজনে অনেকেই দেশের বাইরে যেতে পারছেন না। তবে বিশেষ প্রয়োজনে বিআরটিএ সদর দপ্তর থেকে চেয়ারম্যানের অনুমোদন সাপেক্ষে কার্ড পাচ্ছেন কেউ কেউ। এ কারণে গ্রাহকের মধ্যে তীব্র অসন্তোষের সৃষ্টি হয়েছে।

বিআরটিএ সূত্রে জানা গেছে, মাসে কার্ডের চাহিদা প্রায় ৬০ হাজার। সরবরাহ একেবারেই নামমাত্র। ২০১৬ সাল থেকে অর্থাৎ সাত বছরের বেশি সময় ধরে ধারাবাহিকভাবে এই সংকট চললেও, তা স্থায়ীভাবে সমাধান সম্ভব হয়নি।

বিআরটিএ কর্তৃপক্ষ বলছে, মূলত ঠিকাদারি প্রতিষ্ঠানের দুর্বলতার কারণেই চলমান সংকটের সৃষ্টি হয়েছে। দ্রুত তা কাটিয়ে ওঠার চেষ্টা হচ্ছে। তবে সংকট সামাল দিতে গ্রাহকদের ই-লাইসেন্স কার্ড সরবরাহ করছে বিআরটিএ। অর্থাৎ মোবাইলে লাইসেন্স কার্ড পাঠিয়ে দেওয়া হচ্ছে। এই কার্ড দেখিয়ে গাড়ি চালানো যাবে বলে বিআরটিএর পক্ষ থেকে পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, নির্ধারিত সময়ে লাইসেন্স না পাওয়ার অভিযোগ নিয়ে প্রতিদিন বিআরটিএর মিরপুর, বনানী, ইকুরিয়াসহ বিভিন্ন কার্যালয়ে ভিড় করছেন আবেদনকারীরা। একাধিক আবেদনকারী জানান, স্মার্ট লাইসেন্স কার্ড নেওয়ার জন্য সব ধরনের প্রক্রিয়া শেষ করেন তারা। পেয়েছেন ‘রেডি টু প্রিন্ট’ লেখা এসএমএসও। কিন্তু বিআরটিএ কার্যালয়ে এসে কার্ড পাচ্ছেন না বা সরকারি নিয়ম অনুযায়ী ডাকযোগে কার্ডও সরবরাহ করা হচ্ছে না গ্রাহকের ঠিকানায়। অনেকের অভিযোগ, সাত মাসেও তারা কার্ড পাননি।

যানবাহন চালকদের অভিযোগ, ই-লাইসেন্স পেপার চেক করার যন্ত্র সব ট্রাফিক পুলিশের কাছে থাকে না। এতে করে বিড়ম্বনায় পড়তে হয়। আবার অনেক সময় ওয়েবসাইটে গেলেও ই-লাইসেন্স পুরোপুরি দেখা যায় না। তাই সেটা ডাউনলোডেরও সুযোগ থাকে না।

জানা গেছে, ২০১৬ সালে পাঁচ বছরে ১৫ লাখ লাইসেন্স সরবরাহের জন্য টাইগার আইটি নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয় বিআরটিএ। তাদের সময়সীমা ছিল ২০২২ সাল। তবে নির্ধারিত সময়ের আগেই বেশি কার্ড ছাপাতে হয়

ঠিকাদারি প্রতিষ্ঠানকে। একপর্যায়ে প্রতিষ্ঠানটি চাহিদা অনুযায়ী ধারাবাহিকভাবে বাড়তি কার্ড সরবরাহে অসম্মতি জানায়। এই প্রেক্ষাপটে প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করে বিআরটিএ। এরপর তিন দফা দরপত্র জটিলতায় স্মার্টকার্ড নিয়ে অনেকটাই বিপাকে পড়তে হয় বিআরটিএকে। যদিও প্রায় তিন বছর নানা রকম টোটকা-দাওয়াই দিয়ে সংকট সমাধানের চেষ্টা করা হয়েছে।

এরপর প্রায় দুই বছর আমলাতান্ত্রিক জটিলতা কাটিয়ে বাংলাদেশে ডুয়েল ইন্টারফেস পলিকার্বনেট স্মার্টকার্ড তৈরির জন্য ভারতীয় প্রতিষ্ঠান এমএসপি প্রাইভেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে সরকারের এই সংস্থাটি। ২০২০ সালের ২৯ জুলাই চুক্তির পর থেকে ২০২৫ সালের ২৮ জুলাই পর্যন্ত প্রতিষ্ঠানটির কাজ করার কথা। এই ৫ বছরের মধ্যে প্রতিষ্ঠানটি ৪০ লাখ কার্ড প্রিন্ট করে সরবরাহ করবে। চুক্তি অনুযায়ী প্রতিটি কার্ডসহ প্রিন্ট বাবদ ৩০০ টাকা ১৫ পয়সা খরচ ধরা হয়েছে। পুরো চুক্তির মূল্য ধরা হয়েছে ১২০ কোটি ৬ লাখ টাকা।

বিআরটিএর একাধিক সূত্র বলছে, চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানটির কাছে এখন কোনো কার্ড নেই। তারা ডলার সংকটের কারণে কার্ড খালাস করতে পারছে না। চুক্তির সময় ডলারের দাম ছিল ৮৫ টাকা, এখন পৌঁছেছে ১২৫ টাকায়।

বিআরটিএর কার্ড সংশ্লিষ্ট এক ব্যক্তি বলেন, সম্প্রতি ২৫ হাজার কার্ড এসেছে। পুরো কার্ড এখনো খালাস করা হয়নি। অথচ কার্ড সংকটের সব দায় নিতে হচ্ছে বিআরটিএ কর্তৃপক্ষকে। জানা গেছে, চুক্তির দিন থেকে পরবর্তী তিন বছর পর্যন্ত প্রতিষ্ঠানটির ২৪ লাখ কার্ড সরবরাহ করার কথা ছিল। কিন্তু সাড়ে তিন বছরে কার্ড সরবরাহ করেছে ১৬ লাখের মতো।

এমএসপি প্রাইভেট লিমিটেড কর্তৃপক্ষ জানিয়েছে, ডলারের দাম বেড়ে যাওয়ায় ব্যাংক বড় অংশের এলসি দিচ্ছে না। ফলে ভারতে কার্ড থাকলেও আনা যাচ্ছে না।

বিআরটিএ সূত্রে জানা গেছে, দেশে প্রতি বছর অন্তত ৭ লাখ কার্ড প্রয়োজন। এখন ঘটতি আছে আরও ৮ লাখের বেশি। এর সঙ্গে চুক্তি পরিবর্তনের সময় প্রায় ১২ লাখ আবেদন জমা পড়েছিল। ফলে এত বিপুলসংখ্যক কার্ডের চাহিদা মিটিয়ে সরবরাহ ঠিক রাখতে পারেনি প্রতিষ্ঠানটি।

এর মধ্যে গত বছর প্রায় ৬ লাখ কার্ডের ঘাটতি ছিল। তখন ৫ লাখ কার্ড দেশে আনা হয়। সেই স্টকও শেষ হয়ে গেছে। নতুন করে আর আবেদনকারীদের এখন কার্ড দেওয়া যাচ্ছে না। তবে বিআরটিএ চেয়ারম্যানের সুপারিশে জরুরি প্রয়োজনের কাউকে কাউকে কার্ড দেওয়া হচ্ছে।

এসব বিষয়ে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার কালবেলাকে বলেন, কার্ড নিয়ে কিছু সমস্যা আছে। এটা বৈশ্বিক সমস্যার একটি অংশ। তবে দেশে গাড়ি চালানোর জন্য এখন বিআরটিএ থেকে ‘ই-লাইসেন্স’ দেওয়া হচ্ছে। কার্ডের এই সমস্যা দ্রুত কেটে যাবে।

বিআরটিএর পক্ষে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান এমএসপি প্রাইভেট লিমিটেডের মানবসম্পদ ব্যবস্থাপক আশরাফ বিন মুস্তফা কালবেলাকে বলেন, আগে আমাদের এলসি চুক্তি নিয়ে ঝামেলা হয়েছিল। সেটি কাটিয়ে গত বছর দেশে ৫ লাখ কার্ড আনা হয়েছিল। এই কার্ডগুলো তখন এসেছিল আমদানি অনুমতির মাধ্যমে। এখন এলসি নিয়ে ঝামেলা নেই। তবে ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে ব্যাংক তাদের বড় সংখ্যার এলসি দিতে চাইছে না। তিনি আরও বলেন, ছোট এলসির কারণে এখন ছোট সংখ্যায় কার্ড আনা হচ্ছে। তবে সেটাতে খুশি নয় বিআরটিএ। এখন ৫০ হাজার করে কার্ড আনা যাচ্ছে। শুধু শেষবার ২৫ হাজার কার্ড এসেছে। কিন্তু তারা সম্প্রতি দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্তবাণিজ্য (সাফটা) চুক্তি করেছে। তবে সেই চুক্তিতে নাম ভুল থাকায় বিমানবন্দরের শুল্ক কর্তৃপক্ষ কার্ড ছাড় দিচ্ছে না।

জানতে চাইলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের অধ্যাপক ও যোগাযোগ বিশেষজ্ঞ ড. হাদিউজ্জামান কালবেলাকে বলেন, গ্রাহকের ভোগান্তির দায় এড়াতে পারে না বিআরটিএ কর্তৃপক্ষ। চুক্তির শর্ত ধরে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভোগান্তি কমাতে প্রয়োজনে বিশেষ ব্যবস্থায় কার্ড ছাপাতে হবে।

জানতে চাইলে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী কালবেলাকে বলেন, স্মার্টকার্ডের সংকট নতুন কিছু নয়। দীর্ঘদিন ধরে চলছে। বিআরটিএ কাজে স্বচ্ছ না হওয়ার কারণেই গ্রাহকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে বলেও মনে করেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শবে বরাতের নামাজের নিয়ম ও দোয়া

এমএলএসে প্রথমবারের মতো মাসসেরা মেসি

২৮ বছর বয়সেই থামল জনপ্রিয় এই গায়কের জীবন (ভিডিও)

যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার ২ হাজারের বেশি শিক্ষার্থী

সহবাসের দোয়া ও নিয়ম

দেশের মানুষ আবার জেগে উঠবে : ফারুক

আহ্ছানিয়া মিশনে জনবল নিয়োগ, লাগবে কম্পিউটার দক্ষতা

বৃষ্টির আশায় বগুড়ায় ঘটা করে ব্যাঙের বিয়ে

আরও ১২০০ গাছ কাটছে বন বিভাগ

সন্তানদের জন্য আলাদা বিশ্ববিদ্যালয় চান আমলারা

১০

অসুস্থ ব্যক্তির জন্য দোয়া

১১

ট্রেনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চায় সিপিবি

১২

জবিতে গুচ্ছের বি ইউনিটে উপস্থিতি ৮৭.৫০ শতাংশ

১৩

রাজশাহীতে হাসান আজিজুল হক সাহিত্য উৎসব শুরু

১৪

ফেসবুকের এক পোস্টেই গাড়ি-বাড়ি পেলেন বৃদ্ধ রিকশাচালক

১৫

সাইয়েদুল ইস্তেগফার

১৬

শনিবার বন্ধ থাকবে যেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান 

১৭

গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে বহিষ্কার ১

১৮

অযুর দোয়া

১৯

শনিবার আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড সভা

২০
*/ ?>
X