আসিফ পিনন, চট্টগ্রাম
প্রকাশ : ০২ মে ২০২৪, ১১:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

চট্টলা এক্সপ্রেসে এক শিক্ষার্থীর ভয়ংকর রাত

রাতের ট্রেন। প্রতীকী ছবি।
রাতের ট্রেন। প্রতীকী ছবি।

সড়কে শৃঙ্খলা ফেরানোর দাবিতে আন্দোলনের জেরে হরহামেশা আলোচনায় আসে স্কুল-কলেজ আর মাদ্রাসা শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থীর মৃত্যুর পর টানা চারদিন উত্তাপ ছড়িয়েছে কাপ্তাই-চট্টগ্রাম মহাসড়কে।

এ ঘটনার রেশ না কাটতেই এবার অভিযোগ উঠেছে ঢাকা-চট্টগ্রাম রুটের ট্রেন চট্টলা এক্সপ্রেসে আব্দুল বারী নামের এক মাদ্রাসা ছাত্রকে গার্ড রুমে ডেকে নিয়ে ভয়াবহ নির্যাতন করেছেন রেলওয়ের একজন স্টাফ।

কালবেলার কাছে ওই রাতের লোমহর্ষক বর্ণনা দিয়েছেন আব্দুল বারী এবং তার সহযাত্রীরা। চলন্ত ট্রেনে যাত্রী নির্যাতনের এ ঘটনায় সুষ্ঠু বিচার চেয়েছেন তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা জানা গেছে, গত মঙ্গলবার ঢাকা-চট্টগ্রাম রুটের ট্রেন চট্টলা এক্সপ্রেসে নির্যাতনের এ ঘটনা ঘটে। আব্দুল বারী চট্টগ্রামের একটি মাদ্রাসার ছাত্র। ফেনী থেকে চট্টগ্রামে যাওয়ার জন্য দুই ঘণ্টা ফেনী স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করেন আব্দুল বারী। এরপর চট্টলা এক্সপ্রেস ট্রেনে ওঠেন। এ সময় টিকিট ছাড়া ট্রেনে ওঠায় টিকিটের ভাড়া ও জরিমানা চার্জ করেন দায়িত্বরত টিটি তুষার।

এরপর কথা চালাচালির একপর্যায়ে আব্দুল বারীকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার নাম দিয়ে ওই ট্রেনের গার্ড রুমে নিয়ে যান তুষার। পরে সেখানে নিয়ে গার্ড রুমের দরজা বন্ধ করে আব্দুল বারীকে বেধড়ক মারধর করা হয়। তাকে রক্ষায় অন্যান্য যাত্রীরা এগিয়ে আসলে তাদের সঙ্গেও খারাপ ব্যবহার করেন তুষার।

এ সময় উদ্ধারের সহায়তা চেয়ে ৯৯৯ এ কল করেন মাদ্রাসা ছাত্র আব্দুল বারী। সবশেষ চট্টগ্রাম রেলওয়ে বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) এবং চট্টগ্রাম রেলওয়ে থানায় অভিযোগ দায়েরের পরে বিষয়টি জানাজানি হয়। অভিযোগ দায়েরের পর এ ঘটনা তদন্তে নেমেছে পুলিশ।

আব্দুল বারী কালবেলাকে বলেন, আমি ফেনী স্টেশনে দুই ঘণ্টা বসেছিলাম। এ সময় ট্রেনটি কখন আসবে তা দায়িত্বরতরা বলতে পারছিলেন না। ৮টার দিকে ট্রেন আসার পর আমি উঠে পড়ি। রাত ৯টা দিকে ট্রেনটি সীতাকুণ্ডে পৌঁছানোর পর তুষার নামের একজন টিটি এসে আমাকে বলে টিকিট ও জরিমানার টাকাসহ দিতে হবে। এ নিয়ে তার সঙ্গে আমার কিছুক্ষণ কথা হয়। দুই জনের মধ্যে ভালোভাবেই কথা হচ্ছিল। হঠাৎ সে আমাকে ম্যানেজারের কথা বলতে বলে একটি গার্ডরুমে নিয়ে যায়। তার দরজা বন্ধ করে মারতে শুরু করে। এভাবে ৫-৭টা থাপ্পড় মারে। আমার মনে হচ্ছিল একটু কথা বললেই হয়তো আমাকে সেখানে মেরে ফেলবে। তারপর আমার মানিব্যাগ কেড়ে নিয়ে জরিমানা ও টিকিটের টাকা নিয়ে নেয়। আমাকে যখন মারধর করা হচ্ছিল তখন আমার পাশের যাত্রী এগিয়ে আসলে তার সঙ্গেও খারাপ ব্যবহার করা হয়।

ঢাকা-চট্টগ্রাম রুটের ট্রেন চট্টলা এক্সপ্রেসে ওই যাত্রায় চলন্ত ট্রেনে ভয়ংকর ওই রাতের ঘটনা কালবেলার কাছে বর্ণনা দিয়েছেন আব্দুল বারীর সহযাত্রীরা।

তারা জানান, এ ঘটনার পর ট্রেনজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় ৯৯৯-এ কল দিয়ে পুলিশের সহায়তা চান তারা। পরে চলন্ত ট্রেনে পুলিশ ফোর্স পৌঁছাতে না পারায় পরমর্শ দেওয়া হয় সংশ্লিষ্ট থানা এবং রেলওয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ দায়েরের। পরে রাত ১০টার দিকে ট্রেনটি যখন চট্টগ্রাম রেলস্টেশনে এসে পৌঁছায় তখন চট্টগ্রাম রেলস্টেশন ম্যানেজার মো. মনিরুজ্জামানের কাছে বিষয়টি মৌখিক অভিযোগ করা হয়। পরে লিখিত অভিযোগ করা হয় ডিসিও তারেক মুহাম্মদ ইমরানের কাছে। সবশেষে মঙ্গলবার রাত ১১টার দিকে সংশ্লিষ্ট রেলওয়ে থানায় এ বিষয়ে অভিযোগ করা হয়। নির্যাতনের ভয়াবহতা দেখে আরও আব্দুল বারীর সঙ্গে ওই বগির আরও কয়েকজন যাত্রী স্টেশন ম্যানেজারের কাছে বিষয়টি নালিশ করতে যান।

সহযাত্রী ও ইউনিয়ন ব্যাংকের ইনভেস্টমেন্ট অফিসার মু. সালাউদ্দিন কাদের কালবেলাকে বলেন, ওই দিন ওই ছাত্রের ওপর যেভাবে নির্যাতন হয়েছে এটা কল্পনাকেও হার মানায়। শুধু চড়-থাপ্পড়ই নয়। তাকে তলপেটে লাথি দেওয়া হয়েছে। পরে আব্দুল বারীকে নিয়ে যখন আমরা স্টেশন ম্যানেজারের রুমে যাই, ওই টিটি সবকিছু অস্বীকার করেছিল। কিন্তু আমি যখন আব্দুল বারীর শার্টে জুতার ছাপ দেখায়, তখন সে চুপসে যায়। ম্যানেজারের পরামর্শ অনুযায়ী আমরা আইনগত ব্যবস্থা নিয়েছি। আমি একা নয়, আমার পাশে লিটন নামের এক যাত্রী ছিলেন তিনিও ঘটনার ভয়াবহতা দেখে তিনিও এগিয়ে এসেছেন। আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার চায়।

চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি এসএম শহীদুল ইসলাম কালবেলাকে বলেন, আব্দুল বারী নামের ওই যাত্রীর বিষয়টি নিয়ে আমাদের কাছে অভিযোগ করেছেন। যেহেতু চলন্ত ট্রেনে ঘটনাটি ঘটেছে, সেখানে কোনো সিসিটিভি ফুটেজ কিংবা অন্য কোনো প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু ওই যাত্রীকে যখন ডেকে নিয়ে যাওয়া হয়েছে তখন আশপাশের যাত্রীরা দেখেছে। এর মধ্যে দুইজন যাত্রী অভিযোগপত্রে সাক্ষী দিয়েছেন। দুই পক্ষকেই থানায় ডাকা হয়েছে। এ বিষয়ে তদন্ত চলমান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পুকুর খুঁড়তে বেরিয়ে এলো কষ্টিপাথরের বিষ্ণু মূর্তি

ভাইকে বিদেশে পাঠিয়ে বাড়ি ফেরা হলো না বড় ভাইয়ের

চট্টগ্রামকে বাসযোগ্য নগরীতে পরিণত করার ঘোষণা সিডিএ চেয়ারম্যানের

ধর্ষণের ভিডিও ভাইরালের ভয় দেখিয়ে ফের ধর্ষণ

নিখোঁজ বাবাকে খুঁজতে লিফলেট নিয়ে ঘুরছেন মেয়েরা

এআই সভ্যতার জন্য বড় ঝুঁকি : পলক

আবারও গলে যাচ্ছে সড়কের পিচ

আইনবিরোধী কাজে পদক্ষেপ নিতে অবহেলা দেখালেই ব্যবস্থা : আইজিপি

বগুড়ায় জাল নোটসহ গ্রেপ্তার ১

ঢাকাবাসীকে প্রতিদিন খাওয়ানো হচ্ছে মরা মুরগি!

১০

কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় ভ্যানচালকের মৃত্যু

১১

নব্য বাকশালী শাসন কায়েম করেছে সরকার : মির্জা ফখরুল 

১২

কীটনাশক পানে যুবকের আত্মহত্যা

১৩

দেশে প্রথম ইঞ্জিন ও কোচ ঘোরানো ‘টার্ন টেবিল’ নির্মাণ

১৪

বৈদ্যুতিক শক দিয়ে দুই জেলেকে হত্যা

১৫

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

১৬

চীনা পণ্য হটিয়ে বাজার দখল করছে বাংলাদেশি এসব পণ্য!

১৭

পানি নিয়ে দ্বন্দ্বে ভাইকে পিটিয়ে মারলেন ভাই

১৮

আধুনিকতার ছোঁয়ায় খুশি কৃষকরা

১৯

‘শেখ হাসিনা না ফিরলে মুক্তিযুদ্ধের বাংলাদেশ ফিরে পেতাম না’

২০
X