মাসুদ রানা
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০২:৩১ এএম
আপডেট : ০৯ মে ২০২৪, ০৭:১৯ এএম
প্রিন্ট সংস্করণ

সাক্ষী নেই, আপসে পরিবার খালাস পান চালকরা

ময়লার গাড়ির চাপায় তিন বছরে ১৪ মৃত্যু
সাক্ষী নেই, আপসে পরিবার খালাস পান চালকরা

সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় মৃত্যু হলেই শুরু হয় তোলপাড়। বিচারের জন্য ওঠে নানা দাবি। ন্যায়বিচার চেয়ে মামলা করে ভুক্তভোগীর পরিবার। তদন্ত শেষে আদালতে চার্জশিট দেয় পুলিশ। শুরু হয় আনুষ্ঠানিক বিচার। তবে প্রায় ক্ষেত্রে সাক্ষী খুঁজে পাওয়া যায় না। একপর্যায়ে আসামিপক্ষের সঙ্গে আপস করে ভুক্তভোগীর পরিবার। এতে নির্দোষ প্রমাণিত হয়ে মামলায় দায় থেকে বেকসুর খালাস পান চালকরা।

অনুসন্ধানে দেখা গেছে, ঢাকার দুই সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় গত তিন বছরে ১৪ জন মারা গেছেন। এসব ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় ১৩টি মামলা করেছেন তাদের স্বজনরা। তবে খিলগাঁওয়ে ডিএসসিসির ময়লার গাড়ির চাপায় নাসরিন খানম নামে এক নারী মারা গেলেও তার পরিবার মামলা করেনি। এসব মামলার মধ্যে ১০টিতে চার্জশিট এবং এক মামলায় চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ। এ ছাড়া অন্য মামলাগুলো তদন্তাধীন। একটি বাদে অন্য ৯টি মামলায় অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়। যার মধ্যে তিনটি মামলায় আপসে নিষ্পত্তি হয়েছে এবং অভিযুক্তরা নির্দোষ প্রমাণিত হয়ে খালাস পেয়েছেন। এ ছাড়া বিচারাধীন পাঁচ মামলার মধ্যে মাত্র একটি মামলায় একজনের সাক্ষ্য গ্রহণ হয়েছে। তবে অন্য চার মামলায় এখন পর্যন্ত কোনো সাক্ষ্য গ্রহণ শুরু হয়নি।

চাকরির বিনিময়ে আপস, খালাস চালক: তিন বছর আগে রাজধানীর শাহজাহানপুর টিটিপাড়ায় উত্তর সিটি করপোরেশনের ময়লার ট্রাকের চাপায় স্বপন আহমেদ নামে এক ব্যাংক কর্মচারী নিহত হন। এ ঘটনায় ২০২১ সালের ২ মে নিহতের স্ত্রী পাপিয়া খাতুন মামলা করেন। তদন্ত শেষে চালক নূরুল ইসলামকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় পুলিশ। পরে ২০২২ সালের ৮ মার্চ ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত আপস-মীমাংসায় আসামিকে খালাস দেন। রায়ে উল্লেখ করা হয়েছে, রাষ্ট্রপক্ষ দুজন সাক্ষীকে আদালতে উপস্থাপন করে। মামলার বাদী পাপিয়া তার জবানবন্দিতে বলেন, বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে তাদের আপস-মীমাংসা হয়েছে। আসামিপক্ষ তাকে চাকরির ব্যবস্থা করে দিয়েছেন। আসামি খালাস পেলে তার কোনো আপত্তি নেই বলে জানান। পরে আসামির বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তাকে মামলার দায় থেকে বেকসুর খালাস দেওয়া হয়।

আপসে মামলা চালাতে ইচ্ছুক নয়, খালাস চালক: রাজধানীর ইনস্টিটিউট অব সায়েন্স ট্রেড অ্যান্ড টেকনোলজির বিবিএ শেষ বর্ষের ছাত্র ছিলেন সাব্বির আহম্মেদ রকি। ২০২২ সালের ১৩ জুলাই বিকেল সাড়ে ৪টার দিকে মোটরসাইকেল ইউটার্ন করার জন্য কাফরুল থানাধীন পুলিশ স্টাফ কলেজের সামনে দাঁড়িয়েছিলেন। তখন উত্তর সিটি করপোরেশনের ময়লার গাড়ি এসে ধাক্কা দিলে তিনি গুরুতর আহত হন। পরে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় বাচ্চু মিয়া মামলা করেন। তদন্ত শেষে গত বছরের ৩১ মার্চ চালক আব্দুস সালামের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। পরে ওই বছরের ২১ মে তার বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন বিচারক। বিচার চলাকালে আদালত একমাত্র মামলার বাদীর সাক্ষ্য নেন। তখন বাদী তার জবানবন্দিতে উল্লেখ করেন, আসামির সঙ্গে তার স্থানীয়ভাবে আপস হয়েছে। তিনি মামলা চালাতে ইচ্ছুক নন। আসামি খালাস পেলে তার আপত্তি নেই বলে আদালতকে জানান। পরে ওই বছরের ৩১ মে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত এ মামলায় রায় ঘোষণা করেন। রায়ে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় আসামি আব্দুস সালামকে মামলার দায় থেকে বেকসুর খালাস দেন।

চার্জশিটে অভিযুক্ত, রায়ে খালাস: ২০২২ সালের ২৩ জানুয়ারি মহাখালী ফ্লাইওভারের মুখে রাত ২টার দিকে রাস্তা ঝাড়ু দিচ্ছিলেন পরিচ্ছন্নতাকর্মী শিখা রানী ঘরামি। এ সময় সিটি করপোরেশনের ময়লার গাড়ি তাকে ধাক্কা দিলে তার মৃত্যু হয়। এ ঘটনায় নিহত শিখা রানীর ছেলে খোকন ঘরামি তেজগাঁও থানায় মামলা করেন। তদন্ত শেষে ২০২২ সালের ২৪ জুলাই চালক সাদ্দাম হাওলাদারকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেন। পরে একই বছরের ৬ নভেম্বর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ রায়ে আসামিকে বেকসুর খালাস দেন।

চার মামলায় বিচার শুরু হলেও সাক্ষ্য গ্রহণ হয়নি: ২০২১ সালের ২৫ নভেম্বর মোটরসাইকেলে আহসান কবির খান অফিসে যাচ্ছিলেন। তিনি পান্থপথে পৌঁছলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ময়লার গাড়ি এসে মোটরসাইকেলে ধাক্কা দেয়। এতে তিনি নিচে পড়ে যান। তখন চালক তার মাথার ওপর দিয়ে গাড়ি চালিয়ে চলে যান। আহসান কবির মারা গেলে তার স্ত্রী নাদিরা পারভীন কলাবাগান থানায় মামলা করেন। তদন্ত শেষে কলাবাগান থানা পুলিশের উপপরিদর্শক মো. আরিফ হোসেন আদালতে চার্জশিট দেন। গত বছরের ২৮ মার্চ চালক হানিফ ফটিকের বিচার শুরু হয়। এক বছরে এ মামলায় কোনো সাক্ষ্য গ্রহণ হয়নি।

২০২১ সালের ২০ জানুয়ারি গেণ্ডারিয়ার দয়াগঞ্জ মোড়ে দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) টেলিফোন অপারেটর ইনচার্জ মো. খালিদ। এ ঘটনায় তার ছোট ভাই মাহমুদ আলম মামলা করেন। ২০২২ সালের ২০ ফেব্রুয়ারি এ মামলায় চালক রনির বিচার শুরু হয়। দুই বছর পার হলেও এ মামলায় কোনো সাক্ষ্য গ্রহণ হয়নি।

২০২১ সালের ২৩ ডিসেম্বর ওয়ারী এলাকায় ময়লার গাড়ির ধাক্কায় স্বপন কুমার সরকার নামে একজন নিহত হন। এ ঘটনায় তার ভাই তপন কুমার মামলা করেন। তদন্ত শেষে মোর্শেদ আলমের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। ২০২৩ সালের ৭ মার্চ অভিযোগ গঠনের মাধ্যমে এ মামলার বিচার শুরু হয়। গত এক বছরে মোট ১৫ সাক্ষীর কারও সাক্ষ্য গ্রহণ হয়নি।

২০২৩ সালের ৬ মার্চ মারা যান আবু তৈয়ব নামের এক কাপড় ব্যবসায়ী। এ ঘটনায় মাহমুদুল হাসান মামলা করেন। তদন্ত শেষে মামলার তদন্তকারী কর্মকর্তা উপপরিদর্শক মঞ্জুরুল হক চালক আমিনুল ইসলামের বিরুদ্ধে চার্জশিট দেন। গত ১৫ ফেব্রুয়ারি ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদীর আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। আগামী ১৬ মে এ মামলার সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য রয়েছে।

একমাত্র তদন্ত কর্মকর্তার সাক্ষ্য গ্রহণ: ২০২২ সালের ৩১ মে রাতে মুগদার টিটিপাড়া মোড়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নাজমা আক্তার নামে এক পথচারী নিহত হন। এ ঘটনায় নিহতের স্বামী আ. রহিম মুন্সি মামলা করেন। তদন্ত শেষে চালক সোহেল রানার বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। এ মামলায় বিচার শুরু হলেও সাতজন সাক্ষীর মধ্যে একমাত্র তদন্তকারী কর্মকর্তা উপপরিদর্শক শামীম আকতার সরকারের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। সর্বশেষ গত ১৪ ফেব্রুয়ারি এ মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য থাকলেও কোনো সাক্ষী আদালতে উপস্থিত হননি। আগামী ৯ জুলাই সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য রয়েছে।

চার্জশিট হলেও বিচার শুরু হয়নি: ২০২১ সালের ২৪ নভেম্বর গুলিস্তানে দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়িচাপায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসান নিহত হন। এ ঘটনায় নিহতের বাবা শাহ আলম দেওয়ান পল্টন মডেল থানায় মামলা করেন। ২০২২ সালের ৯ নভেম্বর চালকসহ তিন জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার এসআই আনিছুর রহমান। পরে মামলাটি বিচারের জন্য ঢাকা মহানগর দায়রা জজ আদালতে করা হয়েছে। সেখানে চার্জশিট আমলে গ্রহণ শেষে অভিযোগ গঠনের জন্য দিন ধার্য করেন আদালত। পরে গত বছরের ৯ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত মামলাটি অভিযোগ গঠন শুনানি থেকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ফেরত পাঠান। এরপর থেকে মামলাটির বিচার কাজ আটকে রয়েছে।

এক মামলা তদন্তাধীন, আরেকটির চূড়ান্ত প্রতিবেদন: ২০২১ সালের ১৬ এপ্রিল যাত্রাবাড়ীর বিবির বাগিচায় দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন রিকশাচালক মোস্তফা। এ ঘটনায় জয়নাল আবেদিন অজ্ঞাতপরিচয় চালকের বিরুদ্ধে মামলা করেন। এ মামলাটি বর্তমানে তদন্তাধীন। এ ছাড়া ২০২১ সালের ৯ আগস্ট শ্যামপুরের দোলাইরপাড় এলাকায় তৈরি পোশাক কারখানার এক কর্মী নিহত হন। এ ঘটনায় মো. রাজু বাদী অজ্ঞাতপরিচয় ময়লার গাড়ির চালকের বিরুদ্ধে মামলা করেন। তবে তদন্ত শেষে ২০২২ সালের ২ আগস্ট আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ড্রোন ফুটেজে উঠে এলো রাইসির হেলিকপ্টারের করুণ পরিণতির দৃশ্য

রাইসির মৃত্যুতে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের আবেগঘন স্ট্যাটাস

ইব্রাহিম রাইসি নিহত, জরুরি বৈঠকে ইরান

বিএনপির ৩ নেতা বহিষ্কার

রাইসির জন্য প্রার্থনায় বসেছিল গোটা দেশ

মেঠোপথে মুগ্ধতা ছড়াচ্ছে বুনো ফুল ‘পটপটি’

ব্রাজিলের কোপার স্কোয়াডে নতুন চার মুখ

রাইসির হেলিকপ্টারের যা ঘটেছিল

দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

১০

ইব্রাহিম রাইসি মারা গেছেন

১১

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

১২

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

১৩

পায়ুপথে ব্রাশ দিয়ে কিশোরকে নির্যাতন করল বখাটেরা

১৪

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত : কোনো আরোহী বেঁচে নেই

১৫

কে হবেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

১৬

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

১৭

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

১৮

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

১৯

ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন? 

২০
X