কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৯ মে ২০২৪, ০৭:১৪ পিএম
অনলাইন সংস্করণ

হৃদপিণ্ড নিয়ে কোরআনের তথ্যে বিজ্ঞানীরা হতবাক

হৃদপিণ্ড নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। প্রতীকী ছবি
হৃদপিণ্ড নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। প্রতীকী ছবি

প্রায় ১৪০০ বছর আগে নাজিল হওয়া পবিত্র কোরআন আজও বিজ্ঞানীদের কাছে বিস্ময়। বিজ্ঞানের অনেক তত্ত্ব আছে, যেগুলোকে মিথ্যা প্রমাণ করেছে কোরআন। তারই একটি হচ্ছে, হার্ট বা হৃদপিণ্ড নিয়ে কোরআনের গুরুত্বপূর্ণ তথ্য।

বিজ্ঞানীরা এতদিন মনে করতেন, মানবদেহে চিন্তাভাবনার কেন্দ্রবিন্দু ব্রেইন বা মস্তিষ্ক। কিন্তু কোরআন বিজ্ঞানীদের সেই ধারণা ভুল প্রমাণ করে দিয়েছে।

বিজ্ঞানীদের বিশ্বাস ছিল, আমাদের চিন্তাভাবনা থেকে সবকিছুই মস্তিষ্কপ্রসূত। কিন্তু পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা চিন্তাভাবনার জন্য ব্রেইন বা মস্তিষ্কের চেয়ে হার্টের কথাই বেশি উল্লেখ করেছে। সেই অর্থে কোরআনে মস্তিষ্কের কথা সেভাবে আসেনি।

বিজ্ঞানের ভাষ্যমতে, ব্রেইনের গুরুত্ব বেশি। কারণ হার্ট একটি অঙ্গ মাত্র, যা কেবল রক্ত পরিশোধন ও পরিচালন করে। সেই অর্থে মাথাতেই থাকে সব ধরনের জ্ঞান-বুদ্ধি।

কিন্তু কোরআনে আল্লাহ তায়ালা হার্টের গুরুত্ব বেশি দিয়েছেন। সুরা সিজদাহর ৯ নম্বর আয়াতে আল্লাহ বলেছেন, তারপর তিনি মানুষকে সুঠাম করেছেন এবং তাতে নিজের রূহ ফুঁকে দিয়েছেন। আর তিনি তোমাদের জন্য কান, চোখ ও হৃদয় সৃষ্টি করেছেন। তোমরা খুব সামান্যই কৃতজ্ঞতা প্রকাশ কর।

এ ছাড়া আল্লাহ তায়ালা কোরআনে মানুষের হৃদয়ে রোগের কথাও বলেছেন। যাদের অন্তরে রোগ আছে এবং যাদের অন্তর তালাবদ্ধ। তারা সুপথপ্রাপ্ত হয় না। তারা মন্দ কাজে জড়িয়ে পড়ে।

সুরা আহযাবের ১২ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা বলেন, আর স্মরণ কর, যখন মুনাফিকরা ও যাদের হৃদয়ে ছিল ব্যাধি। তারা বলছিল, আল্লাহ ও তার রাসূল আমাদেরকে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা প্রতারণা ছাড়া কিছু নয়।

কোরআনের বাণী যে অক্ষরে অক্ষরে সত্য, তা হার্ট নিয়ে সাম্প্রতিক এক গবেষণায় ওঠে এসেছে।

গবেষণা বলছে, মানুষের হার্ট বা হৃদয়ের নিজস্ব একটা মন আছে, যা মস্তিস্ক থেকে আলাদাভাবে চিন্তা করে এবং নিজস্ব কিছু ধ্যান-ধারণা পোষণ করে। মস্তিষ্কের মতোই হার্টের নিজস্ব তথ্য সংরক্ষণ এবং প্রক্রিয়াকরণের ক্ষমতা রয়েছে বলেও গবেষণায় জানা গেছে।

বিজ্ঞানীরা গবেষণা করে দেখতে পেয়েছেন, হার্ট প্রতিনিয়ত ব্রেইনের সাথে সংযোগ রক্ষা করে চলে। এটা অনেকটা এমন যে, তাদের মধ্যে সব সময় কথাবার্তা চলছে।

তবে মস্তিস্কের তুলনায় হৃদয়ই বেশি সিগনাল পাঠায়, অর্থাৎ হৃদয় মস্তিস্ককে বলে দেয় তুমি এভাবে ভাবো বা এভাবে চিন্তা করো। সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হচ্ছে, ব্রেন এবং হার্ট দুটোই অনেক সময় ভবিষ্যতের সংকেত পেয়ে থাকে। সেদিক থেকেও ব্রেইনের চেয়ে এগিয়ে আছে হার্ট।

একটি মানবশিশু ভ্রূণ অবস্থাতে থাকতেই হৃদস্পন্দন শুরু হয়। অর্থাৎ একটি ভ্রূণে মস্তিষ্ক গঠিত হওয়ার আগেই হৃদপিণ্ড কাজ শুরু করে দেয়। কুরআনের এমন বিস্ময়ের কথা বিজ্ঞানীরা অতি সম্প্রতিই জানতে পেরেছেন। বিগত কয়েক দশকের বেশি সময় ধরে চালানো বিভিন্ন গবেষণায় জানা যায়, আবেগপূর্ণ তথ্য ৫-৭ সেকেন্ড আগেই জানতে পারে হার্ট।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

ঝালকাঠিতে গভীর নলকূপে পানির সংকট

ব্যাট-বলে সাকিবকে শরীফুলের টেক্কা

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এমন সহিংসতা: প্রধানমন্ত্রী

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

১০

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

১১

রাশিয়ার সাবেক উপপ্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

১২

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

১৩

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১৪

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১৫

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১৬

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৭

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৯

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

২০
X