কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ০৬:২৬ পিএম
আপডেট : ২৪ মার্চ ২০২৪, ০৭:১৬ পিএম
অনলাইন সংস্করণ

এলাকাবাসির উদ্যোগেই তৈরি হলো বাঁধ

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বল্লভেরখাষ ইউনিয়নের বাসিন্দারা নিজেদের উদ্যোগে নির্মাণ করছেন বাঁধ। ছবি : কালবেলা
কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বল্লভেরখাষ ইউনিয়নের বাসিন্দারা নিজেদের উদ্যোগে নির্মাণ করছেন বাঁধ। ছবি : কালবেলা

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বল্লভেরখাষ ইউনিয়নের বেশিরভাগ গ্রামের মানুষকে জলবায়ুর সঙ্গে যুদ্ধ করে বাঁচতে হয়। অসময়ের বন্যা বৃষ্টিতে বছরের বড় একটি সময় জনপদগুলো হয়ে পড়ে বিচ্ছিন্ন। বল্লভেরখাষ ইউনিয়নের তেমনি একটি এলাকা চর কৃষ্ণপুর।

শিক্ষা-চিকিৎসা-ব্যবসাসহ যে কোনো প্রয়োজনে উপজেলার নাগেশ্বরীই কেবল নয়, পাশের কুমুদপুর বাজারে যাতায়াতে শুকনো মৌসুমে এই চর কৃষ্ণপুরবাসীর পায়ে হাঁটার বিকল্প নেই। আবার অসময়ের বন্যা আর বৃষ্টিতে হাঁটার সেই রাস্তাটুকুও তলিয়ে থাকে বছরের বড় একটি সময়। উঁচু একটি সড়কের অভাবে জীবন-জীবিকার গতি থমকে আছে এ এলাকায়।

বহু বছর অপেক্ষার পরও যখন এখানে একটি সড়ক নির্মাণের দাবি পূরণ হয়নি, তখন স্থানীয়রাই উদ্যোগ নেন সড়কটি তৈরির। চর কৃষ্ণপুর গ্রামের অদিবাসীরা জানেন এ রকম দীর্ঘ একটি রাস্তা তৈরি করতে তাদের বহু টাকা লাগবে। তারপরও তারা নেমে পড়েছেন নিজেদের সামর্থটুকু নিয়ে। মনোবল আর শ্রমকে পুঁজি করে ঐক্যবদ্ধ হয়ে ইতোমধ্যে গ্রামবাসী দীর্ঘ এ রাস্তার যতটুকু কাজ করে ফেলেছেন সেটিই এখন এক বিস্ময়।

গ্রামবাসী উদ্যোগ নিয়ে নিজেদের শ্রম আর টাকায় রাস্তাটির কাজ শুরু করেন। স্থানীয়দের নিয়ে সড়ক নির্মাণ কমিটি তৈরি করেছেন তারা। এ কমিটি আস্থার সঙ্গে তত্ত্বাবধান করছে কাজটি। কমিটির সদস্যদের মাঝে বিভিন্ন স্তরে কাজ ভাগ করে দেওয়া হয়েছে। সড়কটি তৈরি হলে বহুমুখী সুবিধা পাবেন এলাকাবাসী।

চরের বাসিন্দা আব্দুল মান্নান জানান, দীর্ঘদিন ধরে এ এলাকার প্রায় পাঁচ হাজার মানুষ প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে যুদ্ধ করে বেঁচে আছেন। এ গ্রামে যাতায়াতের কোনো রাস্তা নেই। বছরের বেশিরভাগ সময় আমাদের বন্যা আর বৃষ্টিতে কষ্ট করতে হয়। সে সময় যাতায়াতের কোনো প্রকার ব্যবস্থা থাকে না। শুকনো মৌসুমেও কষ্ট করতে হয়। কোনো রকমে ক্ষেতের আলপথ ধরে প্রায় দেড় কিলোমিটার পথ পাড়ি দিয়ে পাকা সড়কে উঠতে হয়। এ পথে আমাদের উৎপাদিত কৃষিপণ্য কিংবা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র আনা-নেওয়া বড়ই কষ্টের। এ চরের ছেলে-মেয়েরা যোগাযোগের অভাবে লেখাপড়ায় পিছিয়ে পড়ছে। বহু বছর স্থানীয় জনপ্রতিনিধি এবং উপর মহলের সঙ্গে যোগাযোগ করেও একটি সড়ক নির্মাণের ব্যবস্থা হয়নি। তাই আমরা গ্রামবাসী একত্র হয়ে নিজেদের সড়ক নিজেরাই তৈরি করছি।

চরের আরেক বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা ইউসুব আলী জানান, সড়কটি তৈরির জন্য বহুজনের কাছে গেছি। সবাই কথা দিয়েছেন। কিন্তু কাজ করেননি। তাই আমরা নিজেরা উদ্যোগ নিয়েছি। আমরা জানি একটা সড়কের জন্য আমাদের কত কষ্ট করতে হয়। বন্যা এবং বৃষ্টির মৌসুমে আমাদের ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারে না। প্রসূতি মায়ের জরুরি চিকিৎসা করাতে পারি না। সড়কটি নির্মাণ হলে সব সমস্যার সমাধান হবে। এ ছাড়া সড়কটি বন্যার সময় বাঁধের কাজ করবে। ফসলহানিও রোধ হবে।

খোকন মিয়া জানান, সড়কটি নির্মাণে গ্রামবাসীদের একত্র করতে আমরা সক্ষম হয়েছি। সবাই সাধ্যমতো টাকা দিয়ে সহযোগিতা করছেন। কেউ শ্রম দিচ্ছেন। সড়ক নির্মাণ একটা কমিটি করেছি। এ কমিটি আস্থার সঙ্গে সড়ক নির্মাণ বাস্তবায়ন করছে।

কমিটির কোষাধ্যক্ষ আব্দুল খালেক জানান, গ্রামেরে বাসিন্দারা সর্বনিম্ন দুই হাজার, কেউ চার হাজার, দশ হাজার, আবার কেউ বিশ হাজার টাকা পর্যন্ত দিয়েছেন। তবে এ টাকা খুব নগণ্য। সড়কটি নির্মাণে প্রায় ৩০ থেকে ৪০ লাখ টাকা খরচ হবে।

বল্লভেরখাষ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম আব্দুর রাজ্জাক জানান, প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ সড়কটি তৈরিতে ইউনিয়ন পরিষদের পক্ষে বরাদ্দ দেওয়া সম্ভব নয়। তাই চরের বাসিন্দাদের জোটবদ্ধ হয়ে কাজটি শুরু করার পরামর্শ দিয়েছি। আমি ব্যক্তিগতভাবে সহযোগিতার আশ্বাস দিয়েছি।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরিফ জানান, চর কৃষ্ণপুরবাসী সম্মিলিতভাবে উদ্যোগ নিয়ে একটি সড়ক নির্মাণ করছেন। এটি প্রশংসনীয়। আমরা তাদের কাজে সরকারের পক্ষ থেকে সহযোগিতা করার উদ্যোগ গ্রহণ করেছি। পরিদর্শন করে সেখানে সহযোগিতা দেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

২৫০০ অটোরিকশা চালকদের বিরুদ্ধে মামলা

নবীনদের চাকরি দিচ্ছে ওয়ালটন

দিনাজপুরে বোরো সংগ্রহের উদ্বোধন

বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত ২

শিক্ষার্থীকে বেধড়ক পেটাল যুবলীগ নেতা

বুনো হাতির তাণ্ডবে নির্ঘুম রাত কাটছে গ্রামবাসীর

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

অসাধারণ ক্লপের আবেগঘন বিদায়

বিএনপির হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিবে ঢাবি শিক্ষক সমিতি

১০

চাকরি দেবে নোমান গ্রুপ, আবেদন করুন শুধু পুরুষরা

১১

টাকা নিতে অস্বীকৃতি, পোলিং অফিসারকে মারধর

১২

দীপিকার নাম বদলে দিলেন রণবীর

১৩

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা পাকিস্তানের

১৪

রাইসিকে শাস্তি দেওয়া হয়েছে, বললেন ইসরায়েলি নেতা

১৫

ইরানকে সহযোগিতায় সবকিছু করতে প্রস্তুত পুতিন

১৬

চাচিকে গলা কেটে হত্যাচেষ্টায় যুবক গ্রেপ্তার 

১৭

রাইসির মৃত্যুতে পাল্টে যাবে ইরানের পররাষ্ট্রনীতি!

১৮

প্রাণ গ্রুপে নিয়োগ, আবেদনের বয়স ৪৫

১৯

বদলি হবেন রাজউকের কর্মকর্তা-কর্মচারীরাও 

২০
X