কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ০৯:০৮ এএম
আপডেট : ০৬ আগস্ট ২০২৩, ১১:৩৯ এএম
অনলাইন সংস্করণ

টাকেও গজাবে চুল, সমাধান রান্না ঘরেই!

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

চুলের সুস্বাস্থ্য ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সালফার। তাই স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখতে এই উপাদানটি ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকদের একাংশ। তবে আপনি কি জানেন একটি প্রাকৃতিক উপাদান রয়েছে আমাদের হাতের কাছেই, যাতে প্রচুর পরিমাণে সালফার মেলে? একদমই ঠিক শুনেছেন! এই জন্যেই চুল ভালো রাখতে প্রাকৃতিক উপাদান ব্যবহারের পরামর্শও দিয়ে থাকেন চিকিৎসকরা। পেঁয়াজে প্রচুর পরিমাণে সালফার পাওয়া যায়, যা চুলের জন্যে খুবই উপকারী।

তাই ঘরোয়া রূপটানে যেমন এটি ব্যবহার করা হয়, তেমনই বিউটি ওয়ার্ল্ডে নানা হেয়ার প্রোডাক্টেও থাকে পেঁয়াজের রস। এই উপাদান নানাভাবেই চুলে ব্যবহার করা যেতে পারে। এই প্রবন্ধে পেঁয়াজের হেয়ার টনিক বানানো এবং তার ব্যবহারে নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

চুলের যত্নে পেঁয়াজের রস

পেঁয়াজের রসে প্রচুর পরিমাণে সালফার পাওয়া যায়। এই উপাদান আপনার চুল পাতলা হতে দেয় না। সহজে ভাঙে না চুল। এটি আপনার হেয়ার ফলিকলেও প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি মেটায়।

অ্যান্টিঅক্সিড্যান্টে ঠাসা পেঁয়াজের রস আপনার স্ক্যাল্পের টক্সিন বের করে দিতে সাহায্য করে। ফলে চুলে সহজেই পাক ধরে না।

স্ক্যাল্পের সুস্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করে। কারণ, পেঁয়াজের রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণও রয়েছে। তাই সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য করে এই উপাদান। আপনার হেয়ার ফলিকলকে মজবুত করে। চুলের বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চুল পড়া কমায় এই প্রাকৃতিক উপাদান।

ইতিমধ্য়ে নিশ্চয়ই বুঝতে পারছেন যে, কেন আপনার হেয়ার কেয়ার রুটিনে পেঁয়াজের হেয়ার টনিক যোগ করা প্রয়োজন!

চুল পড়া কমায় এই উপাদান

চুলের যত্নে এই উপাদান বিশেষ ভূমিকা পালন তো করেই, পাশাপাশি হেয়ার ফল কমাতেও এর কার্যকরী ভূমিকা রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন : যে নিয়মটি অনুসরণে টাক ঢাকবে ঘন চুলে

২০০২ সালে এই বিষয়ক একটি গবেষণা করা হয়। পরবর্তীতে এই গবেষণাপত্র প্রকাশও করা হয়। নারী-পুরুষের একটি গ্রুপের উপর এই পরীক্ষা চালানো হয়েছিল। এই গবেষণায় চুলের বৃদ্ধিতে পেঁয়াজের রসের ইতিবাচক প্রভাবেরই খোঁজ মিলেছে।

পেঁয়াজের হেয়ার টনিক কী?

চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই হেয়ার টনিক। হেয়ার টনিক সাধারণত স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় লাগানোর পরামর্শ দেন চিকিৎসকরা।

প্রসঙ্গত অন্যান্য হেয়ার টনিকের মতো পেঁয়াজের টনিকও ঠিক এই কাজটিই করে থাকে।এখন জেনে নেওয়া যাক, কীভাবে বানাবেন এই হেয়ার টনিক।

বানানোর নিয়ম

৩-৪টি পেঁয়াজ খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর জুসারে দিয়ে এর থেকে রস বের করে নিন। আলাদা করে ছেঁকে নিতে ভুলবেন না। তবে পেঁয়াজের পেস্টটি ফেলে দেবেন না কিন্তু, এটি আপনার পরে কাজে লাগবে।

একটি সসপ্যানে পরিমাণ মতো নারকেল তেল নিন। হালকা আঁচে এটি গরম করতে থাকুন। তেল গরম হলে তার মধ্যে পেঁয়াজের রস এবং পেঁয়াজ বাটা মিশিয়ে দিন। মাঝারি আঁচে ফুটিয়ে নিন। এরপর আঁচ বন্ধ করে দিয়ে সসপ্যান নামিয়ে নিন। ঠান্ডা করে কাচের শিশিতে ঢেলে রাখুন।

ব্যবহার করবেন কী ভাবে?

গোসল করার অন্তত ১ ঘণ্টা আগে এই হেয়ার টনিক ব্যবহার করতে হবে। একটি ড্রপারের সাহায্য়ে পরিমাণ মতো হেয়ার টনিক আপনার স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় লাগিয়ে নিন। ভালো করে স্ক্যাল্প মাসাজ করুন। ১ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে নিন।

উল্লেখ্য, আপনার স্ক্যাল্পে কোনও সমস্যা থাকলে বা চুলের চিকিৎসা চললে চিকিৎসকের পরামর্শ না নিয়ে কোনও হেয়ার টনিক ব্যবহার করবেন না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

২৫০০ অটোরিকশা চালকদের বিরুদ্ধে মামলা

নবীনদের চাকরি দিচ্ছে ওয়ালটন

দিনাজপুরে বোরো সংগ্রহের উদ্বোধন

বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত ২

শিক্ষার্থীকে বেধড়ক পেটাল যুবলীগ নেতা

বুনো হাতির তাণ্ডবে নির্ঘুম রাত কাটছে গ্রামবাসীর

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

অসাধারণ ক্লপের আবেগঘন বিদায়

বিএনপির হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিবে ঢাবি শিক্ষক সমিতি

১০

চাকরি দেবে নোমান গ্রুপ, আবেদন করুন শুধু পুরুষরা

১১

টাকা নিতে অস্বীকৃতি, পোলিং অফিসারকে মারধর

১২

দীপিকার নাম বদলে দিলেন রণবীর

১৩

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা পাকিস্তানের

১৪

রাইসিকে শাস্তি দেওয়া হয়েছে, বললেন ইসরায়েলি নেতা

১৫

ইরানকে সহযোগিতায় সবকিছু করতে প্রস্তুত পুতিন

১৬

চাচিকে গলা কেটে হত্যাচেষ্টায় যুবক গ্রেপ্তার 

১৭

রাইসির মৃত্যুতে পাল্টে যাবে ইরানের পররাষ্ট্রনীতি!

১৮

প্রাণ গ্রুপে নিয়োগ, আবেদনের বয়স ৪৫

১৯

বদলি হবেন রাজউকের কর্মকর্তা-কর্মচারীরাও 

২০
X