ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪১ পিএম
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫১ পিএম
অনলাইন সংস্করণ

টাইগারদের ব্যাটিং ও বোলিং কোচ হলেন যারা

বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ অ্যাডামস এবং ব্যাটিং কোচ হেম্প। ছবি : সংগৃহীত
বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ অ্যাডামস এবং ব্যাটিং কোচ হেম্প। ছবি : সংগৃহীত

ভারত বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের কোচিং প্যানেল পুনর্গঠনের প্রক্রিয়ায় নামে বাংলাদেশ ক্রিকেটে বোর্ড-বিসিবি। এর অংশ হিসেবে চারটি পদের জন্য আন্তর্জাতিক বিজ্ঞপ্তিও দেয় বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। জাতীয় দলের এই চাকরির জন্য আবেদন করেন দেশ-বিদেশের অনেক কোচ। লম্বা এই আবেদন প্রক্রিয়া শেষে অবশেষে বিসিবি চূড়ান্ত করেছে বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং ও বোলিং কোচের নাম।

সংক্ষিপ্ত তালিকায় থাকা কোচদের মধ্য থেকে বাছাইকৃতদের ইন্টারভিউ নেয় কোচ নিয়োগ কমিটি। ব্যাটিং কোচের জন্য স্টুয়ার্ট ল, থিলান সামারাভিরা ও ডেভিড হেম্পের নাম সুপারিশ করা হয়। আর মাহাবুব আলী জাকি, করি কলিমোর ও আন্দ্রে অ্যাডামসের নাম সুপারিশ করা হয় পেস বোলিং কোচ হিসেবে। এরমধ্য যাচাই বাচাই শেষে বাংলাদেশ জাতীয় দলের নতুন বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন আন্দ্রে অ্যাডামস। আর নতুন ব্যাটিং কোচ হয়েছেন ডেভিড হ্যাম্প। আজ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী দুই বছরের জন্য উভয় কোচের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন ঘরের মাঠের সিরিজ দিয়ে দলের সঙ্গে কাজ শুরু করবেন তারা। আজ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে বিসিবি।

অবশ্য হেম্প বাংলাদেশের সাথে অপরিচিত নন। জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের পুলে আছেন তিনি। গত বছর ডিসেম্বরে জাতীয় দলের ভারপ্রাপ্ত ব্যাটিং কোচ হিসেবে নিউজিল্যান্ড সফরে যান তিনি। কাজ করেছেন হাইপারফরম্যান্স ইউনিট-এইচপিতেও। সেই হিসেবে ক্রিকেটারদের কাছে বেশ পরিচিত হেম্প। বারমুডার হয়ে ২২টি ওয়ানডেতে এক সেঞ্চুরিতে ৬৪১ রান করেছেন তিনি। ব্যাটিংয়ে তার গড় প্রায় ৩৪। দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার রান ২০। শান্ত-লিটনদের ব্যাটিং টেকনিক ঠিক করার দায়িত্ব পাচ্ছেন তিনি।

জাতীয় দলের জন্য এইচপির পেস বোলিং কোচ কলিমোর ও জাকির চেয়ে অ্যাডামসকে বেশি ফিট মনে করছে বিসিবির বিশেষ কমিটি। ২০১৫ সালে খেলা ছেড়ে কোচিং পেশায় মনোনিবেশ করেন তিনি।

অস্ট্রেলিয়া ঘরোয়া ক্রিকেটের দল নিউ সাউথ ওয়েলসের কোচ হিসেবে তার কোচিং ক্যারিয়ার শুরু। দক্ষিণ আফ্রিকা সফরে নিউজিল্যান্ড নারী দলের পেস বোলিং কোচের দায়িত্ব পালন করেন তিনি। পেস বোলিং কোচ হিসেবে কিছু দিন দায়িত্ব পালন করেন কিউইদের জাতীয় দলেও।

৪২ ওয়ানডেতে ৫৩ উইকেট শিকার করেন অ্যাডামস। এ ছাড়া এক টেস্ট ও চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ১৭৩ প্রথম শ্রেণীর ম্যাচে ৪ হাজার ৫৪০ রানের পাশাপাশি শিকার করেন ৬৯২ উইকেট। ১৬৫ লিস্ট এ ম্যাচে ১ হাজার ৫০৪ রান ও ২০৯টি উইকেট নেন তিনি। ইংলিশ কাউন্টিতে নটিংহ্যাম্পশায়ার, হ্যাম্পশায়ার ও এসেক্সে খেলেছেন নিউজিল্যান্ডের এই কোচ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১০

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১১

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১২

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৩

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৪

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৫

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১৬

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৭

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

১৮

কলেজছাত্রীকে বিবস্ত্র, লজ্জায় আত্মহত্যা

১৯

প্যারিসের আলোয় উদ্ভাসিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

২০
X