আসিফ পিনন, চট্টগ্রাম
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:১০ এএম
আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১৩ এএম
প্রিন্ট সংস্করণ

ফুলের রাজ্যে হচ্ছে নৌকা জাদুঘর

চট্টগ্রাম ডিসি পার্ক
ফুলের রাজ্যে হচ্ছে নৌকা জাদুঘর

একপাশে সাগর, অন্যপাশে সড়ক। এসব ঘেঁষেই শোভা পাচ্ছে ডালিয়া, চন্দ্রমল্লিকা, শিউলি, অ্যালামন্ডা, চেরিসহ নানা রঙের ফুল। কিছু সময় পরপর সাগরপাড় থেকে ছুটে আসা হাওয়া দোল দিচ্ছে সেই ফুলের রাজ্যে। মনোরম সেই দৃশ্য চোখে লেগে থাকার মতো। তবে এবার শুধু ফুল নয়, এই সাম্রাজ্যে শোভা বাড়াবে নৌকা। মাদকের রাজ্য গুঁড়িয়ে গড়ে ওঠা ডিসি পার্কে নৌকার জাদুঘর তৈরির পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। সবকিছু ঠিক থাকলে আগামী তিন থেকে ছয় মাসের মধ্যেই নির্ধারিত স্থানে পরিপূর্ণতা পাবে জাদুঘরটি।

ফৌজদারহাট ঘিরে জেলা প্রশাসনের একের পর এক উদ্যোগে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। তারা বলছেন, এক সময় চট্টগ্রামের মাদকের সাম্রাজ্য হিসেবে কুখ্যাতি ছিল এলাকাটির। সন্ধ্যার পরে জমজমাট মাদকের আসর বসত সেখানে। ফৌজদারহাটসহ আশপাশের প্রায় ১৯৪ একর জায়গাজুড়ে অবৈধভাবে গড়ে ওঠা সেই আস্তানা গুঁড়িয়ে গড়ে তোলা হয় পুষ্পকানন। এবার সাম্পানসহ হারিয়ে যাওয়া নৌযান নিয়ে একটি নৌকা জাদুঘর তৈরি হচ্ছে সেখানে। এর পাশেই নির্মিত হবে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ; থাকছে পৃথক জাদুঘরের স্থান। সবকিছু মিলিয়ে ফৌজদারহাট হয়ে উঠবে চট্টগ্রামের দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ ইকরাম কালবেলাকে বলেন, আগে এখানে খারাপ আড্ডা বসত। ভয়ে কেউ আসত না। ফুলের বাগান করার পর এখন প্রতিদিন সকাল থেকেই মানুষের ভিড় থাকে। শুনেছি সাম্পান (নৌকা) সাজিয়ে রাখা হবে। এগুলো দিয়ে এলাকাটি দেশব্যাপী পরিচিত হবে।

ইতোমধ্যে ডিসি পার্কে চলছে ফুল উৎসব। চট্টগ্রামের ডিসি পার্কে এ উৎসব দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে। এখানে ডালিয়া, চন্দ্রমল্লিকা, শিউলি, অ্যালামন্ডা, চেরিসহ দেশি-বিদেশি কয়েক লাখ ফুলে সমারোহ রয়েছে। উৎসব ঘিরে ডিসি পার্কে প্রতিদিনই পর্যটক ভিড় করছেন। এ উৎসবে প্রাথমিকভাবে ঠাঁই পেয়েছে ১৫টি নৌকা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ডিসি পার্কের পাশে জাদুঘরের জন্য নির্ধারিত স্থানে একশটিরও বেশি নৌকা বসানো হবে। দেশের নদনদী থেকে হারিয়ে যাওয়া এসব নৌকার পাশাপাশি থাকবে প্রতিটি নৌকার ইতিহাসও। শুধু তাই নয়, গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে জেলেদের সংগ্রামের চিত্রও থ্রি-ডি প্রযুক্তির মাধ্যমে ফুটিয়ে তোলা হবে জাদুঘরে।

জানা গেছে, তিনটি ধাপে নৌকা জাদুঘরের কাজ বাস্তবায়নে স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি—এই তিন ধাপে পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন। এর আওতায় শতাধিক নৌকা তিন থেকে ছয় মাসের মধ্যে জাদুঘরে স্থাপনের লক্ষ্যে কাজ চলছে।

এ বিষয়ে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান কালবেলাকে বলেন, অল্প কিছুদিনের মধ্যেই ডিসি পার্কের পাশে নৌকা জাদুঘরের কাজ শুরু হবে। এখানে নৌকার সঙ্গে পাল, দাঁড় ও বৈঠা থাকবে। পাশাপাশি সমুদ্রে মাছ ধরতে গিয়ে জেলেরা কী ধরনের সমস্যায় পড়ে থাকেন; অনেক সময় ঘূর্ণিঝড়-টর্নেডো হয়ে থাকে। আমাদের পরিকল্পনা রয়েছে থ্রি-ডি এফেক্ট দিয়ে দর্শনের জন্য সেই চিত্র ফুটিয়ে তোলার। যাতে করে দর্শনার্থীরা প্রকৃত একটি চিত্র বুঝতে পারেন। সে বিষয়গুলো তুলে নিয়ে আসার পরিকল্পনা আছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে পালাচ্ছিল পুলিশ সদস্য

রাইসিকে উদ্ধারকাজে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে রাশিয়া

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

১০

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

১১

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

১২

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১৩

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১৪

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১৫

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৬

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৭

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৮

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৯

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

২০
X