বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৯ পিএম
আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১৭ পিএম
অনলাইন সংস্করণ

বিদায়ী প্রধান বিচারপতির বার্তা সবার জন্য : আমীর খসরু

বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে বক্তব্য রাখছেন আমীর খসরু। ছবি : কালবেলা
বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে বক্তব্য রাখছেন আমীর খসরু। ছবি : কালবেলা

গণতন্ত্রের জন্য বিএনপির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। তিনি বলেছেন, বাকশালীরা এ দেশের ভোটাধিকার কেড়ে নিয়েছিল। জিয়াউর রহমান এই দল (বিএনপি) সৃষ্টি করেছিলেন গণতন্ত্র ফিরিয়ে দেওয়ার জন্য, বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দেওয়ার জন্য, ভোটাধিকার ফিরিয়ে দেওয়ার জন্য, আইনের শাসন ফিরিয়ে দেওয়ার জন্য, গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে দেওয়ার জন্য, বাক স্বাধীনতা ফিরিয়ে দেওয়ার জন্য। এই দল সৃষ্টি হয়েছে গণতন্ত্রের জন্য।

বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বর্ণাঢ্য র‌্যালিপূর্ব সমাবেশে আমীর খসরু এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে এই কর্মসূচি হয়।

আমীর খসরু বলেন, বেগম খালেদা জিয়া গণতন্ত্রের জন্য শেষ পর্যন্ত লড়াই করে স্বৈরাচারের পতন ঘটিয়েছেন। এখন আবার আন্দোলন শুরু হয়েছে গণতন্ত্র ফিরে পাওয়ার জন্য। এই আন্দোলনের কে নেতৃত্ব দিচ্ছেন? তারেক রহমান সাহেব। গণতন্ত্র ফিরে পাওয়ার, ভোটাধিকার ফিরে পাওয়ার, বাক স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরে পাওয়ার, নিরাপত্তা ফিরে পাওয়ার আন্দোলনের।

তিনি বলেন, আজকের গণতন্ত্রের লড়াইয়ে অন্তরায় কারা কারা? এক নম্বর অন্তরায় হচ্ছে আওয়ামী লীগের দলীয় পুলিশ বাহিনী। এদের বিরুদ্ধে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। আরেকটা অন্তরায় হচ্ছে বাংলাদেশ আওয়ামী বিচারক লীগ।

বিএনপির এই নেতা বলেন, গতকাল বৃহস্পতিবার বাংলাদেশের বিদায়ী প্রধান বিচারপতি বলেছেন- যদি বিচার বিভাগকে রাজনীতির ঊর্ধ্বে, রাজনীতিমুক্ত করা না যায়, বাংলাদেশের অবস্থা ভয়াবহ হবে। এই বার্তা সব বিচারপতির জন্য, এই বার্তা বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের জন্য, এই বার্তা আইনশৃঙ্খলা বাহিনীর জন্য। মনে রাখতে হবে, বাংলাদেশ বিচার বিভাগকে, বাংলাদেশ পুলিশ বিভাগকে, আইনশৃঙ্খলা বাহিনীকে, বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের তাদের রাজনীতির ঊর্ধ্বে থাকার শপথ রয়েছে। বিদায়ী প্রধান বিচারপতি সেই শপথের কথাই বলেছেন। অর্থাৎ তাদের সবাইকে রাজনীতির ঊর্ধ্বে থাকতে হবে।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে ও উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন- দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান, কৃষকদলের সভাপতি হাসান জাফির তুহিন, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

পরে র‌্যালি শুরু হয়। র‌্যালিতে খোলা ট্রাকে করে বিএনপির আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আবুল খায়ের ভুঁইয়া, হাবিবুর রহমান হাবিব, শাহজাদা মিয়া, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, শিরিন সুলতানা, কায়সার কামাল, মীর সরফত আলী সপু, নাসির উদ্দিন অসীম, ডা. রফিকুল ইসলাম, রকিবুল ইসলাম বকুল, সেলিমুজ্জামান সেলিম, আবদুল কাদির ভূঁইয়া জুয়েলসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা অংশ নেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি / দুপুরের মধ্যে দেশে পৌঁছবে ৮ বাংলাদেশির মরদেহ

নোয়াখালী ব্যুরো অফিস পরিদর্শন করলেন কালবেলার সম্পাদক সন্তোষ শর্মা

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

আজকের নামাজের সময়সূচি

হাসপাতালে ভর্তি হলেন খালেদা জিয়া

হার দিয়ে আইপিএল শেষ মোস্তাফিজের

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার : আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করল মুক্তিযুদ্ধ মঞ্চ

ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, অতঃপর...

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, বরিশালে মিষ্টি বিতরণ

১০

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় উপজেলার চেয়ারম্যান হলেন অ্যাড. আব্দুস সালাম

১১

এবার চাঁদের বুকে পা রাখবে পাকিস্তান

১২

মিল্টনের বিরুদ্ধে কালবেলায় উঠে আসা সব অভিযোগ খতিয়ে দেখছে ডিবি

১৩

ডিবির ব্রিফিংয়ে উঠে এলো মিল্টনের কিডনি বিক্রির ইস্যু

১৪

দেশের মানুষ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত : মির্জা ফখরুল 

১৫

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে বাইডেনের দ্বারস্থ নেতানিয়াহু

১৬

সারা দেশের স্কুল-কলেজ বন্ধ বৃহস্পতিবার

১৭

নওগাঁয় ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

১৮

সীমাবদ্ধতা সত্ত্বেও স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নতি হচ্ছে

১৯

মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করবে ডিবি

২০
*/ ?>
X