স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ০৯:০১ পিএম
অনলাইন সংস্করণ

অজেয় ‘ইতিহাদে’ কি জয় ছিনিয়ে আনতে পারবে রিয়াল?

ভিনিসিয়ুস আজকের ম্যাচে গড়ে দিতে পারেন পার্থক্য। ছবি : সংগৃহীত
ভিনিসিয়ুস আজকের ম্যাচে গড়ে দিতে পারেন পার্থক্য। ছবি : সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের গতরাতের ম্যাচ দুটিতে দুর্দান্ত খেলা উপহার পেয়েছে ফুটবল ভক্তরা। সেই দুই ম্যাচ ছাপিয়ে আজকে রয়েছে আরো বড় ও হাইভোল্টেজ ম্যাচ। ম্যানচেস্টারে রাতে বলতে গেলে ফাইনালের আগের ফাইনালে মুখোমুখি হচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও আসরের সর্বোচ্চ ট্রফি জয়ী দল রিয়াল মাদ্রিদ।

ম্যানচেস্টার সিটির ঘরের মাঠ ইতিহাদে কখনোই জিততে পারেনি লস ব্লাঙ্কোসরা। বুধবার (১৭ এপ্রিল) রাত ১টায় সেই লক্ষ্যেই মাঠে নামবে লা লিগার জায়ান্টরা। কার্লো আনচেলত্তির শিষ্যরা ইতিহাস গড়তেই চাইবে ইতিহাদে।

অন্যদিকে ইতিহাসের সামনে দাড়িয়ে ম্যানচেস্টার সিটিও। গত মৌসুমে ট্রেবল জয়ের পর এই মৌসুমেও ট্রেবল জয়ের হাতছানি ইংলিশ ক্লাবটির সামনে। চ্যাম্পিয়নস লিগ, প্রিমিয়ার লিগ এবং এফএ কাপ তিন শিরোপার পথে বেশ ভালোভাবেই আছে সিটিজেনরা। তবে তার একটিতে টিকে থাকতে আজ রিয়াল বাধা টপকাতে হবে পেপ গার্দিওলার শিষ্যদের।

গত মৌসুমে একই আসরে মুখোমুখি হয়েছিল দুই দল। সেই দেখায় চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নিজেদের মাঠে নিজেদের সমর্থকদের সামনে রিয়াল মাদ্রিদকে রীতিমতো উড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করে ম্যানচেস্টার সিটি। ১৪ বারের চ্যাম্পিয়নদের এবারও টুর্নামেন্ট থেকে বিদায়ের লক্ষ্য থাকবে সিটির। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের এবার রিয়ালকে বিদায় করা অতটা সহজ হবে না।

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু থেকে গত সপ্তাহে ৩-৩ গোলের ড্র নিয়ে ফিরেছে পেপ গার্দিওলার শিষ্যরা। ইতিহাদ স্টেডিয়ামে গত মৌসুমে এই মাঠেই দ্বিতীয় লেগের ম্যাচে ৪-০ গোলে রিয়ালকে বিধ্বস্ত করেছিল সিটি।

এদিকে সিটির ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে এখনো পর্যন্ত সিটিজেনদের কোনো ম্যাচে হারাতে পারেনি রিয়াল। ৬ ম্যাচ খেলে ৪টিতেই জিতেছে সিটি, ২টি ম্যাচ হয়েছে ড্র।

তবে মাঠের লড়াইয়ে আজ শেষ পর্যন্ত জয়ী হবে কোন দল তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। বিশেষ করে দলটাও যখন রিয়াল মাদ্রিদ। সবশেষ ১৩ আসরের মধ্যে ১১টিতেই অন্তন সেমিফাইনাল খেলেছে রিয়াল। তাই লস ব্লাঙ্কোসদের সমীহ করতেই হয়। সিটি কোচ গার্দিওলাই সে কথাই বলেছেন। একই সঙ্গে এটাও বলেছেন যে, স্প্যানিশ জায়ান্টদের ভয় পান না তিনি।

গার্দিওলা জানান, ‘আমি ওদের ভয় পাই না। ওদের অনেক সম্মান করি আমি। অনেকবার ওদের মুখোমুখি হয়েছি। তাদের হারাতে ভালো খেলতে হবে। হয়তো হারবো বা জিতবো, কিন্তু আমি ওদের ভয় পাই না, যদি তারা আমাদের হারায়, আমরা ওদের অভিনন্দন জানাব।’

এদিকে গত মৌসুমে সেমিতে সিটির কাছে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়লেও তা নিয়ে পড়ে থাকতে রাজি নন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তিনি বলেন, ‘অতীতে কী ঘটেছে, সেদিকে তাকানো যাবে না। আগের লেগের কথা মাথায় রেখে আগামীকালের (আজ) ম্যাচ নিয়ে ভাবতে হবে। লড়াই করতে হবে এবং আত্মবিশ্বাসী হতে হবে। আমরা বিশ্বাস করি, সমস্যা তৈরি করার (সিটির জন্য) সামর্থ্য আমাদের আছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গণতন্ত্রকে মাটিচাপা দিয়েছে সরকার : আমিনুল হক

উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এমপি পুত্র

দুই খাদ্য কর্মকর্তাসহ তিনজনের বিরুদ্ধে দুদকের মামলা

উল্টো পথে নেতানিয়াহু, ভেস্তে যাওয়ার শঙ্কায় যুদ্ধবিরতির সম্ভাবনা

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে মোংলায় জাহাজ

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন দখল করল ইসরায়েলবিরোধী শিক্ষার্থীরা

সস্ত্রীক জেসিকা গ্রুপের চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

সিলেটে আবারও বৃষ্টি

খোদাবক্স সাঁইয়ের চিন্তা বাংলার ভাবসাধনার মর্মমূলকে ধারণ করেছে : মুহম্মদ নূরুল হুদা

বায়ার্ন-রিয়াল লড়াইয়ে পরিসংখ্যান কার পক্ষে?

১০

সাতক্ষীরায় তীব্র দাবদাহে চিংড়ি ঘেরে মড়ক, দিশেহারা চাষিরা

১১

সস্ত্রীক ওমরাহ পালন করবেন মির্জা ফখরুল

১২

লুটেরা নয়, গণতন্ত্রকামীদের ধরছে সরকার : আব্দুস সালাম

১৩

হেমলতা ও বৃষ্টির কাছে হার জ্যোতিদের

১৪

বর্তমান সরকার শ্রমিকের কল্যাণ সাধনে নিরন্তর কাজ করে যাচ্ছে : রাষ্ট্রপতি

১৫

সরকার জনগণের দুর্দশা লাঘবে চরমভাবে ব্যর্থ : ইসলামী আন্দোলন

১৬

জ্বালানি তেলের দাম বাড়ল

১৭

কৃষিজমির মাটি কাটার দায়ে দুই লাখ টাকা জরিমানা

১৮

৪৪তম বিসিএস মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশিত

১৯

ইউরোপিয়ান ক্লাসিকোয় রাতে মাঠে নামছে বায়ার্ন-রিয়াল

২০
*/ ?>
X